আগামিকাল থেকে কলকাতায় চলবে ২২৮ মেট্রো – News18 বাংলা

কলকাতা নিউজ

চলতি বছরের ১৪ সেপ্টেম্বর থেকে চালু হয়েছে কলকাতায় মেট্রো পরিষেবা। কলকাতা উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম মেট্রো চালু হয়েছে।

  • Share this:

#কলকাতা: নতুন বছরে পুরনো ছন্দে ফিরছে কলকাতা মেট্রো। আগামিকাল, সোমবার, ৪ জানুয়ারি থেকে, বাড়ছে মেট্রোর সংখ্যা। নোয়াপাড়া ও কবি সুভাষ দুই প্রান্তিক স্টেশন থেকেই মেট্রো ছাড়বে সকাল ৭টায়। শেষ ট্রেন মিলবে রাত সাড়ে ১০টায়। ইতিমধ্যেই  বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। মেট্রো রেলের জেনারেল ম্যানেজার জানিয়েছেন, নিউ নরমালে মানুষ মেট্রো সফরে অভ্যস্ত হয়েছেন। ধীরে ধীরে মানুষ যেমন সচেতন হচ্ছেন, ঠিক তেমনি মানুষের মেট্রো প্রয়োজনীয়তা বাড়ছে। তাই পুরনো ছন্দে মেট্রো ফিরছে নতুন বছরেই।

মেট্রো সূত্রে জানানো হয়েছে ১১৪টি করে আপ ও ডাউনে মেট্রো চালানো হবে। ৭ মিনিট অন্তর মিলবে মেট্রো। রবিবারেও পরিষেবা স্বাভাবিক থাকবে। শনি ও রবিবার যে সব যাত্রী মেট্রো সফর করবেন তাদের জন্যে লাগবে না কোনও ই-পাস। তবে টোকেন ব্যবস্থা এখনই চালু হচ্ছে না। তবে মহিলা, বয়স্ক ও শিশুদের জন্যে লাগবে না কোনও ই-পাস। এর পাশাপাশি যাত্রীদের ওঠা-নামার সুবিধার কথা ভেবে প্রতি স্টেশনে ট্রেন দাঁড়াবে ৩০ সেকেন্ড। আগে ২৫ সেকেন্ড করে ট্রেন দাঁড়াত প্ল্যাটফর্মে। এছাড়া আর পি এফের সংখ্যাও প্ল্যাটফর্মে বাড়ানো হচ্ছে।

চলতি বছরের ১৪ সেপ্টেম্বর থেকে চালু হয়েছে কলকাতায় মেট্রো পরিষেবা। কলকাতা উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম মেট্রো চালু হয়েছে। একাধিক বিধি নিষেধ আরোপ করে মেট্রো পরিষেবা চালু হয়েছে। সকাল ৮টা থেকে ট্রেন চালু হয়েছিল। শেষ মেট্রো ছাড়ছিল সন্ধ্যা ৭টায়। ১০ মিনিট অন্তর ১১০টি মেট্রো পরিষেবা চালু হয়েছিল। ধাপে ধাপে সেই সংখ্যা বাড়ানো হয়। কমানো হয় সময়ের ব্যবধান। ই-পাস ব্যবস্থাও সহজ করা হয় অনেকের জন্যে। তবে টোকেন ব্যবস্থা চালু করা হয়নি। স্মার্ট কার্ড দিয়েই মেট্রো পরিষেবা মিলছে। করোনার কারণে গত ২৩ মার্চ থেকে বন্ধ ছিল কলকাতা মেট্রো। মানুষের যাতায়াতের অসুবিধা দূর করতে রেল-রাজ্য বৈঠক করে ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা বজায় রেখে চালু করে মেট্রো।

Published by:
Pooja Basu

First published:
January 3, 2021, 10:14 AM IST

পুরো খবর পড়ুন

Source: https://bengali.news18.com/news/kolkata/kolkata-metro-to-run-228-rails-from-monday-pbd-543089.html