কলকাতার কাছাকাছি এই হিল স্টেশনে যেতে পারবেন বাইক নিয়েই! – এই সময়

কলকাতা নিউজ
এই সময় জীবনযাপন ডেস্ক: দীর্ঘ আটমাসেরও বেশি সময় ধরে সকলেই গৃহবন্দি। বাড়ির বাইরে বেরনোর কোনও উপায় নেই। সেই সঙ্গে যোগ হয়েছে কাজের চাপ। কয়েক মাস ধরে সকলেই বাড়িতে বসে কাজ করছেন। সারাদিন ল্যাপটপের স্ক্রিন আর চার দেওয়ালের মধ্যে বন্দি পড়ে মন। গ্যালারির পুরনো ছবি ঘেঁটেই দিন কাটছে। ফলে মন খারাপও বাড়ছে। মাঝেমধ্যেই মনে হচ্ছে সব ছেড়ে ছুড়ে বেড়িয়ে পড়ি। পাহাড়, সমুদ্র, জঙ্গল সবাই ডাকছে। ডাকছে প্রকৃতি। মাস্ক খুলে একটু মন ভরে শ্বাস নিতে সবাই চাইছেন। আর তাই রইল কিছু হিল স্টেশনের হদিশ। কলকাতার কাছে পিঠেই। আপনার নিজের একটা বাইক থাকলেই হবে। সেই সঙ্গে অবশ্যই থাকতে হবে প্যাশন। গাড়িতে, বাসে, ট্রেনে অনেকবারই গিয়েছেন। বন্ধুকে নিয়ে একবার সাহস করেই বেড়িয়ে পড়ুন। সঙ্গে অবশ্য মাস্ক, গ্লাভস, হেলমেট, স্যানিটাইজার, শুকনো খাবার ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী নিতে ভুলবেন না। রইল রুটম্যাপ। চটপট দেখে নিয়ে সুবিধে মতো প্ল্যান করে নিন। আর রইল ঝোলা চলল ভোলা বলে বেড়িয়ে পড়ুন।

প্রথমেই যা মাথায় রাখবেন



কলকাতার কাছেপিঠে যে কোনও জায়গাতে যে কোনও সময় রোড ট্রিপে যাওয়া যায়। কিন্তু সবচেয়ে ভালো সময় হল অক্টোবর থেকে মার্চ। এই সময় খুব গরম কিংবা খুব ঠান্ডা থাকে না। সেই সঙ্গে আবহাওয়া থাকে ভালো। গাড়ি চালানোর উপযুক্ত সময়। তবে কলকাতার মধ্যেও অনেক জায়গা আছে। ফোর্ট উইলিয়াম, হাওড়া ব্রিজ, বেলুড় বাইক চালিয়ে ঘুরে আসলে মন্দ লাগে না।

দার্জিলিং



দার্জিলিং মানেই কুয়াশায় মোড়া রাস্তা, কাঞ্চনজঙ্ঘা আর টয় ট্রেন। ছোটবেলায় সবার মনে এমন স্মৃতিই থাকে। এই লকডাউনে সবচেয়ে বেশি যা মনে পড়েছে তা হল পাহাড়। ইতোমধ্যে ঘরে থাকতে না পেরে অনেকেই বেরিয়ে পড়েছেন। ডার্জিলিং ঘুরেও এসেছেন। বাইক নিয়ে দার্জিলিং থেকে ঘুরে আসার মজাটাই আলাদা।

কলকাতা থেকে দার্জিলিং এর দূরত্ব- ৬১৫ কিমি

পৌঁছতে সময় লাগবে- ১৩ ঘন্টা

দার্জিলিং গেলে কী কী দেখবেন তা সকলেই জানেন। তবে গ্লেনারিজের ব্রেকফাস্ট মিস করবেন না।

মিরিক



দার্জিলিং এর খুব কাছেই মিরিক। আর তাই দার্জিলিং গেলে অবশ্যই ঘুরে আসুন মিরিক। মনাস্ট্রি, সাবিত্রী গার্ডেন আর স্থানীয় মানুষদের সঙ্গে আড্ডায় ভালোই কাটবে।

কলকাতা থেকে দূরত্ব- ৬০৮ কিমি

পৌঁছতে সময় লাগবে- ১৩ ঘন্টা

মিরিক লেক, অর্কিড, বোরাক মনেস্ট্রি, চা বাগান এসব দেখবেন।

অযোধ্যা পাহাড়



লাল মাটির রাস্তা, পাহাড় আর মাদলের শব্দে হারিয়ে যেতে হলে অবশ্যই আসুন পুরুলিয়াতে। কলকাতা থেকে পুরুলিয়া আসার এই রাস্তাটি অসাধারণ। শালের জঙ্গল, ঝরনা, পাহাড় কী নেই পুরুলিয়াতে। শালপাতায় চপ মুড়ি কিংবা গরম মাংস ভাতের স্বাদটাই আলাদা। পাহাড়ে চড়া থেকে জঙ্গলে ঘোরা সবটাই হবে যদি পুরুলিয়া আসেন। উইকেন্ড ট্রিপের জন্য আদর্শ।

কলকাতা থেকে দূরত্ব- ৩০৪ কিমি

সময় লাগবে- ৭ ঘন্টা

যা যা দেখবেন- দলমা পাহাড়, প্রচুর ফলস, পাহাড়, সাহেব বাঁধ ইত্যাদি। ঘুরে আসতে পারেন ডিমনা লেক থেকেও।

কার্শিয়াং



কুয়াশা ঘেরা পাইন বন আর কার্শিয়াং…শুনলেই মন উদাস হয়ে যায়। কার্শিয়াং জুড়েই ছড়িয়ে অজস্র পুরনো স্মৃতি। ব্রিটিশ আমলের চার্চ, বাড়ি , মিউজিয়াম, ওয়াইল্ড লাইফ পার্ক এসব তো আছেই। কার্শিয়াং মানেই ইতিহাসের শহর।

কলকাতা থেকে দূরত্ব- ৫৮৪ কিমি

পৌঁছতে সময় লাগবে- ১২ ঘন্টা

শিব মন্দির, দার্জিলিং রেলওয়ে মিউজিয়াম, সুভাষ চন্দ্র বোস মিউজিয়াম অবশ্যই দেখবেন।

নেতারহাট



ছোটনাগপুর মালভূমির লুকনো হিল স্টেশন হিসেবেই পরিচিত ছিল নেতারহাট। একদম ছোট্ট শহর। কখনও মেঘ, কখনও বৃষ্টি সব মিলিয়েই নেতারহাট। এছাড়াও আছে ঘন জঙ্গল। প্রকৃতির মাঝে খুব শান্তিতে নিরিবিলিতে দুটো দিন কাটাতে চাইলে অবশ্যই কাটিয়ে আসুন নেতারহাটে।

কলকাতা থেকে দূরত্ব- ৫৭৫ কিমি

সময় লাগে- সাড়ে ১১ ঘন্টা

বেতলা ন্যাশনাল পার্ক, মাঙ্গোলিয়া পয়েন্ট, ওয়াটার ফলস।

Source: https://eisamay.indiatimes.com/lifestyle/news-on-travel/exotic-road-trips-to-hill-stations-near-kolkata/articleshow/79513876.cms