Legal Defence Council: কলকাতা-সহ ১০ জেলায় খুলল লিগ্যাল এইড ডিফ্যান্স কাউন্সিলের অফিস – Zee ২৪ ঘণ্টা

কলকাতা নিউজ

অর্ণবাংশু নিয়োগী: আইন সকলের জন্য সমান। যাঁর আইনজীবী নিয়োগ করার মতো আর্থিক সামর্থ্য নেই, আদালতের দ্বারস্থ হতে পারেন তিনিও। কীভাবে? প্রান্তিক মানুষদের জন্য লিগ্যাল এইড ডিফ্যান্স কাউন্সিল (এলএডিসি)-এর অফিস খোলা হল কলকাতা-সহ রাজ্যের ১০টি জেলায়। 

প্রকল্পটি কেন্দ্রের। দেশের বেশ কয়েকটি রাজ্যে চালু হয়ে গিয়েছে এইড ডিফ্যান্স কাউন্সিল (এলএডিসি)-এর অফিস। এবার সেই তালিকায় নাম উঠল পশ্চিমবঙ্গেরও। এদিন ভাচুয়ালি কলকাতা-সহ ১০ জেলায় এইড ডিফ্যান্স কাউন্সিলের অফিসের উদ্বোধন করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি টিএস শিবজ্ঞানম। তিনি বলেন, ‘সবার সঠিক বিচার পাওয়ার অধিকার রয়েছে। এই প্রকল্পের মাধ্যমে বিচারের ক্ষেত্রে প্রান্তিক মানুষরা অনেক সাহায্য পাবেন। বিশেষ করে ফৌজদারি অপরাধের ক্ষেত্রে’।

এইড ডিফ্যান্স কাউন্সিলের অফিস
——
উত্তর দিনাজপুর
দক্ষিণ দিনাজপুর
জলপাইগুড়ি
মালদহ
নদিয়া
পূর্ব মেদিনীপুর
হাওড়া
হুগলি
দক্ষিণ চব্বিশ পরগনা
কলকাতা

এ রাজ্যে দুঃস্থ বিচারপ্রার্থীদের জন্য আইনি সাহায্য করে লিগ্যাল সার্ভিসেস অথরিটি ও হাই কোর্ট লিগ্যাল সার্ভিসেস অথরিটি। লিগ্যাল এইড ডিফ্যান্স কাউন্সিল কীভাব কাজ করবে? অনেক সময় দেখা যায়, যাঁরা বিরুদ্ধে অভিযোগ, তাঁর হয়ে আদালতে মামলার লড়ার জন্য কোনও আইনজীবী নেই। কারণ, মূলত আর্থিক সমস্যা। তবে কোনও কোনও ক্ষেত্রে অন্য কারণও থাকে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি বা অভিযুক্তের জন্য় পূর্ণ সময়ের লিগাল অফিসার বা আইনজীবী নিয়োগ করবে কাউন্সিল। স্রেফ গ্রেফতারির আগে বা পরে নয়, হেফাজতে থাকাকালীনও শুনানিতে অভিযুক্তে হয়ে সওয়াল করবেন আইনজীবী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMibWh0dHBzOi8vemVlbmV3cy5pbmRpYS5jb20vYmVuZ2FsaS9rb2xrYXRhL2xlZ2FsLWRlZmVuY2UtY291bmNpbC1vZmZpY2UtaW5hdWd1cmF0ZWQtaW4td2VzdC1iZW5nYWxfNDU2NDgzLmh0bWzSAXFodHRwczovL3plZW5ld3MuaW5kaWEuY29tL2JlbmdhbGkva29sa2F0YS9sZWdhbC1kZWZlbmNlLWNvdW5jaWwtb2ZmaWNlLWluYXVndXJhdGVkLWluLXdlc3QtYmVuZ2FsXzQ1NjQ4My5odG1sL2FtcA?oc=5