Kolkata Metro Rail News: মেট্রো সফর এবার আরও মনোরম, ‘বোকা বাক্সে’ চোখ রেখে স্মার্ট যাতায়াত! জানুন – News18 বাংলা

কলকাতা নিউজ

কলকাতা: লোকাল ট্রেনের মতোই এবার টিভি দেখা যাবে মেট্রোর মধ্যেই। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ অবধি এই বিশেষ ব্যবস্থা চালু করছে মেট্রো রেল। ইতিমধ্যেই এক বেসরকারি সংস্থার সঙ্গে এই বিষয়ে চুক্তি সেরে ফেলা হয়েছে। মেট্রো রেলের আধিকারিক কৌশিক মিত্র মউ স্বাক্ষর করেছেন ওই বেসরকারি সংস্থার সঙ্গে।

দ্রুত কারশেডে কলকাতা মেট্রোর হাতে থাকা মেধা সিরিজের রেকে এলইডি টিভি বসানোর কাজ শুরু হয়ে যাবে। মেট্রো সূত্রের খবর, প্রত্যেক মেট্রো রেকে একটি করে লোকাল স্টোরেজ অ্যান্ড প্রসেসিং ডিভাইস থাকবে। কামরায় বসানো টিভি যুক্ত থাকবে ওই যন্ত্রের সঙ্গে। আবার, ট্রেনের ওই যন্ত্রটি ইন্টারনেটের মাধ্যমে ক্লাউড সার্ভারের সঙ্গে যুক্ত থাকবে। ফলে, মেট্রোপথে যেখানে ইন্টারনেট-সংযোগ মিলবে, সেখানে সার্ভারের মাধ্যমে টিভির অনুষ্ঠানের বিষয়বস্তু নির্দিষ্ট সময় অন্তর বদল করা যাবে।

মউ স্বাক্ষর

আরও পড়ুন: যাত্রিবাহী বিমান ভেঙে পড়ল নেপালের পোখরা বিমানবন্দরের কাছে, ৭২ জনের মৃত্যুর আশঙ্কা

মেট্রো সূত্রের খবর, প্রথম ধাপে মেধা সিরিজের ১৬টি নতুন বাতানুকূল রেকের প্রতি কামরায় দু’টি করে ৩২ ইঞ্চি এলইডি টিভি বসানো হবে। এত দিন মেট্রো স্টেশনে বসানো টিভিতে সংক্ষিপ্ত খবরের ঝলক ছাড়াও বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান দেখা যেত। চোখে পড়ত ভারতীয় রেল এবং মেট্রোর পরিষেবা সংক্রান্ত ঘোষণাও। এবার চলন্ত ট্রেনে বসানো টিভিতে অনুষ্ঠান দেখা এবং শোনার সুযোগ পাবেন যাত্রীরা।

আরও পড়ুন: হাউ হাউ করে কাঁদছেন রাখি সাওয়ান্ত, খেতে-শুতে পারছেন না! দায়ী আদিল খান?

 মেট্রোর কামরায় বসানো এলইডি টিভিতে সংক্ষিপ্ত সংবাদ ছাড়াও বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান দেখার সুযোগ এবার থেকে পাবেন যাত্রীরা। উত্তর-দক্ষিণ মেট্রোর নতুন এসি রেকে শীঘ্রই এই ব্যবস্থা চালু হচ্ছে। মেট্রো কর্তৃপক্ষ জানাচ্ছেন, এর ফলে যাত্রী-ভাড়া বহির্ভূত খাতে তাঁদের আয় বাড়বে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ অবধি মেট্রো পথে প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন। বর্তমানে সব মেট্রো স্টেশনেই একাধিক টিভি সেট আছে। কিন্তু যাত্রা পথে টিভিতে বিনোদন ও খবর দেখা গেলে মানুষের সুবিধা হবে বলেই মনে করছে মেট্রো। এছাড়া নন ফেয়ার রেভিনিউ বাড়বে তাদের৷ এর পাশাপাশি উদ্বৃত্ত জায়গাও ব্যবহার করতে চায় মেট্রো।

Published by:Raima Chakraborty

First published:

Tags: Kolkata Metro Rail, Metro Rail News

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMifGh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL25ld3Mva29sa2F0YS9rb2xrYXRhLW1ldHJvLXJhaWwtbmV3cy10ZWxldmlzaW9uLXNldHMtYXJlLWluc3RhbGxpbmctaW4tbmV3LWNvYWNoZXMtcmMtOTcwMjA1Lmh0bWzSAYABaHR0cHM6Ly9iZW5nYWxpLm5ld3MxOC5jb20vYW1wL25ld3Mva29sa2F0YS9rb2xrYXRhLW1ldHJvLXJhaWwtbmV3cy10ZWxldmlzaW9uLXNldHMtYXJlLWluc3RhbGxpbmctaW4tbmV3LWNvYWNoZXMtcmMtOTcwMjA1Lmh0bWw?oc=5