চাকরি গেল আরও ৩ প্রাথমিক শিক্ষকের, এপর্যন্ত হাই কোর্টের ‘কোপে’মোট ২৫৮ জন – Sangbad Pratidin

কলকাতা নিউজ

Published by: Tiyasha Sarkar |    Posted: January 9, 2023 4:38 pm|    Updated: January 9, 2023 4:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাকরি খোয়ালেন আরও ৩ প্রাথমিক শিক্ষক। সোমবার তিন শিক্ষকের নথি খতিয়ে দেখেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এরপরই স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, চাকরি বাতিল করা হল ওই তিন শিক্ষকের। ফলে এখনও পর্যন্ত চাকরি গেল মোট ২৫৮ জনের।

শিক্ষক নিয়োগ মামলায় প্রচুর দুর্নীতির অভিযোগে তপ্ত রাজ্য রাজনীতি। কলকাতা হাই কোর্টে (Calcutta HC) একাধিক মামলা চলছে। গত ২৩ ডিসেম্বর প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার শুনানি ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) এজলাসে। এর আগে প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে ২৬৮ জনকে বরখাস্ত করা হয়েছিল। তাও হয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশেই। ২৩ ডিসেম্বরের শুনানিতে বরখাস্ত হওয়া প্রাথমিক শিক্ষকদের হলফনামা খতিয়ে দেখে প্রথম দফায় তাঁদেরই ৫৩ জনের চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এঁদের মধ্যে একজনকে ১০ হাজার টাকা জরিমানা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: রাম-বাম জোট নিয়ে শুভেন্দুর উলটো অবস্থান সূর্যকান্তের, সিপিএম কর্মীদের কড়া বার্তা]

পরবর্তীতে দু’দফায় ১৪৬ জন ও ৬১ জন শিক্ষকের আবেদনের শুনানি হয়। তাঁদের নথি খতিয়ে দেখে প্রথমে ১৪০ জন ও পরে আরও ৩ শিক্ষকের চাকরি বাতিল করে আদালত। এদিকে ৬১ জনের মধ্যে চাকরি হারান ৫৯ জন। সোমবার আরও ৩ জনের চাকরি বাতিলের নির্দেশ দিল কলকাতা আদালত। ফলে মোট চাকরি বাতিল হল ২৫৮ জনের।

উল্লেখ্য, বেআইনিভাবে প্রাথমিকে চাকরি পাওয়ার অভিযোগে মামলা হয় হাই কোর্টে। গত বছর যে মামলায় ২৬৮ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করা হয় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে। চাকরিহারারা এরপর দ্বারস্থ হন সুপ্রিম কোর্টের। কিন্তু শীর্ষ আদালত আবেদনকারীদের দাবি হাই কোর্টকে শুনতে বলেছিল। 

[আরও পড়ুন: পৌষেও পিঠে-পুলি তৈরির সরঞ্জাম বিক্রি নেই, মাথায় হাত মুর্শিদাবাদের মৃৎশিল্পীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপনিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে Follow।

Highlights

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiXmh0dHBzOi8vd3d3LnNhbmdiYWRwcmF0aWRpbi5pbi9rb2xrYXRhLzMtcHJpbWFyeS10ZWFjaGVycy1hcmUtc2Fja2VkLWFzLXBlci1jYWxjdXR0YS1oYy1vcmRlci_SAWJodHRwczovL20uc2FuZ2JhZHByYXRpZGluLmluL2FydGljbGUvMy1wcmltYXJ5LXRlYWNoZXJzLWFyZS1zYWNrZWQtYXMtcGVyLWNhbGN1dHRhLWhjLW9yZGVyLzc5ODU5Mw?oc=5