Kolkata News: পাল্টাতে চলেছে গড়িয়াহাট মার্কেটের চেনা ছবি, কেমন হবে দেখতে? – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: এবার থেকে পাল্টে যেতে চলেছে গড়িয়াহাট মার্কেটের চেনা ছবি। জামা কাপড় হোক বা নিত্য প্রয়োজনীয় অন্যান্য জিনিসপত্র, দরদাম করে কেনাকাটা করতে যারা পছন্দ করেন তাদের জন্য অন্যতম পছন্দের মার্কেট গড়িয়াহাট। বালিগঞ্জ স্টেশনের দিক থেকে গড়িয়াহাট মার্কেটের দিকে যেতে কিম্বা গড়িয়াহাট মার্কেট থেকে ট্রায়াঙ্গুলার পার্কের দিকে ফুটপাথ ধরে গেলে ফুটপাত জুড়ে কয়েকশো হকার তাদের পসরা সাজিয়ে বসেন। উপরে প্লাস্টিকের আচ্ছাদনে মোড়া গড়িয়াহাট মার্কেটের ফুটপাত দিয়ে হাঁটাও কার্যত দায় ছিল শহরবাসীর। বড় ধরণের অগ্নিকাণ্ডের আশঙ্কাও থেকে যাচ্ছিল এই বাজারে।

এই বাজারের উপরে থাকা তারের গুচ্ছ থেকে শর্ট সার্কিট হয়ে বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটতে পারে, এই আশঙ্কায় বিকল্প ব্যবস্থা খুঁজছিলেন কলকাতা পুরসভার কর্তারা। সম্প্রতি শহর কলকাতার সমস্ত বাজারগুলোতেই এক তৃতীয়াংশের বেশি ফুটপাত যাতে হকাররা না দখল করেন সেই দিকে কড়া নজরদারি রাখা হয়েছে পুরসভার তরফে। এই বাজারেও এবার থেকে এক তৃতীয়াংশের বেশি ফুটপাথ জুড়ে দোকান লাগাতে পারছেন না হকাররা। খুলে দেওয়া হয়েছে উপরের সমস্ত প্লাস্টিকের আচ্ছাদন। এবার থেকে তাদের মাথার উপর টিনের দীর্ঘমেয়াদি শেড এর ব্যবস্থা করলো কলকাতা পুরসভা।

প্রথম দফায় কয়েকটি শেডের আজ উদ্বোধন করেন কলকাতা পৌরসভার মেয়র ফিরহাদ হাকিম।  ব্যস্ত বাজার বসার পাশাপাশি যাতে ফুটপাথ দিয়ে মানুষ চলাচল ঠিকভাবে করতে পারে, সেদিকে নজর দেওয়া হচ্ছে পুরসভার তরফে। পাশাপাশি টিনের তৈরি ছাউনীতে অগ্নিকাণ্ডের ভয়ও কমে যাবে অনেকটাই।

গোটা মার্কেট এলাকায় অগ্নি সুরক্ষার দিকেও নজর রাখা হচ্ছে। অগ্নিকাণ্ডের মতো কোনও অপ্রীতিকর ঘটনার ক্ষেত্রে যাতে দমকলের আধিকারিকদের কাজ করতে সুবিধা হয় তার জন্য পর্যাপ্ত পরিমাণ জায়গা রেখে তৈরি করা হবে এই ছাউনী। টাউন ভেনডিং কমিটির তত্ত্বাবধানে সমস্ত হকাররাই যাতে এই ছাউনির মধ্যে দোকান করতে পারেন সেই দিকে নজর রাখবে পুরসভা। গড়িয়াহাট বাজারকে মডেল বানিয়ে পরে শহরের অন্যান্য মার্কেটেও এইরকম ছাউনী তৈরি করা হবে বলে জানালেন মেয়র।

Published by:Sanjukta Sarkar

First published:

Tags: Kolkata News

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMihwFodHRwczovL2JlbmdhbGkubmV3czE4LmNvbS9uZXdzL2tvbGthdGEva29sa2F0YS1uZXdzLWdhcmlhaGF0LW1hcmtldC1nb2luZy10by1oYXZlLWEtbmV3LWxvb2stc29vbi1rbm93LWRldGFpbHMtaGVyZS1zYW5qLTItOTY2NDA4Lmh0bWzSAYsBaHR0cHM6Ly9iZW5nYWxpLm5ld3MxOC5jb20vYW1wL25ld3Mva29sa2F0YS9rb2xrYXRhLW5ld3MtZ2FyaWFoYXQtbWFya2V0LWdvaW5nLXRvLWhhdmUtYS1uZXctbG9vay1zb29uLWtub3ctZGV0YWlscy1oZXJlLXNhbmotMi05NjY0MDguaHRtbA?oc=5