Gangasagar Mela: আজ থেকে শুরু গঙ্গাসাগর মেলা, ভিড় জমতে শুরু করেছে শহরে – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: আজ থেকে শুরু গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela)। ইতিমধ্যেই আসতে শুরু করেছেন পুণ্যার্থীরা। তার আগে স্থায়ীকরণ, বেতনবৃদ্ধি-সহ একাধিক দাবিদাওয়া নিয়ে অস্থায়ী কর্মীদের কর্মবিরতির জেরে সাগরের কচুবেড়িয়াতে  ব্যাহত হয় ভেসেল পরিষেবা। আটকে পড়েন কলেজ সার্ভিস কমিশনের (College Service Commission) পরীক্ষার্থীরা।                                                     

প্রবাদ রয়েছে, ‘সব তীর্থ বারবার, গঙ্গাসাগর একবার’। প্রতিবছর গঙ্গাসাগরে স্নান করতে এবং কপিল মুনির আশ্রমে (Kapil Muni Ashram) পুজোর দেওয়ার জন্য ভিড় করেন লক্ষাধিক পুণ্যার্থীরা। গত দু’বছর করোনার জন্য এই উৎসবে ভাঁটা পড়েছিল। যদিও গত বছরে ভিড় ছিল চোখে পড়ার মতোই। কোভিড বিধি নিষেধকে উপেক্ষা করেই গঙ্গাসাগরে জমায়েত হয়েছিল। তবে এবার প্রশাসনিক বেশ কিছু বিধি ছাড়া কোভিড বিধি আপাতত আরোপ করা হয়নি।                                                   

এর আগে নবান্ন (Nabanna) থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দেন গঙ্গাসাগরের পুণ্যতথির দিনক্ষণ, সময়। তিনি বলেন, ‘৮ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত হবে এবছরের গঙ্গাসাগর মেলা। কুম্ভস্নান শুরু হচ্ছে ১৪ তারিখ ৬.৫৩ মিনিটে। পুণ্যস্নানের সময় ২৪ ঘণ্টা।’ এছাড়াও পুণ্যার্থীদের যাতায়াতের জন্যও বিশেষ ব্যবস্থা করেন তিনি। মমতা বলেন, ‘মেলায় ২২৫০টি সরকারি বাস, ৫০০ বেসরকারি বাস চালু থাকবে। ৪টি বার্জ, ৩২টি ভেসেল, ১০০টি লঞ্চ এই সময়ে চলবে। এক টিকিটে গঙ্গাসাগরে যাওয়া-আসা করা যাবে। ১০টি ফায়ার স্টেশন, ২৫টি দমকলের ইঞ্জিন মোতায়েন থাকবে’।                                                 

আরও পড়ুন, স্টেশন ছাড়তেই ট্রেনে বিকট আওয়াজ! কাপলিং খুলে আলাদা হয়ে গেল ইস্পাত এক্সপ্রেসের কামরা

এদিন ভোর সাড়ে ৫টা থেকে প্রায় দেড়ঘণ্টা টানাপোড়েন চলার পর, প্রশাসনিক আধিকারিকদের সহযোগিতায় সকাল ৭টা থেকে ফের শুরু হয় ভেসেল চলাচল। যদিও সকাল ৯টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছনো নিয়ে সংশয় প্রকাশ করেন পরীক্ষার্থীরা। এই পরিস্থিতিতে অস্থায়ী ভেসেল কর্মীদের নিয়ে আজ বৈঠকে বসবেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম হাজরা ও ভূতল পরিবহণ নিগমের আধিকারিকরা।                                                                      

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMibGh0dHBzOi8vYmVuZ2FsaS5hYnBsaXZlLmNvbS9kaXN0cmljdC9nYW5nYXNhZ2FyLW1lbGEtc3RhcnRlZC10b2RheS1jcm93ZC1zdGFydGVkLWdhdGhlcmluZy1pbi1rb2xrYXRhLTk0Nzc0MNIBcGh0dHBzOi8vYmVuZ2FsaS5hYnBsaXZlLmNvbS9kaXN0cmljdC9nYW5nYXNhZ2FyLW1lbGEtc3RhcnRlZC10b2RheS1jcm93ZC1zdGFydGVkLWdhdGhlcmluZy1pbi1rb2xrYXRhLTk0Nzc0MC9hbXA?oc=5