Public Transport: গণ পরিবহনে বাধ্যতামূলক হচ্ছে ট্র্যাকিং ডিভাইস, সোমবার উদ্বোধন – ABP Ananda

কলকাতা নিউজ

অরিত্রিক ভট্টাচার্য ও সঞ্চয়ন মিত্র, কলকাতা:  রাজ্যে এবার পাবলিক ট্রান্সপোর্টের ক্ষেত্রে বাধ্যতামূলক হচ্ছে vehicle location tracking device. সোমবার এর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। ৩১ মার্চের মধ্যে সব গাড়িতে এই ডিভাইস বসানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

গাড়িতে ট্র্যাকিং ডিভাইস: কখনও দুর্ঘটনা, তো কখনও নিরাপত্তা নিয়ে প্রশ্ন। মাঝে মাঝেই রাজ্যের গণ পরিবহণ ব্যবস্থাকে প্রশ্নের মুখে পড়তে হয়। সেই সমস্যা সমাধানে এবার পাবলিক ট্রান্সপোর্টে বাধ্যতামূলক হচ্ছে vehicle location tracking device.

কীভাবে কাজ করবে এই ডিভাইস?

  • সিমকার্ডের মতো দুটি বিশেষ কার্ড বসানো হবে গাড়িতে।
  • একটি কার্ড কাজ করলেও গাড়ির গতিবিধি পরিবহণ দফতরের নখদর্পনে চলে আসবে।
  • কলকাতার একটি মনিটারিং সেন্টার থেকে গাড়িগুলি পর্যবেক্ষণ করা হবে।

দেশের একাধিক সংস্থা এই ধরনের ডিভাইস তৈরি করে। বিভিন্ন সংস্থার ডিভাইসের গুণমাণ বিচার করা হচ্ছে। ইতিমধ্য়েই বেশকিছু গাড়িতে এই ডিভাইস বসানোর কাজ শুরু হয়েছে। সোমবার এর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও ট্র্যাকিং ডিভাইস বসানো নিয়ে বেসরকারি পরিবহণ সংস্থাগুলির মধ্যে বেশকিছু ধন্দ রয়েছে। ৩১ মার্চের মধ্য়ে সব যাত্রীবাহী গাড়িতে এই ডিভাইস বসানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: Hooghly School : মত্ত প্রধান শিক্ষক, হুগলির স্কুলে টানা দ্বিতীয়দিন তালা ঝুলিয়ে প্রতিবাদ অভিভাবকদের

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiZGh0dHBzOi8vYmVuZ2FsaS5hYnBsaXZlLmNvbS9kaXN0cmljdC9rb2xrYXRhLXRyYWNraW5nLWRldmljZS1pcy1tYW5kYXRvcnktaW4tcHVibGljLXRyYW5zcG9ydC05NDc0MjbSAWhodHRwczovL2JlbmdhbGkuYWJwbGl2ZS5jb20vZGlzdHJpY3Qva29sa2F0YS10cmFja2luZy1kZXZpY2UtaXMtbWFuZGF0b3J5LWluLXB1YmxpYy10cmFuc3BvcnQtOTQ3NDI2L2FtcA?oc=5