কলকাতায় করোনা পজিটিভ হন কয়েকদিন আগেই, সেই বিদেশিকে নিয়ে এল বড় আপডেট – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: চারদিনের মাথায় শুক্রবার বেলেঘাটার আইডি হাসপাতাল থেকে ছুটি পেলেন অস্ট্রেলিয়ার বাসিন্দা কিলবানে কিরাতে মেরি। গত সোমবার দমদম বিমানবন্দরে র‍্যাপিট টেস্টে তাঁর করোনা পজেটিভ হয়েছিলেন তিনি। সেখান থেকে দুপুরে তাঁকে নিয়ে যাওয়া হয়েছিল বেলেঘাটা আইডি হাসপাতালে।

মঙ্গলবার ফের তাঁর আরটিপিসিআর করা হয়, সেই রিপোর্টও পজেটিভ আসে। তারপরেই স্কুল অফ ট্রপিক্যালে জিনোম সিকোয়েন্স করা হয় ওই মহিলার। সেই রিপোর্ট আসতে সময় লাগবে এক সপ্তাহ। এরমধ্যে বৃহস্পতিবার ফের আরটিপিসিআর করা হয় তাঁর। ওই রিপোর্ট নেগেটিভ আসায়, শুক্রবার সকাল ন’টায় হাসপাতাল  থেকে ছুটি দেওয়া হয় ওই মহিলাকে।

অস্ট্রেলিয়ার বাসিন্দা কিলবানে কিরাতে মেরি। ৪৮ বছরের ওই মহিলা কুয়ালালামপুর থেকে কলকাতা হয়ে বুদ্ধগয়া যাচ্ছিলেন ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য। অস্ট্রেলিয়া থেকে যখন তিনি সফর শুরু করেছিলেন তখন তাঁর করোনা রিপোর্ট পজেটিভ ছিল। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী পাঁচদিন আইসোলেশনে থেকে তিনি রওনা দেন। তবে কোভিডের কোনও উপসর্গই তাঁর শরীরে ছিল না। কলকাতায় নামার পরে নিয়ম অনুযায়ী ফের তাঁর র‍্যাপিট টেস্ট করা হয়। সেখানে রিপোর্ট পজেটিভ হতেই তাঁকে নিয়ে আসা হয় বেলেঘাটা আইডি হাসপাতালে।

সেখানে আইবি-২ ওয়ার্ডে তাঁকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল তাঁকে। তারপরে দুবার আরটিপিসিআর করা হলে প্রথমে পজেটিভ এলেও দ্বিতীয়বারে নেগেটিভ আসে। অন্যদিকে স্কুল অফ ট্রপিক্যালে তাঁর জিনোম সিকোয়েন্স করা হয়। এক সপ্তাহ সময় লাগে ওই রিপোর্ট আসতে। এখনও ওই রিপোর্ট হাতে এসে পৌঁছায়নি। তবে এরমধ্যে যেহেতু করোনার নেগেটিভ রিপোর্ট এসেছে, তাই তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়েছে।

হাসপাতাল সূত্রে খবর, বর্তমানে কোনও উপসর্গ বা শারীরিক সমস্যা তাঁর নেই। সম্পূর্ণভাবে সুস্থ তিনি। এখান থেকে ছুটি পেয়ে তিনি রওনা দেবেন বুদ্ধগয়ায়। পরিকল্পনামাফিক যোগ দেবেন সেখানকার অনুষ্ঠানে।

প্রসঙ্গত, ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্টকে ঘিরে ভয়াবহ পরিস্থিতি চিনসহ বিভিন্ন দেশে।

আরও পড়ুন, মাতৃবিয়োগ প্রধানমন্ত্রীর, তবু ‘কর্মে’ বিরতি নয়! ভার্চুয়ালি কলকাতার একগুচ্ছ অনুষ্ঠানে থাকবেন মোদি

আরও পড়ুন, প্রয়াত মোদি-জননী! স্মৃতির সরণি বেয়ে ফিরে দেখা মা-সন্তানের পুরনো অ্যালবাম

ভারত কতটা প্রস্তুত তা খতিয়ে রেখতে কেন্দ্র সরকারে কথামতো কলকাতার পাঁচটি হাসপাতালসহ রাজ্যের প্রায় ৪৪ টি হাসপাতালে মকড্রিল করা হয়েছে।  তবে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গের পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Corona, Covid ১৯

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMihQFodHRwczovL2JlbmdhbGkubmV3czE4LmNvbS9uZXdzL2tvbGthdGEvZm9yZWlnbi10b3VyaXN0cy1yZWxlYXNlLWZyb20taG9zcGl0YWwtaW4ta29sa2F0YS1hZnRlci1jb3ZpZC1uZWdhdGl2ZS1yZXBvcnQtc3VtLTk1ODcwMy5odG1s0gGJAWh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL2FtcC9uZXdzL2tvbGthdGEvZm9yZWlnbi10b3VyaXN0cy1yZWxlYXNlLWZyb20taG9zcGl0YWwtaW4ta29sa2F0YS1hZnRlci1jb3ZpZC1uZWdhdGl2ZS1yZXBvcnQtc3VtLTk1ODcwMy5odG1s?oc=5