গরম কমেনি, ডিসেম্বর শেষেও তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী, শীত কবে জানাল আলিপুর হাওয়া অফিস – Anandabazar Patrika

কলকাতা নিউজ

বছর শেষ হতে আর কয়েক দিন মাত্র বাকি। কিন্তু তাপমাত্রার পারদ এখনও ঊর্ধ্বমুখী রয়েছে। শীতের আমেজের কোনও লক্ষণ নেই। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার এই তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদেরা জানিয়েছেন যে, ১৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর সময়কালের মধ্যে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস হতে দেখা যায়নি। গত ৫০ বছরে এই প্রথম সর্বনিম্ন তাপমাত্রার পারদ এতটা উপরের দিকে চড়েছে। ডিসেম্বর মাসের শেষে পর পর দু’দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি লক্ষ করা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন:

আবাসের ছাঁকনিতে আটকে গিয়েছে কুঁড়ে ঘর, অথচ গলে গিয়েছে আস্ত চার তলা বাড়ি!

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

হাওয়া অফিস সূত্রের খবর, বুধবার সকালে কুয়াশার দেখা মিললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে যাবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আকাশ মূলত পরিষ্কার থাকবে। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। মঙ্গলবার দুপুরে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ২ ডিগ্রি বেশি।

এক দিকে উচ্চচাপ বলয়ের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সমুদ্র থেকে আসা হাওয়ার দাপট বেড়েছে। অন্য দিকে, উত্তুরে ঠাণ্ডা হাওয়া বওয়াও কমেছে। সেই কারণেই ডিসেম্বরের শেষে পৌঁছেও ঊর্ধ্বমুখী তাপমাত্রার সম্মুখীন হতে হচ্ছে বঙ্গবাসীকে। যদিও হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে যে তাপমাত্রা কমার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী এক দু’দিনের মধ্যেই পারদ পতনের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
Twitter এবং
Instagram পেজ)

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMihwFodHRwczovL3d3dy5hbmFuZGFiYXphci5jb20vd2VzdC1iZW5nYWwva29sa2F0YS9rb2xrYXRhLXdlYXRoZXItZm9yZWNhc3QtMjh0aC1kZWNlbWJlci0yMDIyLXdlc3QtYmVuZ2FsLXdlYXRoZXItdXBkYXRlLWRndGwvY2lkLzEzOTUwNDLSAYsBaHR0cHM6Ly93d3cuYW5hbmRhYmF6YXIuY29tL2FtcC93ZXN0LWJlbmdhbC9rb2xrYXRhL2tvbGthdGEtd2VhdGhlci1mb3JlY2FzdC0yOHRoLWRlY2VtYmVyLTIwMjItd2VzdC1iZW5nYWwtd2VhdGhlci11cGRhdGUtZGd0bC9jaWQvMTM5NTA0Mg?oc=5