৫০ বছরে রেকর্ড তাপমাত্রা কলকাতায়! কবে শহরে জাঁকিয়ে পড়ছে শীত? জেনে নিন – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: ৫০ বছরে রেকর্ড উষ্ণ কলকাতা। রেকর্ড সর্বনিম্ন তাপমাত্রা কলকাতায়। উষ্ণ ডিসেম্বর ২০২২ সালে। স্বাভাবিকের ৭ ডিগ্রি উপরে সর্বনিম্ন তাপমাত্রা কলকাতায়। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০০৪ সালে ডিসেম্বরে সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল রেকর্ড ২০.৪ ডিগ্রি সেলসিয়াস। ১৯৫৯ সাল পর্যন্ত রেকর্ড এ ২০০৪ এর তাপমাত্রা কেও পেরিয়ে গেল ২০২২ এর সর্বনিম্ন তাপমাত্রা।

রাজ্যজুড়েই ঊর্ধ্বমুখী পারদ। বিভিন্ন জেলায় চার থেকে ৭ ডিগ্রি পর্যন্ত বেশি স্বাভাবিকের তুলনায় তাপমাত্রা। রাজ্যজুড়ে কুয়াশার দাপট। তবে গত দু-তিন দিনের তুলনায় কিছুটা কমবে কুয়াশা। উত্তরবঙ্গে ও দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি কুয়াশা। কোথাও আংশিক মেঘলা আকাশ। পড়ে পরিষ্কার আকাশ। বুধবার থেকে কমবে দক্ষিণা বাতাসের প্রভাব বাড়বে উত্তুরে বাতাসের গতি। মেঘ কেটে পরিষ্কার আকাশের সম্ভাবনা।

আরও পড়ুন : ২৯ ডিসেম্বরের মধ্যে জেলার সব কোভিড হাসপাতাল চালু করার জোর তৎপরতা শুরু

কলকাতায় সকালে কুয়াশা, পরে পরিষ্কার আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি। গতকাল তাপমাত্রা ছিল ২০.৩ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সকালে কলকাতা তাপমাত্রা ছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে  যা ৩ডিগ্রি বেশি। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৫৬ থেকে ৯৬ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরের তাপমাত্রা থাকবে ২০ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে সর্বনিম্ন তাপমাত্রা ২০০৪ সালে এমন বেড়েছিল। আর দিনের সর্বোচ্চ তাপমাত্রাও ২০১৩ সালে এতটা বেড়েছিল। অর্থাৎ গত কয়েক বছরে এত উষ্ণতম ডিসেম্বর দেখা যায়নি।

আরও পড়ুন : টাইগারের জন্মদিন! ভাইজানের জন্মদিনে খুশিতে ভরিয়ে স্পেশাল গিফট দিলেন ক্যাটরিনা

আবহাওয়া দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, এর আগে ২০০৪ সালে ২১ শে ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস।

সর্বোচ্চ তাপমাত্রাও এবারের ডিসেম্বরে অনেকটাই বেশি। ২০১৩ সালে ২৪ ডিসেম্বর সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। ২৬ শে ডিসেম্বর সেই সর্বোচ্চ তাপমাত্রা আজ সর্বোচ্চ তাপমাত্রা বিকেলে ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার পর্যন্ত একই রকম আবহাওয়া থাকবে। বুধবারে আবহাওয়ার পরিবর্তন। বাড়বে উত্তরে হওয়ার দাপট। বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে কলকাতার তাপমাত্রা ফের দ্রুত নিচের দিকে নামবে। বর্ষশেষে আবার শীতের স্পেল। কলকাতার তাপমাত্রা নামতে পারে 15 ডিগ্রির নিচে। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের।

বুধবার পর্যন্ত এরকমই আবহাওয়া থাকবে। বুধবারে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা বিকেল থেকে বুধবার থেকেই ফের কমতে শুরু করবে রাতের তাপমাত্রা।

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসছে বর্ষ শেষে। ২৯ শে ডিসেম্বর বৃহস্পতিবার পশ্চিমী ঝঞ্ঝা আসবে উত্তর-পশ্চিম ভারতে।

বছরে ২৭ ডিসেম্বর সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা।

★২০২২ সালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস।

★২০২১ সালে সর্বনিম্ন তাপমাত্রা 16.5 ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

★২০২০ সালে সর্বনিম্ন তাপমাত্রা 11.2 ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস।

★২০১৯ সালে সর্বনিম্ন তাপমাত্রা ১২.৬ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা 19.8 ডিগ্রি সেলসিয়াস।

★২০১৮ সালের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

Published by:Aryama Das

First published:

Tags: Alipore Weather, Alipore Weather Office, Bengal Weather, Bengal weather update, Kolkata Weather Forecast, Kolkata Winter

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiZmh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL25ld3Mva29sa2F0YS9uZXctd2VhdGhlci1yZWNvcmQtaW4ta29sa2F0YS1pbi1kZWNlbWJlci0yMDIyLWF5ZC05NTY4MTAuaHRtbNIBamh0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL2FtcC9uZXdzL2tvbGthdGEvbmV3LXdlYXRoZXItcmVjb3JkLWluLWtvbGthdGEtaW4tZGVjZW1iZXItMjAyMi1heWQtOTU2ODEwLmh0bWw?oc=5