এ বার দমকলে নিয়োগের প্যানেল বাতিল, দু’মাসের মধ্যে নয়া তালিকা প্রকাশের নির্দেশ হাই কোর্টের – Anandabazar Patrika

কলকাতা নিউজ

এ বার আদালতের প্রশ্নের মুখে রাজ্যের দমকল বিভাগের নিয়োগ। দমকল দফতরের কর্মী নিয়োগের প্যানেল বাতিলের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। পাবলিক সার্ভিস কমিশনকে নতুন প্যানেল প্রকাশ করতে বলল আদালত। বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চের নির্দেশ, আগের প্যানেল থেকে কোনও নিয়োগ করা যাবে না। সমস্ত অভিযোগ খতিয়ে দেখে নতুন প্যানেল প্রকাশ করতে হবে। আর তা করতে হবে ২ মাসের মধ্যে।

Advertisement

দমকল দফতরের নিয়োগে অনিয়ম হয়েছে এই অভিযোগ তুলে ২০৩ জন হাই কোর্টে মামলা করেন। মামলকারীদের আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায়ের দাবি, এই নিয়োগে একাধিক অনিয়ম হয়েছে। এক, অসংরক্ষিত (জেনারেল) প্রার্থীকে চাকরি দেওয়ার জন্য সংরক্ষণের তালিকায় নাম ঢুকিয়ে দেওয়া হয়েছে। দুই, কয়েকটি প্রশ্নে ভুল ছিল, যা নিয়ে সমস্যা দেখা দেয়। তার সমাধান না করেই নিয়োগ প্রক্রিয়া চালানো হয়েছে। তিন, অনেক প্রার্থী একই নম্বর পেয়েছেন। সে ক্ষেত্রে নিজেদের পছন্দের প্রার্থীকে মৌখিক পরীক্ষায় বেশি নম্বর দিয়ে চাকরির সুযোগ করে দেওয়া হয়েছে। যদিও এই সমস্ত অভিযোগ মানতে চায়নি রাজ্য।

দমকলের অপারেটর পদের জন্য ১,৫০০ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। ২০১৮ সালে লিখিত পরীক্ষা হয়। পরে মৌখিক পরীক্ষা নেওয়া হয়। এই নিয়োগে অনিয়ম হয়েছে অভিযোগ তুলে প্রথমে রাজ্য ট্রাইব্যুনালে মামলা করেন বাসুদেব ঘোষ-সহ কয়েক জন চাকরিপ্রার্থী। পরে মামলাটি উচ্চ আদালতে যায়। এর আগে স্কুলে শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ মামলায় একাধিক অনিয়ম এবং দুর্নীতির অভিযোগ উঠেছে। তার অনেকগুলিতেই তদন্ত করছে সিবিআই। এ বার দমকল দফতরের নিয়োগ নিয়েও প্রশ্ন। নিয়োগের প্যানেল বাতিলের নির্দেশ দিল হাই কোর্ট।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
Twitter এবং
Instagram পেজ)

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMijwFodHRwczovL3d3dy5hbmFuZGFiYXphci5jb20vd2VzdC1iZW5nYWwvY2FsY3V0dGEtaGlnaC1jb3VydC1kaXJlY3RzLXRvLWNhbmNlbC1wYW5lbC1pbi13ZXN0LWJlbmdhbC1maXJlLWRlcGFydG1lbnQtcmVjcnVpdG1lbnQtZGd0bC9jaWQvMTM5MzgzNNIBkwFodHRwczovL3d3dy5hbmFuZGFiYXphci5jb20vYW1wL3dlc3QtYmVuZ2FsL2NhbGN1dHRhLWhpZ2gtY291cnQtZGlyZWN0cy10by1jYW5jZWwtcGFuZWwtaW4td2VzdC1iZW5nYWwtZmlyZS1kZXBhcnRtZW50LXJlY3J1aXRtZW50LWRndGwvY2lkLzEzOTM4MzQ?oc=5