আলোকিত ঐতিহ্য, কলকাতার হেরিটেজ ওয়ান ভবনগুলিতে এ বার সারা বছরই ‘দীপাবলি’ – News18 বাংলা

কলকাতা নিউজ

কলকাতা : শহরের ঐতিহ্যকে এবার আলো দিয়ে সাজিয়ে তুলবে কলকাতা পুরসভা। শহরের হেরিটেজ ওয়ান ভবন গুলিতে এ বার সারা বছরই কার্যত দীপাবলি। বড়দিন বা পুজোর মরশুমে আলোয় সেজেছে শহরের একাংশ। এবার তিথি নক্ষত্র মেনে নয়, সারা বছরই আলোয় ঝলমল করবে শহরের ঐতিহ্যের ভবনগুলি। এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কলকাতা পুরসভার বৈঠকে।

এবার বছরভর আলো জ্বলবে শহরের ঐতিহ্যের বাড়িগুলিতে। শহরকে সাজিয়ে রাখতে নতুন এই উদ্যোগ নিয়েছে পর্যটন দফতর। কলকাতা পুরসভাতেই এই নিয়ে একটি বিশেষ বৈঠক হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার, রাজ্য সরকারের পর্যটন সচিব সৌমিত্র মোহন, কলকাতা পুরসভার সচিব হরিহরপ্রসাদ মণ্ডল ও বিভিন্ন হেরিটেজ কমিটির ও ভবনের দায়িত্বপ্রাপ্তরা।

সূত্রের খবর, সরকারি সিদ্ধান্তের কথা বৈঠকে জানানো হয়। শহরের গ্রেড ওয়ান হেরিটেজ ভবনগুলি এ বার থেকে সারা বছর বাহারি আলোয় ঝলমল করবে। নীল-সাদা-লাল-সবুজ-হলুদ রঙা দৃষ্টিনন্দন আলোয় সাজিয়ে তোলা হবে ভবনগুলি। শহরের ঐতিহ্যবাহী ভবন রয়েছে এমন সরকারি অফিসের আধিকারিকরাও এ দিনের বৈঠকে ছিলেন।

আরও পড়ুন :  অবশেষে শীতের পদধ্বনি, আজ কলকাতায় এই মরশুমের শীতলতম দিন

ঐতিহ্যের ভবনে আলো  প্রসঙ্গে কলকাতা পুরসভার মেয়র পরিষদ দেবাশিস কুমার বলেন, পুজোর সময় হেরিটেজ ভবনগুলিকে আলোয় সাজানো হয়েছিল। এ বার সারা বছরই বিশেষ আলোয় ঝলমল করবে ঐতিহ্যের সেই বাড়িগুলি। রাজ্য সরকার ও পুরসভা রাজ্য সরকারি যে সমস্ত গ্রেড ওয়ান হেরিটেজ ভবন রয়েছে সেখানে আলোর ব্যবস্থা করবে। তার পাশাপাশি সরকারি এই সিদ্ধান্তের কথা সমস্ত কেন্দ্রীয় সরকারের আওতাধীন ভবন এবং বেসরকারি মালিকানাধীন হেরিটেজ ভবনের কর্তৃপক্ষকেও জানানো হবে।

কলকাতা পুরসভার সূত্রে খবর, শহরের প্রাণকেন্দ্রে ইতিমধ্যেই ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে এমন আলোর দেখা মেলে। পুরসভার টাউন হলেও সেই বিশেষ আলোয় সাজিয়ে তোলা হয়েছে। এ বার হেরিটেজ ভবনগুলিকেও সেই আলোয় সাজাতে হবে। তবে বেসরকারি হেরিটেজগুলির ক্ষেত্রে কোনও আর্থিক বোঝা সরকার বহন করবে না। পুরোটাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্ব।

আরও পড়ুন :  পরেশ রাওয়ালের বক্তব্যের তীব্র সমালোচনা তৃণমূল কংগ্রেসের

উল্লেখ্য এর আগে কলকাতা পুরসভা গ্রেড ওয়ান হেরিটেজ ভবনগুলি নিয়ে আরও একটি সিদ্ধান্ত নিয়েছে। কলকাতা পুরসভার সিদ্ধান্ত অনুযায়ী শহরের সমস্ত হেরিটেজ গ্রেড ওয়ান ভবনগুলিতে ব্লু প্লেক লাগানো হবে। ইতিমধ্যেই রানি রাসমণির বাড়ি সহ বেশ কয়েকটি ঐতিহ্যের বাড়িতে সেই ব্লু প্লেক লাগানো হয়েছে। বিদেশের শহরের কায়দায় ঐতিহ্যশালী ভবনগুলিকে পর্যটকদের চোখে দৃষ্টিনন্দন করতে এবার ব্লু প্লেকের পর আলোয় সাজানোর সিদ্ধান্ত রাজ্য সরকার এবং কলকাতা পুরসভার।

Published by:Arpita Roy Chowdhury

First published:

Tags: Heritage, KMC

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMia2h0dHBzOi8vYmVuZ2FsaS5uZXdzMTguY29tL25ld3Mva29sa2F0YS9rbWMtdG8tbGlnaHRlbi11cC1oZXJpdGFnZS1vbmUtYnVpbGRpbmdzLW9mLWtvbGthdGEtYXJjLTk0MDU2MS5odG1s0gFvaHR0cHM6Ly9iZW5nYWxpLm5ld3MxOC5jb20vYW1wL25ld3Mva29sa2F0YS9rbWMtdG8tbGlnaHRlbi11cC1oZXJpdGFnZS1vbmUtYnVpbGRpbmdzLW9mLWtvbGthdGEtYXJjLTk0MDU2MS5odG1s?oc=5