Fire in Kolkata: কলকাতায় শতাব্দী প্রাচীন বাড়িতে আগুনের পিছনে কি প্রোমোটিং চক্র? বিস্ফোরক অভিযোগ… – TV9 Bangla

কলকাতা নিউজ

Kolkata: সাদিয়া আজিজ নামে ওই মহিলার দাবি, কোনওভাবেই আচমকা আগুন লাগতে পারে না। তাঁর অভিযোগ, “আমি বাড়ি থেকে বেরোলাম আর আগুন লেগে গেল। বাড়িটা প্রমোটিং করানোর চাপ ছিল। আমরা রাজি ছিলাম না।”

কী কারণে লাগল আগুন?

কলকাতা: শনিবার রাতে টেরিটি বাজারে বিধ্বংসী আগুনে (Fire in Kolkata) ভস্মীভূত হয়ে গিয়েছে শতাব্দী প্রাচীন একটি বাড়ির একাংশ। দমকলের চারটি ইঞ্জিনের চেষ্টায় গতরাতেই আগুন নিয়ন্ত্রণে এসেছে বটে, কিন্তু কীভাবে এই আগুন লাগল, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। অগ্নিকাণ্ডের পিছনে প্রোমোটিং চক্রের যোগসাজশের অভিযোগ তুলছেন ক্ষতিগ্রস্ত বাড়ির বাসিন্দা এক মহিলা। সাদিয়া আজিজ নামে ওই মহিলার দাবি, কোনওভাবেই আচমকা আগুন লাগতে পারে না। তাঁর অভিযোগ, “আমি বাড়ি থেকে বেরোলাম আর আগুন লেগে গেল। বাড়িটা প্রমোটিং করানোর চাপ ছিল। আমরা রাজি ছিলাম না।” বাড়ি ছেড়ে যেতে রাজি না হওয়ার কারণে তাঁর অনুপস্থিতিতে এই আগুন লাগানোর চেষ্টা করা হয়ে থাকতে পারে বলে বলেও সন্দেহ করছেন তিনি।

শনিবার সন্ধ্যায় লালবাজার থেকে ঢিল ছোঁড়া দূরত্বে একটি তিনতলা বাড়ির ছাদের ঘরে আগুন লেগেছিল। ওই তিনতলা বাড়িটিতে মোট তিনটি পরিবারের বাস বলে স্থানীয় সূত্রে খবর। সন্ধে সাতটা নাগাদ বাড়ির তিনতলার ঘর থেকে আচমকা আগুনের ফুলকি দেখে আতঙ্কিত হয়ে পড়েন সকলে। তিনতলায় সেই সময় এক বৃদ্ধ দম্পতি আর তাঁদের দুই নাতি -নাতনি ছিল। চিৎকার শুনে অন্য বাসিন্দা আর প্রতিবেশীরা ছুটে আসেন। তিন লা থেকে বাচ্চাদের আর ওই বৃদ্ধ দম্পতির এক জনকে কোলে করে, অপর জনকে ধরে ধরে নামিয়ে আনা হয়। এদিকে ওই পরিবারেরই এক মহিলা বাইরে গিয়েছিলেন একটি কাজে। খবর পেয়েই ছুটে আসেন। কারণ তাঁর বাড়িতেই আগুন লেগেছিল। আর সেখানে ছিল তাঁর ছেলে মেয়ে আর শ্বশুর শাশুড়ি। এসে দেখেন সবাই নিরাপদে নীচে নেমে এলেও তাঁর ঘরের কিছুই আর বাকি নেই। আর এরপরই ক্ষোভে ফেটে পড়েন তিনি।

যদিও স্থানীয় কাউন্সিলর রেহানা খাতুন জানাচ্ছেন, এটি ১১০ বছরের পুরনো বাড়ি। খুব খারাপ অবস্থার বাড়ি। দুর্ঘটনাজনক বাড়ি বলে দুই বার বোর্ড লাগানো হয়েছিল, নোটিস করা হয়েছিল। তবে কী কারণে আগুন লেগেছে, সেই বিষয়টি স্পষ্ট করে বলতে পারছেন না তিনি। প্রোমোটিং-এর কোনও বিষয় জড়িত রয়েছে বলে কোনও খবরও তিনি পাননি বলেই জানান।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiaGh0dHBzOi8vdHY5YmFuZ2xhLmNvbS9rb2xrYXRhL2FsbGVnYXRpb24tb2YtcHJvbW90aW5nLW92ZXItdGhlLWZpcmUtaW5jaWRlbnQtaW4ta29sa2F0YS1hdTUwLTY5NDI4NC5odG1s0gEA?oc=5