নিম্নচাপে পারদ ঊর্ধ্বমুখী, কবে কমবে কলকাতার তাপমাত্রা? পূর্বাভাস হাওয়া অফিসের – Anandabazar Patrika

কলকাতা নিউজ

শীতের মুখে কিছুটা বাড়ল তাপমাত্রা। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বেড়ে রবিবার হয়েছে ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিক। আগামী কয়েক দিন তাপমাত্রা একই রকম থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে একটি সুস্পষ্ট নিম্নচাপ। তারই প্রভাব পড়ছে বাংলাতেও। গত কয়েক দিনে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। শুক্রবার শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা সামান্য বেড়ে হয়েছে ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। রবিবার তাপমাত্রা বাড়ল আরও খানিকটা।

তবে পারদ ঊর্ধ্বমুখী হলেও শীঘ্রই তাপমাত্রা কমতে শুরু করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে তাপমাত্রা কমবে বেশ কয়েক ডিগ্রি। ফের শীতের আমেজ অনুভূত হবে কলকাতা ও আশপাশের এলাকায়। সেই সঙ্গে পশ্চিম ও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেই তাপমাত্রা কমবে।

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার সারাদিন কলকাতায় মেঘলা আকাশ থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বঙ্গোপসাগরে নিম্নচাপ সুস্পষ্ট হলেও তার জেরে এ রাজ্যে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

তাপমাত্রা বাড়লেও ভোরের দিকে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় ঠান্ডা পড়ছে। অনুভূত হচ্ছে শীতের আমেজ। পাতলা কুয়াশার চাদরও দেখা যাচ্ছে কোথাও কোথাও। আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়ায় উত্তুরে হাওয়া রাজ্যে প্রবেশ করতে পারবে সহজেই। ফলে জাঁকিয়ে শীত পড়তে আর দেরি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
Twitter এবং
Instagram পেজ)

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMimAFodHRwczovL3d3dy5hbmFuZGFiYXphci5jb20vd2VzdC1iZW5nYWwva29sa2F0YS13ZWF0aGVyLXVwZGF0ZS10ZW1wZXJhdHVyZS13aWxsLXNvb24tZGlwLWEtYml0LXNheXMtd2VhdGhlci1vZmZpY2UtYW1pZC13aW50ZXItZm9yZWNhc3QtZGd0bC9jaWQvMTM4NTY0ONIBnAFodHRwczovL3d3dy5hbmFuZGFiYXphci5jb20vYW1wL3dlc3QtYmVuZ2FsL2tvbGthdGEtd2VhdGhlci11cGRhdGUtdGVtcGVyYXR1cmUtd2lsbC1zb29uLWRpcC1hLWJpdC1zYXlzLXdlYXRoZXItb2ZmaWNlLWFtaWQtd2ludGVyLWZvcmVjYXN0LWRndGwvY2lkLzEzODU2NDg?oc=5