Kolkata Weather : একধাক্কায় পারদ নামল ১৮-এ, শীতে যবুথবু হবে কলকাতা? – এই সময়

কলকাতা নিউজ
পূর্বাভাস ছিলই। আর সেই মতো শনিবার সন্ধ্যার পর থেকেই পরদ পতন শুরু হল কলকাতা শহরে (Kolkata Temperature)। একধাক্কায় প্রায় ২ ডিগ্রি নামল কলকাতার তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। রবিবার থেকে এমনই পারদ পতন জারি থাকবে। আগামী সপ্তাহে জাঁকিয়ে শীতের আমেজ উপভোগ করতে পারবেন শীতপ্রেমীরা। ফলে আলমারি থেকে সোয়েটার-মাফলার বের করার সময় এস গেল তা বলাই বাহুল্য।

Winter In kolkata : শীতপ্রেমীদের ‘পৌষ মাস’! কলকাতার তাপমাত্রা একধাক্কায় নামতে পারে তিন ডিগ্রি
কলকাতায় কতটা নামবে তাপমাত্রার পারদ?

ধীরে ধীরে শহরে পা ফেলছে শীত। শুক্রবার পর্যন্ত ২০ থেকে ২১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই তাপমাত্রা ঘোরাফেরা করছিল। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার রাত থেকেই পারদ পতন শুরু হয়েছে কলকাতায় (Kolkata Weather)। শনিবার রাতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। রবিবারও ১৯ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে শহরের তাপমাত্রা থাকবে। সোমবার থেকে আরও ২ থেকে ৩ ডিগ্রি পারদ পতনের সম্ভাবনা কলকাতায়। রবিবার রাত থেকেই জাঁকিয়ে শীত পড়বে শহর কলকাতায়। এমনটাই জানা যাচ্ছে আলিপুর সূত্রে।

Winter Update : উইকএন্ডে নামবে পারদ, আগামী সপ্তাহেই কলকাতায় জাঁকিয়ে শীত?
শীতপ্রেমীদের পোয়া বারো

কবে থেকে জাঁকিয়ে শীত পড়বে রাজ্যে (West Bengal Winter Update)? এ প্রশ্নের উত্তরই খুঁজছিলেন শীতপ্রেমীরা। এবার এই প্রশ্নের জবাব দিল আলিপুর। হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যে প্রবেশ করছে উত্তর পূর্ব হাওয়া। এর ফলে তাপমাত্রা একধাক্কায় অনেকটাই কমবে। আগামী পাঁচদিন পুরোপুরি শুষ্ক থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া। তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। সোমবার থেকে শীতের আমেজ উপভোগ কর গেলেও রাজ্যে শীত থিতু হতে এখনও কিছুটা সময় বাকি। আগামী ১৫ ডিসেম্বরের আগে রাজ্যে পাকাপাকিভাবে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Kolkata Winter 2022 : ‘দুয়ারে শীত’, ২৪ ঘণ্টার মধ্যেই নামবে তাপমাত্রার পারদ
কেমন থাকবে দুই বঙ্গের তাপমাত্রা?

দক্ষিণবঙ্গেও রয়েছে পারদ পতনের সম্ভাবনা। সমস্ত জেলাগুলিতেই কমবে তাপমাত্রার পারদ। ভোর এবং রাতে শিরশিরানি ভাব অনুভূত হবে। থাকবে কুয়াশাও। দক্ষিণবঙ্গে নতুন করে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। কোনও ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ না থাকায় উত্তুরে হাওয়া প্রবেশের ক্ষেত্রেও কোনও বাধা নেই। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পঙে সামান্য বৃষ্টিপাত হতে পারে। কিন্তু, সার্বিকভাবে সেখানেও রয়েছে পারদ পতনের সম্ভাবনা। তাপমাত্রা কমবে পার্বত্য জেলাগুলিতে।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMimAFodHRwczovL2Vpc2FtYXkuY29tL3dlc3QtYmVuZ2FsLW5ld3Mva29sa2F0YS1uZXdzL3RlbXBlcmF0dXJlLWluLWtvbGthdGEtZHJvcHMtYnktMi1kZWdyZWVzLXdpbnRlci1pbi1mdWxsLXN3aW5nLWZyb20tbmV4dC13ZWVrL2FydGljbGVzaG93Lzk1NDgwOTIyLmNtc9IBAA?oc=5