রাজস্ব বাড়াতে নয়া পরিকল্পনা কলকাতা পুরসভার, দ্বিগুণ করা হচ্ছে পার্কিং ফি – Bangla Hunt Bengali News

কলকাতা নিউজ

বাংলাহান্ট ডেস্ক : আপনি কি নিজস্ব গাড়ি নিয়ে ভ্রমণ করেন? তাহলে আপনার জন্য একটি বড় খবর রয়েছে। সম্প্রতি কলকাতা পুরসভা পার্কিং ফি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। জানা যাচ্ছে এক ধাক্কায় দ্বিগুণ বাড়ানো হবে এই পার্কিং ফি। সূত্রের খবর, মেয়র পরিষদের বৈঠকে ইতিমধ্যেই বিষয়টি চূড়ান্ত হয়ে গিয়েছে। পার্কিং ফি বৃদ্ধির পিছনে মূল লক্ষ্য হলো পুর আয় বাড়ানো।

এক পুর আধিকারিকের কথায়, কলকাতায় পার্কিং ফি বৃদ্ধির ব্যাপারটি নিয়ে বহুদিন ধরেই আলোচনা হচ্ছিল। পুরসভার মেয়র পরিষদের বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গিয়েছে। প্রথম কিছু ঘন্টার জন্য বাইক, বাস, লরির মতো যানের ক্ষেত্রে পার্কিং ফি দ্বিগুণ বৃদ্ধি করা হবে। এতদিন পর্যন্ত কলকাতার রাস্তায় চার চাকা গাড়ি পার্কিং করতে পুরসভাকে প্রতি ঘন্টা পিছু দিতে হতো দশ টাকা। এই ফি এবার থেকে বেড়ে হবে কুড়ি টাকা। সেক্ষেত্রে দুই ঘন্টায় চল্লিশ টাকা, তিন ঘন্টায় আশি টাকা, চার ঘণ্টায় একশ কুড়ি টাকা, পাঁচ ঘন্টায় একশ ষাট টাকা প্রদান করতে হবে।

অন্যদিকে, বাস ও লড়ি জাতীয় পরিবহন পার্কিংয়ের ক্ষেত্রে এতদিন পর্যন্ত ঘন্টায় কুড়ি টাকা দিতে হতো। এবার থেকে তা বৃদ্ধি হয়ে হবে ঘন্টা পিছু চল্লিশ টাকা। পাশাপাশি, দুই ঘন্টার জন্য প্রদান করতে হবে আশি টাকা, তিন ঘন্টার জন্য এই ফি বৃদ্ধি পেয়ে দাঁড়াবে একশ ষাট টাকা, চার ঘন্টার জন্য দুশ ও পাঁচ ঘণ্টার জন্য দুশ চল্লিশ টাকা করে দিতে হবে। ফি এর অর্থ ঘন্টা পিছু দুশ টাকা করে বৃদ্ধি পাবে যদি দীর্ঘ সময় পার্কিং করে রাখা হয়।

Parking car

অনেক ক্ষেত্রেই অভিযোগ ওঠে, পার্কিং লটের বরাত প্রাপ্ত সংস্থাগুলি অতিরিক্ত ফি আদায় করছে। সেক্ষেত্রে অভিযোগের ভিক্তিতে কলকাতা পুরসভার পক্ষ থেকে যথাযথ ব্যবস্থাও গ্রহণ করা হয়। পুর আধিকারিকরা মনে করছেন পার্কিং ফি বৃদ্ধি হলে এই প্রবণতা কমানো যাবে।

Source: https://news.google.com/__i/rss/rd/articles/CBMiWmh0dHBzOi8vYmFuZ2xhaHVudC5jb20vcGFya2luZy1mZWVzLXdpbGwtYmUtaW5jcmVhc2VkLWJ5LWtvbGthdGEtbXVuaWNpcGFsLWNvcnBvcmF0aW9uLXNjL9IBAA?oc=5