যানজটsবিপর্যস্ত কলকাতা – Kolkata TV

কলকাতা নিউজ

Tribal protest: আদিবাসীদের আন্দোলনের জেরে সকাল থেকেই যানজট, বিপর্যস্ত কলকাতা

সাতসকালেই বিপত্তি। আদিবাসীদের আন্দোলনের জেরে যানজটে বিপর্যস্ত শহরের রাস্তা। রানী রাসমণি রোডে সমাবেশের লক্ষ্যে বিভিন্ন জায়গা থেকে মিছিল শুরু হয় শুক্রবার সকাল থেকে। হাওড়া স্টেশন থেকে রানী রাসমনির রোডের উদ্দেশ্যে রওনা দেয় আদিবাসী সম্প্রদায়ের এই মিছিল। মিছিলের জেরে শহরের রাস্তায় ব্যাপক যানজট। ভোগান্তিতে নিত্যযাত্রীরা।  পুজোর মুখে অসুবিধায় আমজনতা থেকে ছোট ব্যবসায়ীরা।

অফিসমুখী জনতা হাওড়া স্টেশন থেকে বের হয়ে হাওড়া ব্রিজের মুখে পৌঁছেই আটকে গেলেন। কারণ হাওড়া ব্রিজ একেবার বন্ধ। একটি গাড়িরও নড়াচড়ার উপায় নেই। ব্রিজ জুড়ে হলুদ-সবুজ পতাকা হাতে দাঁড়িয়ে সার সার আদিবাসী সম্প্রদায়ের মানুষজন। তাঁদেরই মিছিলে সাতসকালে ব্যস্ত অফিস টাইমে থমকে যায় কলকাতায় আসার মূল প্রবেশদ্বার হাওড়া ব্রিজ। তারপর মহাত্মা গান্ধী রোড, উত্তর কলকাতামুখী সেন্ট্রাল অ্যাভিনিউ, বেন্টিঙ্ক স্ট্রিট, গণেশচন্দ্র অ্যাভিনিউ, ধর্মতলা চত্বর-সহ প্রায় মধ্য কলকাতার পুরোটাই ।

পশ্চিম মেদিনীপুরের আদিবাসী সংগঠন ভারত জাকাত মাঝি পরগনা মহলের নেতৃত্বে ওই আদিবাসীরা পথে নেমেছেন তাঁদের ধর্মীয় উপাসনার অধিকার চেয়ে। পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে তাঁদের দেবতা মারানবুড়ুর উপাসনা স্থল। সেখানে ওই ধর্মীয় স্থলটির কাছেই নির্মাণকাজ চালানো হচ্ছে বলে অভিযোগ। তার প্রতিবাদেই শুক্রবার সকালে ডেপুটেশন জমা দিতে তাঁরা প্রথমে এসে হাজির হন হাওড়া স্টেশনে। সেখান থেকে রানি রাসমনি রোডে মিছিল করে গিয়ে সরকারি স্তরে ডেপুটেশন জমা দেওয়াই তাঁদের লক্ষ্য। তাঁদের অভিযোগ, অনেক ক্ষেত্রে ভুয়ো আদিবাসীদের তালিকা দেওয়া হয়েছে সরকারের কাছে। আর প্রকৃত আদিবাসীরা জনজাতি সংরক্ষণের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। রাজ্য বিধানসভায় এ বিষয়ে আলোচনার দাবি জানাচ্ছেন জাকাত মাঝি পারগানা মহলের নেতারা। এছাড়াও ডেউচা পাঁচামি কয়লা খনি, সেইসঙ্গে অযোধ্যার ঠুরকা প্রকল্প, নকল এস টি সার্টিফিকেট, পঞ্চম তফশিলে অন্তর্ভুক্তি ও শিক্ষা ব্যবস্থায় সাঁওতালি ভাষাকে অগ্রাধিকার দেওয়ার দাবিতে এদিন রানী রাসমণি রোডে সমাবেশের আয়োজন করেন তাঁরা।

পাশাপাশি পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের উপরে আদিবাসীদের দেবতা মারানবুড়ুর উপাসনা স্থলে টুরগা পাম্প স্টোরেজ প্রকল্পের নামে একটি নির্মাণকাজ চলছে। আদিবাসীদের অভিযোগ, সেই নির্মাণের জেরেই নষ্ট হচ্ছে তাঁদের ধর্মীয় স্থান। স্থানীয় স্তরে সেই নির্মাণের বিরুদ্ধে আন্দোসন করেছেন তাঁরা। কিন্তু কোনও লাভ না হওয়ায় কলকাতায় এসে ডেপুটেশন জমা দেওয়ার সিদ্ধান্ত নেয় পরগনা মহলের নেতৃত্ব। 

Source: https://kolkatatv.org/lead-news/massive-traffic-jam-in-kolkata/