মহিলাদের জন্য সব থেকে বিপজ্জনক দিল্লি, দেশের নিরাপদতম কলকাতা! রিপোর্ট এনসিআরবির – Oneindia Bengali

কলকাতা নিউজ

দিল্লিতে মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে

২০২০-র তুলনায় ২০২১-এ দিল্লিতে মহিলাদের বিরুদ্ধে অপরাদের ঘটনা বেড়েছে। ২০২০ সালে মহিলাদের ওপরে হিংসার ঘটনা ছিল ৯৭৮২ টি। ২০২১-এ তা ৪০ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ১৩, ৮৯২ টি।
ন্যাশনাল ক্রাইন রেকর্ড ব্যুরোর দেওয়া তথ্য অনুসারে, গেশের ১৯ টি মেট্রোপলিটান শহরে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনার ৩২.২০ শতাংশই দিল্লির।

দিল্লিতে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা সর্বাধিক

দিল্লিতে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা সর্বাধিক

দেশের রাজধানী দিল্লিতে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা সর্বাধিক। সেখানে ৩৯৪৮ টি অপহরণ, ৪৬৭৪ টি স্বামীর নিষ্ঠুরতা এবং ৮৩৩ টি কন্যা শিশুর ধর্ষণের ঘটনা ঘটেছে। এটা উল্লেখ করা প্রয়োজন তালিকায় যেসব মেট্রোপলিটন শহর রয়েছে, তার মধ্যে দিল্লির জনসংখ্যা সব থেকে বেশি। দিল্লিতে ২ কোটির ওপরে লোক বসবাস করেন।
রাজধানীতে ২০২১-এ যৌতুক সংক্রান্ত মৃত্যুর ঘটনা নথিভুক্ত হয়েছে ১৩৬ টি। যা ১৯ টি মেট্রোপলিটান শহরের ৩৬.২৬ শতাংশ। গত বছরে দিল্লিতে শ্লীলতাহানি সংক্রান্ত নথিভুক্ত অভিযোগের সংখ্যা ২০২২ টি।

দিল্লির পরেই মুম্বই, বেঙ্গালুরু

দিল্লির পরেই মুম্বই, বেঙ্গালুরু

দিল্লির পরেই মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা বেশি ঘটেছে দেশের আর্থিক রাজধানী মুম্বইতে। ২০২১-এ সেখানে এই ধরনের ৫,৫৪৩ টি ঘটনা ঘটেছে। বেঙ্গালুরুতে ঘটেছে ৩১২৭ টি ঘটনা। মুম্বই এবং বেঙ্গালুরুতে ১৯ টি মেট্রোপলিটান শহরের মহিলাদের বিরুদ্ধে অপরাধের যথাক্রমে ১২.৭৬ শতাংশ এবং ৭.২ শতাংশ ঘটনা ঘটেছে। ২০২১-এ ১৯ টি মেট্রোপলিটান শহরে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা ছিল ৪৩,৪১৪ টি।

নিরাপদতম কলকাতা

নিরাপদতম কলকাতা

ন্যাশনাল ক্রাইম ব্যুরোর রিপোর্ট অনুযায়ী, মেট্রোপলিয়ান শহরগুলির মধ্যে কলকাতায় অপরাধের হার সব থেকে কম। প্রতিলক্ষ জনসংখ্যায় যেখানে দিল্লিতে অপরাধের হরা ১৭৭১.৭, সেখানে কলকাতায় মাত্র ৯২.৬। কলকাতার তুলনায় দিল্লিতে অপরাধ বেশি ১৯ গুণ। বাণিজ্যিক রাজধানী মুম্বইয়ে ৩৪৫.৯, মোদীর রাজ্য গুজরাতের আহমেদাবাদে ৩৮৮.৩, উত্তর প্রদেশের লখনৌতে ৪৮৮.৪, রাজস্থানের জয়পুরে ৭৫৯.৫, তামিলনাড়ুর চেন্নাইয়ে ৫২৯.৯ এবং তেলেঙ্গানার হায়দরাবাদে ২৩১.৭।
গত বছরে কলকাতায় যেখানে ৪৫ টি খুনের ঘটনা ঘটেছে, সেখানে দিল্লিতেত ৪৭২, মুম্বইয়ে ১৬৪, লখনৌতে ১০৪ জন খুন হয়েছেন। পণের জন্য বধূহত্যার ঘটনাও অন্য শহরের থেকে কলকাতায় কম। পঞ্জাবে অপরাধ কমলেও, সেখানে শিশুদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে।

Source: https://bengali.oneindia.com/news/india/delhi-is-the-most-dangerous-for-women-kolkata-is-the-safest-reports-ncrb-171381.html