Gold Smuggling: বড়সড় পাচারের ছক বানচাল শুল্ক দফতরের, কলকাতা বিমানবন্দর থেকে উদ্ধার ৮ লক্ষের বেশি… – TV9 Bangla

কলকাতা নিউজ

Gold Smuggling: প্রায় ২০৭ গ্রাম সোনা উদ্ধার হয়েছে বলে জানা যাচ্ছে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ৮ লক্ষ ২০ হাজারের বেশি।

কলকাতা: যেন ফের জুলাইয়ের ঘটনার পুনরাবৃত্তি। জুলাইয়ের শেষে কলকাতা বিমানবন্দরে (Kolkata Airport) উদ্ধার হয় লক্ষাধিক টাকার সোনা। যা নিয়েও ব্যাপক চাঞ্চল্য পড়ে যায় প্রশাসনিক মহলে। বিমানের আসনের নীচ থেকে উদ্ধার হয়েছিল প্রচুর সোনা। এবার ফের উদ্ধার হল সোনা। কফি বক্সের ভিতর একটা হিটার মেশিন সোনার চেন রেখেই কষা হয়েছিল পাচারের (Gold Smuggling) ছক। কিন্তু, শেষ পর্যন্ত শুল্ক দপ্তরের এয়ার ইন্তেলিজেন্স ইউনিট শাখার আধিকারিকদের তৎপরতায় ওই চেনগুলি উদ্ধার হয়েছে বলে জানা যাচ্ছে।

এদিন প্রায় ২০৭ গ্রাম সোনা উদ্ধার হয়েছে বলে জানা যাচ্ছে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ৮ লক্ষ ২০ হাজারের বেশি। বিমানবন্দর সূত্র মারফত খবর, দুবাই থেকে কলকাতা গামী ফ্লাই এমিরেটসের বিমান ই কে ৫৭০ ঘটেছে এই চাঞ্চল্যকর ঘটনা। ওই বিমানেই চড়েছিলেন ফুজাইল করিম। তিনি ভারতীয় নাগরিক বলেই জানা যাচ্ছে। গোপন সূত্রে খবর পেয়ে এদিন প্রথম তাঁর ব্যাগে তল্লাশি চালায় শুল্ক দপ্তরের এয়ার ইন্তেলিজেন্স ইউনিট শাখার আধিকারিকরা। 

দেখা যায় তাঁর কাছে যে ব্যাগ ছিল তার মধ্যে ছিল একটি কফি বক্স। তার মধ্যেই লুকানো ছিল একটি হিটার মেশিন। যার মধ্যে থেকেই উদ্ধার হয়েছে ২০৭ গ্রাম ওজনের সোনা চেন। মূলত পাচারের উদ্দেশ্যেই এগুলি আনা হচ্ছিল বলে তদন্তকারীদের অনুমান। ইতিমধ্যেই ওই যাত্রীকে জিজ্ঞাসাবাদ করছেন শুল্ক দফতরের আধিকারিকরা। কোথায় পাচারের উদ্দেশ্যে এত সোনা আনা হয়েছিল তাও জানার চেষ্টা করা হচ্ছে। এদিকে গোয়েন্দা সূত্রে খবর আরব, দুবাই সহ একাধিক দেশ থেকে বিপুল পরিমাণ সোনা নিয়ে কলকাতা দিয়ে পাচারের ছক করছে পাচারকারীরা। আর সে কারণেই প্রায়শই বিমানবন্দর থেকে সোনা উদ্ধারের ঘটনা ঘটছে। তবে এদিনের ঘটনা থেকে পাচারকারীদের সম্পর্কে নতুন করে কোনও সূত্র মেলে কিনা এখন সেটাই দেখার। 

এই খবরটিও পড়ুন

Source: https://tv9bangla.com/kolkata/more-than-8-lakh-gold-recovered-from-kolkata-airport-au62-627311.html