Kolkata Weather Alert: শহরে নিম্নচাপ এর ভ্রুকুটি, মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস, প্রাথমিক পর্যায়ের প্… – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: শহরে নিম্নচাপ এর ভ্রুকুটি। মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। প্রাথমিক পর্যায়ের প্রস্তুতি সারল কলকাতা পুরসভা। নিকাশি দফতরের মেয়র পারিষদের নেতৃত্বে জরুরি বৈঠক।

ওড়িশা উপকূলে বঙ্গোপসাগরে ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। প্রতি  ঘণ্টা ৪০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত হতে পরে দমকা হাওয়ার গতিবেগ। একারণেই আগে থেকে প্রস্তুতি নিচ্ছে কলকাতা পুরসভা।

massive rain forecast in Kolkata KMC is getting prepared

সোমবার কলকাতা পুরসভার নিকাশি বিভাগের ডি জি সহ আধিকারিক এবং বোরো ইঞ্জিনিয়ার দের নিয়ে জরুরি বৈঠক করলেন মেয়র পরিষদ নিকাশি তারক সিংহ। বৈঠকে সমস্ত বোরো কে সতর্ক থাকতে বলা হয়েছে। শহরের সমস্ত ৭৮ টি পাম্পিং স্টেশন চালু রাখতে বলা হয়েছে। বোরো ভিত্তিক নজরদারির পাশাপাশি সমস্ত লকগেটের উপরে বিশেষ নজর দিতে বলা হয়েছে।

আরও পড়ুন – Healthy Food: চিঁড়ে আর মুড়ির পুষ্টিগুণের পার্থক্য কোথায় জানেন? দেখে নিন কোনটা বেশি স্বাস্থ্যকর!

এদিন বৈঠকের পর মেয়র পরিষদ নিকাশি তারক সিংহ জানান, যেসব জায়গায় ডিসিল্টিং হয়েছে, সেখানে জল জমার সম্ভাবনা কম। যদি খুব অস্বাভাবিক বৃষ্টি না হয় তাহলে বৃষ্টির জমা জল সহজেই বেড়িয়ে যাবে।  শহরের জল জমার জন্য পরিচিত সেই সব অঞ্চলে খুব একটা জল জমবে না। তিনি জানিয়েছেন,  ইতিমধ্যে নিকাশি বিভাগের সমস্ত কর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন – কীভাবে চিনবেন ভাল পেঁয়াজ, এইভাবে দীর্ঘদিন তাজা রাখবেন দেখে নিন

পরিস্থিতি র ওপর কড়া নজর রাখলেও এখনো কর্মীদের কোনও ছুটি বাতিল করা হচ্ছে না বলে পুরসভা সূত্রে জানা গেছে। বিশেষ করে গতবছরের তুলনায় বেহালা এবং যাদবপুরে অতিবৃষ্টি না হলে সেভাবে জল জমবে না বলে এদিন দাবি করলেন মেয়র পরিষদ নিকাশি তারক সিংহ।

ইতিমধ্যে কলকাতা পুরসভার কন্ট্রোল রুম প্রস্তুত রয়েছে। সেভাবে কোনো জল জমার পরিস্থিতি তৈরি হলে সমস্ত রকমের ব্যবস্থা গ্রহণ করবে নিকাশি বিভাগ। জল জমার প্রবণতা এবং যন্ত্রণাতে যাতে মানুষ কে হয়রান না হতে হয়, তার জন্য সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হচ্ছে বলে জানান মেয়র নিকাশি বিভাগ তারক সিংহ।

BISWAJIT SAHA

Published by:Debalina Datta

First published:

Tags: KMC, Weather Alert

Source: https://bengali.news18.com/news/kolkata/kolkata-weather-alert-massive-rain-forecast-in-kolkata-kmc-is-getting-prepared-dd-864641.html