KMC || কলকাতা পুরসভার নয়া রেকর্ডরুম, সেপ্টেম্বরের মধ্যেই শেষ হবে কাজ – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: নেচার পার্কের কাছে কলকাতা পুরসভার নতুন রেকর্ডরুম তৈরি করতে বিজ্ঞপ্তি জারি করলেন কলকাতা পুর কমিশনার বিনোদ কুমার। নতুন রেকর্ড রুমের জন্য কলকাতা পুরসভার ৯ নম্বর বরোর বজবজ ট্রাঙ্ক রোডের কাছে হিন্দু কবরখানায় তৈরি হবে গোডাউন। নেচার পার্কের কাছেই এই গোডাউনে পুরসভার সমস্ত প্রয়োজনীয় নথি সংরক্ষণ করা হবে। কলকাতা পুরসভার প্রধান কার্যালয়ের রেকর্ডরুমের ভার লাঘব করতেই এই সিদ্ধান্ত কলকাতা পুর কর্তৃপক্ষের।

আরও পড়ুন: রাত হলেই বাড়ে গুন্ডাদের আনাগোনা, স্কুল হয়েছে আগাছার জঙ্গলে, ছাত্র সংখ্যা ‘শূন্য’

ইতিমধ্যেই কলকাতা পুর কমিশনার বিনোদ কুমার বিজ্ঞপ্তি জারি করে এই নতুন রেকর্ডরুম তৈরিতে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন। ডিজি সিভিল পিকে দুয়ার নেতৃত্বে এই নতুন রেকর্ড রুম তৈরি হবে। নিয়মিত প্রয়োজন হয় না এ ধরনের নথি নির্দিষ্ট করে তা পাঠানো হবে নেচার পার্কের কাছে এই নয়া রেকর্ড রুমে।

আরও পড়ুন: মর্মান্তিক! পুকুরের জলে ভাসছিল মা ও ২ শিশুর মৃতদেহ, চাঞ্চল্য দক্ষিণ দিনাজপুরে

প্রতিটি বিভাগের কন্ট্রোলিং অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে নিয়মিত কাজে লাগে না এ ধরনের নথি গুলিকে বাছাই করতে। কলকাতা পুরসভার প্রায় সমস্ত বিভাগেই পুরনো রেকর্ড জমে জমে ফাইলের পাহাড় হয়েছে। পুরসভার প্রধান কার্যালয়ের অনেক ঘর তালা-বন্দি অবস্থায় রয়েছে এই ধরনের রেকর্ড রাখার জন্য। পুরসভার প্রধানমন্ত্রী কার্যালয় থেকে নিয়মিত প্রয়োজন হয় না এই ধরনের আর্কাইভ করার মতো রেকর্ডগুলিকে এবার স্থানান্তর করা হবে। এ জন্য প্রতিটি বিভাগের কন্ট্রোলিং অফিসাররা যেমন নথিগুলো বাছবেন, তেমনই সেগুলোর নির্দিষ্ট  ক্যাটাগরি তৈরি করে তার তালিকা ও লেবেল সহকারে বাক্সবন্দী করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : একুশে জুলাই, বৃষ্টি ও মমতা! শহিদ দিবসে ‘অন্য’ জয়ের বার্তা তৃণমূল সুপ্রিমোর

কলকাতা পুরসভার ৯ নম্বর বরোর ভাতছালা এলাকার হিন্দু কবরখানায় প্রায় ৪৯ বিঘা জমি রয়েছে। সেই জমির একাংশে গড়ে উঠবে এই গোডাউন। যেখানে তৈরি হবে কলকাতা পুরসভার নয়া রেকর্ডরুম। বিভিন্ন বিভাগের আর্কাইভ করা নথি বা রেকর্ড বিভিন্ন স্টিলের রেকে রাখা হবে। কলকাতা পুরসভার সচিব হরিহর প্রসাদ মণ্ডল এবং পার্সোনেল বিভাগের চিফ ম্যানেজার সৈকত দাশগুপ্তকে এই নতুন রেকর্ড রুমের জন্য কত কর্মী প্রয়োজন তা নির্দিষ্ট করতে নির্দেশ দেওয়া হয়েছে। নতুন কর্মীদের প্রশিক্ষণ দিয়ে শীঘ্রই এই রেকর্ড রুম চালু করার নির্দেশ দিয়েছেন পুর কমিশনার বিনোদ কুমার।

Published by:Rachana Majumder

First published:

Tags: KMC

Source: https://bengali.news18.com/news/kolkata/new-record-room-for-kolkata-municipal-corporation-rmj-853397.html