Kolkata News: শপিং মলে জঙ্গি আক্রমণের মোকাবিলা কীভাবে? মক ড্রিল করল কলকাতা পুলিশের এটিএস – ABP Ananda

কলকাতা নিউজ

সুকান্ত মুখোপাধ্যায়, কলকাতা: শপিং মলে (Shopping Mall) জঙ্গি আক্রমণের মোকাবিলার মক ড্রিল করল কলকাতা পুলিশের (Kolkata Police) এটিএস। মল কম্পাউন্ডের বাইরে থেকে ভিতরে একাধিক ফ্লোরে চলল মহড়া। সিনেমা হলে, সিটের নীচে রেখে দেওয়া হয় সন্দেহজনক ব্যাগ। ছুটে গিয়ে শনাক্ত করল স্নিফার ডগ। মহড়ায় আসে বম্ব ডিসপোজাল স্কোয়াডও।

জঙ্গি আক্রমণের মোকাবিলার মক ড্রিল:  ভিড়ে ঠাসা শপিং মল। হাউসফুল সিনেমা হল! কখনও প্যারিস, কখনও ওয়াশিংটন…কখনও ইন্দোনেশিয়া। বারবার জঙ্গিদের টার্গেট হয়েছে এই শপিংমল থেকে নানা জনবহুল এলাকা।  প্রাণ গিয়েছে বহু মানুষের। কখনও যদি এমন আঘাত আসে কলকাতার বুকে? কীভাবে মোকাবিলা করবে কলকাতা পুলিশ? বুধবার, মানি স্কোয়ারে তারই মক ড্রিল করল কলকাতা পুলিশের ATS বা অ্যান্টি টেরর স্কোয়াড। বুধবার, সকাল পৌনে ১১টা নাগাদ মহড়া শুরু করেন ATS-এর কমান্ডোরা।

প্রথমে শপিং মলের কম্পাউন্ডের বাইরে, এরপর, পিছনের গেট দিয়ে শপিং মলে ঢুকে গ্রাউন্ড ফ্লোরে মক ড্রিল! দ্বিতীয় ফ্লোর থেকে টপ ফ্লোরে সিনেমা হলে পৌঁছে যায় ডিসি কমব্যাট সুখেন্দু হীরার নেতৃত্বে ATS-এর ২০ জনের টিম। কীভাবে একজন জঙ্গিকে কাবু করা হয়? চলে তারও মহড়া। সিনেমাহলে, সিটের নীচে রেখে দেওয়া হয় সন্দেহজনক ব্যাগ। ছুটে গিয়ে শনাক্ত করে স্নিফার ডগ। মহড়ায় আসে বম্ব ডিসপোজাল স্কোয়াডও।

২০১৫-র নভেম্বর মধ্য প্যারিসের গ্যারে দু নর্দ শপিং মলের সামনে হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় মৃত্যু হয় কয়েকজনের। ২০১৬-র জানুয়ারি বিস্ফোরণে কেঁপে উঠে ইন্দোনেশিয়ার রাজধানী।  থামরিনে একটি শপিং মলের সামনে শুরু হয় গুলির লড়াই। ২০১৬-র সেপ্টেম্বর সপ্তাহান্তে তখন থিকথিকে ভিড় ওয়াশিংটনের বার্লিংটনের ক্যাসকেড মলে আচমকাই শোনা যায় গুলির শব্দ। কলকাতায় এমন হলে কী হবে?  তারই মোকাবিলার মহড়া হয়ে গেল মঙ্গলবার।

আরও পড়ুন: North Dinajpur News: গবেষণায় ‘চপ শিল্প’, বিষয় নিয়ে শুরু রাজনৈতিক তরজা

Source: https://bengali.abplive.com/district/how-to-deal-with-terrorist-attacks-in-shopping-malls-kolkata-police-ats-conducted-mock-drill-904781