Kolkata International Airport: রানওয়েতে ওঠার মুখে গর্তে আটকে গেল চাকা, কলকাতা বিমানবন্দরে দীর্ঘ – ABP Ananda

কলকাতা নিউজ

ব্রতদীপ ভট্টাচার্য, কলকাতা: বিমানের উড়ানের সময় বিপত্তি কলকাতা বিমানবন্দরে (Kolkata International Airport)। রানওয়েতে ওঠার মুখে ট্যাক্সিওয়েতে (Airport Taxiway) থাকা গর্তে (Pothole) আটকে গেল বিমানের চাকা (Plane Wheel)। তার জেরে যাত্রী নিয়ে দীর্ঘ ক্ষণ আটকে রইল বিমানটি। শেষমেশ ট্র্যাক্টর এনে গর্ত থেকে বিমানের চাকা বার করা হয়। ফলে নির্ধারিত সময়ের অনেক পরে গন্তব্যের উদ্দেশে রওনা দেয় বিমানটি। 

শনিবার বিকেলে এই ঘটনা ঘটে কলকাতা বিমানবন্দরে। বিকেল ৪টে নাগাদ কলকাতা থেকে মুম্বই উড়ে যাওয়ার কথা ছিল ইন্ডিগো (Indigo Flight) সংস্থার একটি বিমানের। যাত্রী, মালপত্র নিয়ে তৈরিই ছিল বিমানটি। নির্ধারিত সময়ে ট্যাক্সিওয়ে হয়ে রানওয়ের দিকে ছুটতে শুরু করে বিমানটি। তখনই বিমানের চাকা ট্যাক্সিওয়ের গর্তে পড়ে যায়। 

প্রত্যক্ষদর্শীদের দাবি, গর্তে চাকা আটকে যাওয়ায় কিছুতেই সামনের দিকে এগোতে পারছিল না বিমানটি। ফলে যাত্রীসমেত আটকে পড়ে। বেশ খানিক ক্ষণ ওই ভাবে আটকে থাকে বিমানটি। কিন্তু শত চেষ্টা করেও গর্ত থেকে চাকা বার করা যায়নি। এর পর বিমানবন্দর কর্তৃপক্ষ দু’টি ট্র্যাক্টর নিয়ে আসেন। তাতেই দীর্ঘ টানাপোড়েনের পর বিমানটি গন্তব্যের উদ্দেশে রওনা দিতে সক্ষম হয়। 

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, দু’টি ট্র্যাক্টর এনে চাকা ধরে পিছনের দিকে টানা হয়। বেশ খানিক ক্ষণের চেষ্টায় গর্ত থেকে বেরিয়ে আসে চাকা। তার পর বিমানটিকে ঘুরিয়ে অন্য ট্যাক্সিওয়ে দিয়ে রানওয়েতে নিয়ে যাওয়া হয়। কিন্তু এতে প্রায় এক ঘণ্টা সময় পেরিয়ে যায়। ফলে নির্ধারিত সময়ের থেকে এক ঘণ্টা দেরিতে বিমানটি রওনা দেয়। 

কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, বিমানটি রওনা দিয়েছে মুম্বইয়ের উদ্দেশে। ওই গর্ত মেরামতের কাজ শুরু হয়েছে। কিন্তু কলকাতা বিমানবন্দরের মতো গুরুত্বপূর্ণ বিমানবন্দরের ট্যাক্সিওয়েতে কী ভাবে গর্তের সৃষ্টি হল, তা সকলের নজরই বা এড়িয়ে গেল কী করে, তা নিয়ে প্রশ্ন উঠছে। কার গাফিলতিতে এমন ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে বলে আশ্বাস দিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

Source: https://bengali.abplive.com/district/kolkata-indigo-flight-wheel-got-stuck-in-pothole-tractors-brought-for-relief-take-off-delayed-901650