Trending News Today: এটা কলকাতা, ‘কালকাত্তা’ বা ‘কোলকোত্তা’ নয়! এয়ার ইন্ডিয়ার ভুল উচ্চারণে ক্ষোভ নেটপাড়ায় – এই সময়

কলকাতা নিউজ
ভিন রাজ্যের বাসিন্দাদের মুখে বাংলা শব্দের সঠিক উচ্চারণ আশা করাটাই ভুল। এমনটাই মনে করেন অধিকাংশ। আবার কেউ কেউ ভুল উচ্চারণ শুনলে বেজায় চটে যান। কারও মতে আবার বাংলা না জানাটা অপরাধ নয়, তবে বাংলা শব্দকে বিকৃত করে বলাটা অন্যায়। বিভিন্ন সময় কলকাতামুখী বিমানে অবাঙালি ক্রু মেম্বারদের মুখে ‘কলকাতা’র (Kolkata) ভুল উচ্চারণ শোনা যায়। কেউ কেউ বিষয়টিকে গুরুত্ব না দিলেও অনেকের কাছে তা হয়ে উঠেছে গাত্রদাহের কারণ।

Kartik Aaryan: কার্তিকের বাংলা উচ্চারণে ভুল! ‘চোখে আঙুল দাদা’ হয়ে নেটিজেনদের রোষে অনির্বাণ
এই তালিকাতেই রয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের (I&B Ministry) আধিকারিক কাঞ্চন গুপ্তও। সম্প্রতি বিমান সফরে নিজের একটি অভিজ্ঞতার কথা টুইটারে শেয়ার করেছেন তিনি। কেন সঠিকভাবে কলকাতা উচ্চারণ করা হয় না, তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন কাঞ্চন গুপ্ত। তাঁর কথায়, “বিমানসংস্থাগুলি কেন কলকাতা শব্দটা সঠিকভাবে উচ্চারণ করতে পারে না? এটা কলকাতা, কোলকাত্তা নয়। কালকোত্তাও নয়। এমন কিছুও কঠিন নয়। তাই না? যদি আপনারা শাহরুখ খান সঠিকভাবে উচ্চারণ করতে পারেন, দীপিকা পাড়ুকোন সঠিকভাবে উচ্চারণ করতে পারেন, তবে কলকাতাও বলা যায়। তাই না?” এয়ার ইন্ডিয়া (Air India) বিমানসংস্থাকে ট্যাগ করে এভাবেই ক্ষোভ উগরে দিয়েছেন এই কেন্দ্রীয় সরকারি আধিকারিক।

এয়ার ইন্ডিয়া (Air India) সহ একাধিক বিমানসংস্থার কর্মীদের মুখে কলকাতার ভুল উচ্চারণ নিয়ে আগেও ক্ষোভ উগরে দিতে দেখা গিয়েছে বাঙালি যাত্রীদের।

Maa Kali Controversy: “পুরোটা না বুঝেই চিৎকার করে”, মহুয়া বিতর্কের মাঝেই মন্তব্য Mamata Banerjee-র
অন্যদিকে, সম্প্রতি বাংলা উচ্চারণ নিয়ে নেটপাড়ায় সুর চড়াতে দেখা গিয়েছিল অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যকে (Anirban Bhattacharya)। কার্তিক আরিয়ানকে বাংলা ভাষার পাঠ দিতে দেখা যায় অনির্বাণ ভট্টাচার্যকে। কার্তিক আরিয়ানকে (Kartik Aaryan) ট্যাগ করে একটি টুইট করেছিলেন OTT-র ব্যোমকেশ। Bhool Bhulaiyaa 2 ছবিতে ‘কাল’ শব্দকে ‘কল’ উচ্চারণ করায় তীব্র আপত্তি জানান অনির্বাণ। তাঁর টুইট, “হ্যালো বন্ধু, আপনি নতুন গাড়ি থুড়ি চাইনিজ খাবারের টেবিল কিনেছেন দেখলাম। অনেক অভিনন্দন। কিন্তু, একটা কথা মনে রাখবেন, বাংলায় ‘কল’ বলে কোনও কথা নেই। ওটা কাল।” ইংরাজি, বাংলা এমনকী হিন্দি অক্ষরেও বানানটি বুঝিয়ে ব্যাখ্যা দিয়েছিলেন অনির্বাণ। যদিও কার্তিক আরিয়ান এর কোনও জবাব দেননি। কিন্তু, নেটিজেনরা দাবি করছেন, অনির্বাণ ছোট একটি বিষয়কে বড় করে দেখছেন। কমেডি জ্যঁরের ছবিতে নিছক মজা করা হয়েছে বলেই দাবি করছেন নেটপাড়ার বাসিন্দারা।

Source: https://eisamay.com/west-bengal-news/kolkata-news/netizens-react-on-wrong-pronunciation-of-kolkata-in-air-india-flight/articleshow/92725306.cms