Calcutta Medical College: নয়া রেকর্ড কলকাতা মেডিক্যাল কলেজের, মহার্ঘ ওষুধ সংরক্ষণের পরিকাঠামো নির্মাণে… – TV9 Bangla

কলকাতা নিউজ

Calcutta Medical College: অত্যাধুনিক ওষুধ সংরক্ষণ কেন্দ্রের পাশাপাশি বৃহস্পতিবার পেডিয়াট্রিক হেমাটোলজি ওয়ার্ড এবং অঙ্কো প্যাথলজির গুরুত্বপূর্ণ যন্ত্রের‌ও উদ্বোধন করা হয়।

কলকাতা: মহার্ঘ ওষুধ সংরক্ষণের পরিকাঠামো নির্মাণে বাকিদের টেক্কা দিল কলকাতা মেডিক্যাল কলেজ (Calcutta Medical College)। টিকা হোক বা ক্যান্সারের ওষুধ, ইনসুলিন হোক বা শিশুদের বৃদ্ধির ওষুধ (রিকম্বিন্যান্ট গ্রোথ হরমোন), সমস্ত ধরনের ওষুধ নির্মাণের ক্ষেত্রে নির্দিষ্ট তাপমাত্রায় এ ধরনের ওষুধ সংরক্ষণে রাজ্যের প্রথম কোন‌ও মেডিক্যাল কলেজে তৈরি হল কোল্ড চেন। সেন্ট্রাল মেডিক্যাল স্টোর এবং জেলা ওষুধ সংরক্ষণ কেন্দ্র ছাড়া রাজ্যের আর কোন‌ও মেডিক্যাল কলেজে ২-৮ ডিগ্রি তাপমাত্রায় ওষুধ সংরক্ষণের ব্যবস্থা নেই। 

অন্যদিকে অত্যাধুনিক ওষুধ সংরক্ষণ কেন্দ্রের পাশাপাশি বৃহস্পতিবার পেডিয়াট্রিক হেমাটোলজি ওয়ার্ড এবং অঙ্কো প্যাথলজির গুরুত্বপূর্ণ যন্ত্রের‌ও উদ্বোধন করা হয়। এদিন রোগী কল্যাণ সমিতির বৈঠক শেষে চেয়ারম্যান সুদীপ্ত রায় জানান, সুপার স্পেশিলিটি চিকিৎসা পরিষেবার মানোন্নয়নের লক্ষ্যে কাজ করছে রোগী কল্যাণ সমিতি। শীঘ্রই পরিকাঠামো উন্নতিতে আরও একাধিক নতুন বিষয়ের উপরেও জোর দেওয়া হবে। একাধিক বিভাগের পরিকাঠামোগত উন্নয়নেরও কাজ হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

এই খবরটিও পড়ুন

একইসঙ্গে মহার্ঘ ওষুধ সংরক্ষণের পরিকাঠামোগত উন্নয়ন প্রসঙ্গে কলকাতা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ রঘুনাথ মিশ্র বলেন, “হেমাটোলজি বিভাগ আমাদের পশ্চিমবঙ্গের মধ্যেই ১ নম্বরে রয়েছে। আমাদের এখানে পেডিয়াট্রিক বেডের ঘাটতি ছিল। আজ পেডিয়াট্রিক হেমাটোলজি ওয়ার্ডটি আজ রাতে উদ্বোধন হবে। অন্যদিকে আমাদের এখানে একটা বিশাল বড় মেডিসিনের স্টোর আছে। এখানে বিভিন্ন রকমের মেডিসিন বিভিন্ন তাপমাত্রায় সংরক্ষণ করা হয়। এই সমস্ত টেম্পারেচার সেনসেটিভ মেডিসিনের রক্ষণাবেক্ষণের জন্য বিভিন্ন ধরনের পরিকাঠামোর প্রয়োজন হয়। এর জন্যই আসছে ওয়াক-ইন কুলার। সহজ কথায় একটা ঘর থাকবে, যার মধ্যে ঘুরে বেড়ানো যাবে হেঁটে বেড়ানো যাবে। সেখানেই বিভিন্নরকমের হিট সেনসেটিভ ওষুধগুলিকে এক জায়গায় স্টোর করা থাকবে।”

Source: https://tv9bangla.com/kolkata/calcutta-medical-college-has-set-a-new-record-in-the-construction-of-expensive-drug-storage-infrastructure-au62-594659.html