কলকাতা নামে শহর রয়েছে বিশ্বের তিনটি দেশে, জানেন কোথায় কোথায় রয়েছে সেই জায়গা – Oneindia Bengali

কলকাতা নিউজ

বাংলার ‘সিটি অফ জয়’ কলকাতা

বাংলার রাজধানী কলকাতা একটা সময়ে দেশেরও রাজধানী ছিল। জব চার্নকের দেওয়া কলকাতা নামা নিয়ে এই শহর আজও ভারতের সংস্কৃতির ভরকেন্দ্র হয়ে রয়েছে। শহরটির একটি সমৃদ্ধ ঔপনিবেশিক অতীত রয়েছে এবং তা ছিল মুঘল শাসনের পূর্ব থেকে। ব্রিটিশ শাসনের অনেক আগে এক ব্রিটিশ নাগরিক এই শহরের নামকরণ করে গিয়েছিলেন বলেই ধরে নেওয়া হয়।

অন্য দেশের শহরের তালিকায় কলকাতা

অন্য দেশের শহরের তালিকায় কলকাতা

কলকাতার একটি সমৃদ্ধ সামাজিক-রাজনৈতিক ইতিহাস রয়েছে। রয়েছে শিল্প ও ফুটবলের প্রতি অনুরাগ। সংস্কৃতিমনা এই শহর দেশের বুকে তো বটেই বিশ্বের বুকেও নজর কেড়ে নিয়েছে বারবার। তাঁর নামের মহিমা দিয়ে কলকাতা শহর হয়ে উঠেছে একেবারেই স্বতন্ত্র এক শহর। কিন্তু এই নামকে তা স্বতন্ত্র করে ধরে রাখতে পারেনি। কলকাতা আরও অন্য দেশের শহরের তালিকায় স্থান করে নিয়েছে।

কলকাতা রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে, বেলিজেও

কলকাতা রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে, বেলিজেও

পশ্চিমবঙ্গেই শুধু কলকাতা নেই। কলকাতা রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইওতে যেমন একটি কলকাতা রয়েছে, তেমনি আরও একটি কলকাতা পশ্চিম ভার্জিনিয়ায় রয়েছে। এগুলো ছাড়াও ক্যারিবিয়ান দেশ বেলিজেও রয়েছে একটি কলকাতা। ব্রিটিশরা ভারতে সিপাহী বিদ্রোহ দমন করার পর ব্রিটিশ পার্লামেন্ট ১ হাজার ভারতীয়কে দেশ থেকে সরিয়ে ব্রিটিশ হন্ডুরাসে নিয়ে যায়। সেখানে জনপ্রিয়তা পায় কলকাতা। তা থেকেই ক্যারিবিনায়ন দেশে এই নামের শহরের প্রকাশ ঘটতে পারে।

কলকাতা ছাড়াও ভারতের যে সব শহর রয়েছে বাইরেও

কলকাতা ছাড়াও ভারতের যে সব শহর রয়েছে বাইরেও

শুধু কলকাতাই নয়, ভারতের রাজধানী দিল্লি নামের শহরও রয়েছে বিশ্বের অন্যত্র। একসময় পরাক্রমশালী মুঘলদের শাসন কেন্দ্রীভূত হত এই শহর থেকে। এ শহর তুর্কি, লোধী এবং মুঘল আমলের স্মৃতিতে ভরপুর। এই শহরকে কেন্দ্র করে যুগে যুগে রাজবংশের উত্থান হয়েছে। কিন্তু আপনি কি জানেন যে কানাডাতেও একটি দিল্লি আছে? এই শহরটি ফ্রেডেরিকসবার্গে পরিবর্তিত হওয়ার আগে মূলত সোভেরিনস কর্নার নামে পরিচিত ছিল। ১৮৫৬ সালে দিল্লি শহরকে সম্মান জানাতে বর্তমান নাম দিল্লি রাখা হয়েছিল। এছাড়া ভারতের কোচি, পাটনা, লখনউ, হায়দরাবাদ ও বালি রয়েছে বিভিন্ন দেশে।

Source: https://bengali.oneindia.com/kolkata-has-in-three-countries-across-the-whole-world-those-share-their-names-with-others-places-cs-166261.html