Student Agitation : অনলাইনে পরীক্ষার দাবিতে কলকাতা থেকে জেলায় ছড়াচ্ছে বিক্ষোভ – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা : অনলাইনে পরীক্ষার ( Online Examination ) দাবিতে কলকাতা থেকে জেলায়, সংক্রমণের মতো ছড়িয়েছে পড়ুয়াদের বিক্ষোভ। শনিবার সকাল থেকে অফলাইন পরীক্ষার (Off Line Exam) দাবিতে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসের সামনে বিক্ষোভ শুরু করেন ছাত্র-ছাত্রীরা। বিক্ষোভ চলাকালীন অসুস্থ হয়ে পড়েন এক পড়ুয়া।

আলিয়া বিশ্ববিদ্যালয়ের (Aliah University )পার্ক সার্কাস ক্যাম্পাসে বিক্ষোভ 
অন্যদিকে, অনলাইন পরীক্ষার দাবিতে অনড় আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্ক সার্কাস ক্যাম্পাসের পড়ুয়ারা। দুই বিশ্ব বিদ্যালয়ের পড়ুয়াদেরই দাবি, অফলাইন পরীক্ষার প্রস্তুতির জন্য ১৫ দিন সময় দিতে হবে। না হলে পরীক্ষা বয়কট !

আলিয়ার বিক্ষোভকারীদের অভিযোগ, যে সমস্ত শিক্ষকরা অফলাইন পরীক্ষা নিতে চাইছেন, তাঁরাই একসময় ছাত্রনেতা আনিস খানের বিরুদ্ধে চক্রান্ত করেছেন। আলিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতিক্রিয়া এখনও মেলেনি। ২৭ মে অফলাইন পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারপর থেকেই শুরু হয়ে যায় পড়ুয়াদের বিক্ষোভ। 

আরও পড়ুন :

WBCS অফিসার হিসেবে শুরু, তারপর কীভাবে এগিয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কেরিয়ার

 টিচাররাই জানেন কী ক্লাস নিয়েছেন : পড়ুয়া 
কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের একাংশের দাবি, ‘মাত্র দেড় মাস ক্লাস হয়েছে। তাহলে কীকরে অনলাইন হবে? টিচাররাই জানেন কী ক্লাস নিয়েছেন। তাহলে কীকরে পরীক্ষা হবে? ‘

 কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের বিক্ষোভ 
অন্যদিকে, অনলাইন পরীক্ষার দাবিতে আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা বিক্ষোভ দেখায় । শুক্রবার রাতে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়। এরপর আজ সকালে জনা পঁচিশেক পড়ুয়া অনশনে বসেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতিক্রিয়া এখনও মেলেনি।

প্রেক্ষাপট

স্নাতক, স্নাতকোত্তরে পরীক্ষা অফলাইন না অনলাইন হবে, তা সিদ্ধান্ত নেওয়ার ভার সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের হাতে ছেড়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর।  কল্যাণী, বিদ্যাসাগর ও পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে। অন্যদিকে অফলাইনের পথে হেঁটেছে যাদবপুর, রবীন্দ্রভারতী ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যায়। এই প্রেক্ষাপটে, অনলাইনে পরীক্ষার দাবিতে কলকাতা থেকে জেলায় সংক্রমণের মতো ছড়িয়েছে পড়ুয়াদের বিক্ষোভ।

Source: https://bengali.abplive.com/district/university-student-agitation-in-kolkata-districts-of-west-bengal-in-demand-of-online-education-890816