আজও বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণ কলকাতা-সহ বঙ্গে ? তুমুল বৃষ্টির সম্ভাবনা উত্তর-পূর্ব ভারতে – Asianet News Bangla

কলকাতা নিউজ

Kolkata, First Published May 17, 2022, 6:30 AM IST

 মঙ্গলবারও আকাশের মুখ ভার ।হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। গরম বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাড়বে আদ্রতা জনক অস্বস্তিও। বিকেলের দিকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া।  হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়াবে।  

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, সময়ের আগেই আসছে বর্ষা। এমন ইঙ্গিত দিয়েছেন আবহবিদরা। কেরলে বর্ষা ঢুকছে চলতি মাসের ২৭ তারিখ। স্বাভাবিক নিয়েমে বর্ষা আসের চার দিন আগে এন্ট্রি হতে চলেছে। এমনটাই জানিয়েছে মৌসম ভবন। যদি পূর্বাভাস মিলে যায়, তাহলে ২০০৯ সালের পর এত আগে এমনটা ঘটেনি বলা যায়। মূলত ঘূর্ণিঝড় অশনির জেরেই রাজ্য়ে আগাম মৌসুমী বায়ু কি প্রবেশ করতে চলেছে, রাজ্যে সময়ের আগেই বর্ষা প্রবেশ করবে বলে মনে করছে হাওয়া অফিসের কর্তারা। উল্লেখ্য, অশনির প্রভাবে দক্ষিণবঙ্গে শুরু হয়েছিল বৃষ্টি। তার প্রভাব এখনও কাটেনি। শনিবার রাতেও একাধিক জেলায় জোর বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, রবিবারও উত্তরবঙ্গে প্রবল বর্ষণ হবে। সোমবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়াবে। ভারী বৃষ্টি সম্ভাবনা উত্তরবঙ্গ এবং সিকিমে। বিহার থেকে অসম পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা অবস্থান করছে। এছাড়া আরও একটি অক্ষরেখা উত্তর-দক্ষিণ এবং উত্তর-পশ্চিম ভারতে রয়েছে। সব মিলিয়ে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। 

আরও পড়ুন, ব্যারাকপুরের বিরিয়ানির দোকানে ভরদুপুরে গুলিবর্ষণ, দুষ্কৃতীদের গুলিতে আহত ২ কর্মী

 হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। গরম বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাড়বে আদ্রতা জনক অস্বস্তিও। বিকেলের দিকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পশ্চিম বর্ধমান, দুই ২৪ পরগণা জেলায় চলবে বৃষ্টি। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা কম। উত্তরবঙ্গ জুড়ে চলবে বৃষ্টি।সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিপং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। অপরদিকে বর্ষা ঢুকবে দক্ষিণ আন্দামান সাগরে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জেও বর্ষা ঢুকবে। নির্ধারিত সময়ের একসপ্তাহ আগে আন্দামানে আগাম বর্ষার পূর্বাভাস আবহাওয়া দফতরের। আবহাওয়া দফতরের অনুমান, ২৭ মে ভারতের মূল ভূখণ্ড, কেরলে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। তবে রাজ্যে অশনির পর যে দাবদাহ নিয়ে ভয় ছিল পশ্চিমবঙ্গবাসীর, তা হাওয়া অফিসের এই খবরে অনেকটাই মুক্তি মিলবে।

আরও পড়ুন, ‘সমস্যার সমাধান না হলে বলে দেব’, নাড্ডা-সাক্ষাতের দিন কীসের ইঙ্গিত অর্জুনের

আরও পড়ুন, বিজেপি নেতা অভিজিৎ খুনের জের, তৃণমূল বিধায়ক পরেশ পাল-সহ ২ জনকে তলব করল সিবিআই

Last Updated May 17, 2022, 6:30 AM IST

Source: https://bangla.asianetnews.com/kolkata/weather-update-heavy-rain-forecast-in-kolkata-bengal-and-north-east-india-says-weather-office-rtb-rbz6lp