উচ্চশিক্ষা নিতে কলকাতার ছটি পুলিশ কুকুর চন্ডিগড় উড়ে গেল, সারমেয় বাহিনীকে শক্তিশালী করার প্রয়াস – মানবজমিন

কলকাতা নিউজ

(১ ঘন্টা আগে) ১৩ মে ২০২২, শুক্রবার, ১২:০৭ অপরাহ্ন

পদমর্যাদায় এরা কেউ সার্জেন্ট, কেউ আবার এএসআই কিংবা সেপাই। পদমর্যাদা অনুযায়ী এরা মাইনেও পেয়ে থাকে। তফাৎ একটাই, এরা মানুষের মত দু পেয়ে নয়, চার পেয়ে। এরা কলকাতা পুলিশের ডগ স্কোয়াড এর সদস্য, যে ডগ স্কোয়াডকে ভারতের মধ্যে সেরার সম্মান দেওয়া হয়ে থাকে। এই ডগ স্কোয়াডে সদ্য কাজে যোগ দেওয়া সূর্য, চান্দা, বিদ্যা, জয়, জুলিয়াস ও রেখাকে চন্ডিগড় পাঠিনো হল উচ্চপাঠ নেয়ার জন্য। 

জার্মান শেফার্ড সূর্য অপরাধী সানাক্তকরণের ট্রেনিং নেবে। বাকিরা স্নিফার ডগ এর ট্রেনিং নেবে বোম খুঁজে বের করার কাজে। সূর্য ছাড়া বাকিরা বম্ব স্কোয়াড এর কর্মী হবে। ছয় সদস্যের এই টিমে দুটি জার্মান শেফার্ড, একটি রটউইলার, একটি ককাস স্প্যানিয়াল আছে। বাকিগুলি ল্যাব্রাডোর। 

কলকাতা পুলিশের ডগ স্কোয়াডটি এখন ৪৭টি কুকুর নিয়ে গড়া। এই কুকুরগুলির মধ্যে আছে ককার, বিগেল, রটউইলার, বুল ডগ, মালোনাইস, গোল্ডেন রিট্রিভার, জার্মান শেফার্ড, ল্যাব্রাডোর এর মত কুকুর

বিজ্ঞাপন

অপরাধীদের চিহ্নিত করার কাজে এরা দক্ষ। আগে কলকাতা ময়দান এবং রবীন্দ্র সরোবরে এদের ট্রেনিং হত। করোনার পর উন্মুক্ত স্থানে এদের নিয়ে যাওয়া হতো না। এখন করোনা কমায় আবার ট্রেনিং শুরু হবে। তার আগে চন্ডিগড়ে  বিশেষ প্রশিক্ষণ। 

কলকাতা পুলিশের ডগ স্কোয়াড এর কেনেলে ব্যবস্থা পাকা। গরমে যাতে এদের কোনও কষ্ট না হয় তার জন্য এসির ব্যবস্থা ছাড়াও প্রাতরাশ, লাঞ্চ এবং ডিনারে  এদের জন্য থাকে এলাহি আয়োজন। মাংসের সুড়ুয়া থেকে শুরু করে সরু করে কাটা মাংস, ভাত কিংবা রুটি। গাজর বিট এর স্যুপ, বিস্কুট, চা সব কিছু। ছুটির দিন এদের দলাই মলাই করার জন্যে আলাদা লোক আছে। রাজকীয় মর্যাদায় থাকে ডগ স্কোয়াড এর মেম্বাররা। আট বছর বয়স হলে রিটায়ারমেন্ট। তারপর পেনশনে চলে বাকি জীবন।     

Source: https://mzamin.com/news.php?news=2711