Mother’s Day 2022: ‘কলকাতা, তুমিও হেঁটে দেখো’, আপনার চোখে দেখা শহরটা আজ মাকেও দেখান,… – TV9 Bangla

কলকাতা নিউজ

পরেশনাথ জৈন মন্দির

Kolkata: আজ মাতৃদিবস। মায়েদের জন্যও বরাদ্দ রয়েছে বছরের এই ‘একটা’ দিন। আজ বরং মায়ের সঙ্গে কিছুটা সময় কাটান। উপরন্ত আজ রবিবার, ছুটির দিন। তাই বাড়িতে বসে না থেকে মাকে সঙ্গে নিয়ে বেড়িয়ে পড়ুন এই চেনা শহরের অলি-গলি ঘুরতে।

Sunday Special: আজ মাতৃদিবস। মায়েদের জন্যও বরাদ্দ রয়েছে বছরের এই ‘একটা’ দিন। কিন্তু সারা বছর মাকে ছাড়া এক মুহূর্তও চলে না। আজকের এই দিনটার অর্থ এই নয় যে মাতৃদিবস উদযাপন করতে হবে। সারা বছর ব্যস্ততা দেখিয়ে মায়ের সঙ্গে সেই ভাবে সময় কাটানো হয় না। আজ বরং মায়ের সঙ্গে কিছুটা সময় কাটান। মাকে ‘স্পেশাল’ অনুভব করান। উপরন্ত আজ রবিবার, ছুটির দিন। তাই বাড়িতে বসে না থেকে মাকে সঙ্গে নিয়ে বেড়িয়ে পড়ুন (Outing) এই চেনা শহরের অলি-গলি ঘুরতে। আপনি হয়তো রোজই ওই একই রাস্তা দিয়ে দিনে দু’ বার যাতায়াত করেন। কিন্তু মা তো ছুটি পায় না। তাই রবিবারের বিকেলে মাকে সঙ্গে নিয়ে এই শহরের (Kolkata) চেনা-অচেনা জায়গায় একটা ঢুঁ মারুন…

ইকো ট্যুরিজম পার্ক- কলকাতা নিউটাউনের এলাকা এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। লং ড্রাইভ হোক বা শহরের মধ্যে থেকেই কিছুটা সময় প্রিয় জনের সঙ্গে কাটানোর জন্য অনেকেই এখন বেছে নেন নিউটাউনের রাস্তাকে। এই নিউটাউনেই গড়ে উঠেছে ইকো ট্যুরিজম পার্ক। কলকাতার সাধারণ মানুষের কাছে যেটা পরিচিত ইকো পার্ক নামে। রবিবারের বিকেলে মাকে সঙ্গে নিয়ে ঘুরে আসতে পারেন এখানে। আপনার মায়ের যদি গাছের শখ থাকে তাহলে এখানের থিম গার্ডেন সেকশন অবশ্যই ভাল লাগবে তাঁর। এছাড়াও বিশ্বের সাতটি আশ্চর্যের প্রতিলিপি রয়েছে ইকো পার্কে। রাতের ডিনারের প্ল্যান করলে থাকলে সেই সুযোগও রয়েছে ইকো পার্কের মধ্যে।

নিপ্পনজান মায়োহোজি বৌদ্ধ মন্দির- এই চেনা কলকাতার বুকে এমন অনেক কিছু রয়েছে যা হয়তো আমাদেরই সময় করে দেখা হয়ে ওঠে না। অথচ আমরা প্রতিদিন সেই জায়গার পাশ দিয়ে হাঁটাচলা করছি। এমনই একটি জায়গা হল দক্ষিণ কলকাতার বৌদ্ধ মন্দির। ঢাকুরিয়ার লেক রোডে অবস্থিত এই নিপ্পনজান মায়োহোজি কলকাতার জাপানি বৌদ্ধ মন্দির নামে পরিচিত। এখানে গেলে আপনি জাপানি সংস্কৃতির এক টুকরো নিদর্শন দেখতে পাবেন। এখানের শান্ত পরিবেশে আপনার মায়ের মন ছুঁয়ে নিতে বাধ্য। এখানে প্রতিদিন সকালে ৬টা এবং সন্ধ্যা ৬টায় নিয়মিত ভাবে প্রার্থনা হয়। আজ সন্ধ্যার প্রার্থ‌নায় আপনি ও আপনার মা চাইলে অংশগ্রহণ করতে পারেন।

পরেশনাথ জৈন মন্দির- কলকাতার জৈন মন্দির নামেও পরিচিত এই পরেশনাথ জৈন মন্দির। উত্তর কলকাতার বুকে যে এমন সুন্দর মন্দির রয়েছে, তা আপনি না গেলে বুঝতে পারবেন না। মানিকতলা থেকে গৌরীবাড়ির দিকে এগিয়ে গেলে পড়বে বদ্রীনাথ মন্দির স্ট্রিট। সেখানেই রয়েছে এই মন্দির। এখানের সবচেয়ে সুন্দর বিষয় হল একটি মন্দির প্রাঙ্গণের মধ্যে আরও ৪টি মন্দির রয়েছে। এখানে পূজিত হন ২৩তম জৈন তীর্থঙ্কর পরেশনাথ। ১৫০ বছর পুরনো এই মন্দিরের স্থাপত্য, সূক্ষ কারুকার্যই বেশ নজরকাড়া। এই সুজ্জিত মন্দিরে কিছুটা সময় মাকে নিয়ে কাটাতে পারেন।

এই খবরটিও পড়ুন

মাদার্স ওয়াক্স মিউজিয়াম- মাদার্স ওয়াক্স মিউজিয়াম এখন এই শহরের অন্যতম পর্যটন কেন্দ্র হয়ে উঠেছে। নিউটাউনের ইকো পার্কের প্রধান গেটের ঠিক বিপরীতেই রয়েছে এই মিউজিয়াম। আজকে নিউটাউনের রাস্তায় মাকে নিয়ে যদি লং ড্রাইভে যাওয়ার পরিকল্পনা করেন তাহলে হাতে সময় নিয়ে ঘুরে আসতে পারেন এই মিউজিয়াম থেকে। এখানে আপনি বহু নামী ব্যক্তিত্বের মোমের মূর্তি দেখতে পাবেন। বিশ্বের অন্যান্য ওয়াক্স মিউজিয়ামের মতো জনপ্রিয় বা বড় না হলেও আপনার মায়ের ভাল লাগবে।

Source: https://tv9bangla.com/lifestyle/travel/visit-these-places-in-kolkata-with-your-mom-to-make-her-feel-special-au46-559152.html