KMC Job: কলকাতা পুরনিগমে বড় চাকরির সুযোগ, কীভাবে করবেন আবেদন ? – TV9 Bangla

কলকাতা নিউজ

ছবি – নতুন চাকরির খোঁজ কলকাতা পুরনিগমে

কলকাতা: করোনা (Coronavirus Pandemic) মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে দেশ। ফের নতুন করে তৈরি হচ্ছে কর্মসংস্থানের (Employment) সুযোগ। নতুন চাকরির (New Jobs) দিশা দেখা যাচ্ছে বাংলাতেও। এমতাবস্থায় এবার ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনে (West Bengal Municipal Service Commission) বড় চাকরির সুযোগ তৈরি হয়েছে। কলকাতা পুরনিগমে সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়র (মেকানিক্য়াল) পদে নিয়োগ হতে চলেছে। শূন্য পদের সংখ্যা ৫। ইতিমধ্যেই কমিশনের সরকারি ওয়েবসাইট থেকে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। www.mscwb.org সাইটে গেলেও এই বিষয়ে বিশদ বিবরণ পাওয়া যাবে। আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।

যোগ্যতা

স্টেট কাউন্সিল ফর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনিক্যাল এডুকেশন বা সমতুল্য কোনও বোর্ডের মেকিনিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। ডিপ্লোমা ছাড়াও উচ্চতর ডিগ্রি থাকা প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

বয়স

২০২২ সালের ১ জানুয়ারি পর্যন্ত প্রার্থীর বয়স ৩৭ বছরের মধ্যে হতে হবে। তপসিলি জাতি ও উপজাতির প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪২ বছর। একইসঙ্গে সঙ্গে অন্যান্য অনগ্রসর শ্রেণির (OBC-A, OBC-B) প্রার্থীদের ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমা রয়েছে ৪০ বছর।

কীভাবে হবে পরীক্ষা

দুটি ধাপে পরীক্ষা হবে বলে জানানো হয়েছে ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনের তরফে। লেখার পরীক্ষার পাশাপাশি হবে ৪০ নম্বরের পার্সোনালিটি টেস্ট। লেখা পরীক্ষার ক্ষেত্রে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। থাকবে ১০০টি ২ নম্বরের মাল্টিপল চয়েস প্রশ্ন। প্রতিটি ভুল উত্তরের জন্য থাকবে ১ নম্বরের নেগেটিভ মার্কিং। গোটা প্রশ্নপত্র হবে ইংরাজিতে। সময় ২ ঘন্টা।

আবেদনের খরচ কত

জেনারেল ও ওবিসি প্রার্থীদের আবেদনের জন্য দিতে হবে ১৫০ টাকা। সেই সঙ্গে অনলাইন পেমেন্টে থাকছে ৫০ টাকার প্রসেসিং ফি। সেখানে তপসিলি জাতি, উপজাতি প্রার্থীদের শুধুমাত্র অনলাইন প্রসেসিং চার্জ দিতে হবে পেমেন্টের সময়।

কতদিন পর্যন্ত করা যাবে আবেদন

গত ৪ এপ্রিল দেওয়া বিজ্ঞপ্তির দিন থেকে আগামী ১ মাস পর্যন্ত করা যাবে আবেদন। আবেদনের শেষ তারিখ ৫ মে।

কীভাবে নেবেন প্রস্তুতি

স্টেট কাউন্সিল ফর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনিক্যাল এডুকেশন বা সমতুল্য কোনও বোর্ডের ডিপ্লোমা কোর্সে যে পাঠ্যক্রম রয়েছে তার উপরেই হবে প্রশ্ন।

Source: https://tv9bangla.com/career/new-jobs-in-kolkata-municipal-corporation-551042.html