West Bengal Weather Update: কালবৈশাখীর অপেক্ষায়? শুধু কলকাতা না, জেলাগুলির জন্যও ‘ভাগ্য… – TV9 Bangla

কলকাতা নিউজ

এ দৃশ্য আদৌ কি এবার দেখবে কলকাতা। ফাইল চিত্র।

কলকাতা: সেই মার্চ থেকে হাপিত্যেস করে বসে আছে কলকাতার মানুষ। কবে একটু কালবৈশাখীর দেখা মিলবে, কবেই বা বৃষ্টির এলোমেলো ঝাপটে ভিজবে বৈশাখী সন্ধ্যা। কিন্তু কোথায় কী! উল্টে আবহাওয়া দফতর শুনিয়ে দিয়েছে ধীরে ধীরে বৃষ্টির সম্ভাবনা কমছে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, মধ্য প্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর জেরেই দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বৃষ্টির সম্ভাবনা ধীরে ধীরে কমে যাচ্ছে। শুক্রবার রাতের দিকে তাও সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শনিবার থেকে তাপমাত্রা আরও বাড়বে। শনিবার বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই দক্ষিণবঙ্গে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে উঠতে পারে। কলকাতার ক্ষেত্রে আকাশ মেঘলা থাকবে ঠিকই। তবে বৃষ্টির দেখা পাওয়া দুষ্কর। তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

শুক্রবার কলকাতা যখন দর দর করে ঘামছে, তখন পুরুলিয়া, মুর্শিদাবাদ, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়ায় বৃষ্টির দেখা মিলেছে। কোথাও ঝমঝমিয়ে বৃষ্টি, কোথাও ঝিরঝির। এরইমধ্যে বাজ পড়ে পুরুলিয়ায় একজনের মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে। গত তিনদিন বৃষ্টির পূর্বাভাস ছিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই। তিনদিনের মধ্যে অন্তত একদিন কলকাতা ভেজার কথা। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টি হলেও, কলকাতায় ভাগে ফাঁকিই রয়ে গেল। শুধু কলকাতা নয়, সংলগ্ন হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা কোথাওই বৃষ্টির দেখা মেলেনি। শুক্রবারও কলকাতায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কারণ, পশ্চিমাঞ্চলে জমা মেঘ ভেজায় কলকাতাকে। কিন্তু এদিন সেই মেঘ দেখা যায়নি। আগামী কয়েকদিন সে সম্ভাবনাও নেই।

এই ধরনের গলদঘর্ম পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরাও। তাঁরা বলছেন, এভাবে বৃষ্টিহীন বৈশাখে ক্লান্তি বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। বাড়ি থেকে বেরোনোর কয়েক ঘণ্টার মধ্যেই শরীরে অস্বস্তি বাড়ছে। অন্যদিকে কোভিডের পর মানুষের শরীরে নানারকম সমস্যা দেখা দিয়েছে। শরীরের ভিতরে অনেক বদল এসেছে। এরইমধ্যে গরমের প্রকোপ আরও বেশি করে কাহিল করছে মানুষকে।

আরও পড়ুন: Arms Factory: পোলট্রির ব্যবসা মার খেতেই বাড়িতে অস্ত্রের কারখানা, কে এই মহিউদ্দিন? উত্তর খুঁজছে পুলিশ

Source: https://tv9bangla.com/kolkata/west-bengal-weather-update-no-forecast-for-rain-in-kolkata-even-south-bengal-549974.html