Lyrid meteor shower kolkata sky : কলকাতার আকাশে উল্কা ঝরনা, বিরল মহাজাগতিক দৃশ্য আজই রাতে, কখন? – Aaj Tak Bangla

কলকাতা নিউজ

আজই বিরল দৃশ্যের সাক্ষী থাকতে পারে কলকাতা। রাতে আকাশে দেখা যেতে পারে লিরিড উল্কা ঝরনা। উল্কা হল মহাকাশে ভেসে বেড়ানো নানান মাপের পাথরখণ্ড। ঘুরে বেড়াতে বেড়াতে পৃথিবীর অভিকর্ষের টানে এই উল্কা ভূপৃষ্ঠের দিকে পড়তে থাকে। বর্তমানে পৃথিবী থেকে ১,৬০,০০,০০,০০০ কিলোমিটার দূরত্বে ঘুরে বেড়াচ্ছে এই উল্কাগুলো। 

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, আজ রাতে ভারতের আকাশে এই লিরিড উল্কা ঝরনা দেখা যাবে। চলবে ২৯ এপ্রিল পর্যন্ত। প্রতি ঘণ্টায় প্রায় ১০ থেকে ১৫টি উল্কা ক্রমাগত অতিক্রম করবে। তবে চাঁদ এক্ষেত্রে প্রতিবন্ধকতা হতে পারে। চাঁদ অতি উজ্জ্বল থাকবে আজ। তাই এই উল্কা ঝরনার আলোর উজ্জ্বলতা ২৫ থেকে ৫০ শতাংশ কমিয়ে দিতে পারে চাঁদ। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, উল্কাগুলি ভোরের আগে সবচেয়ে ভালো দেখা যেতে পারে। 

আরও পড়ুন : West Bengal Weather Rain : সকাল থেকে আকাশের মুখ ভার, কালবৈশাখীর পূর্বাভাস এই জেলাগুলিতে

লিরিড উল্কা ঝরনা কী?

লিরিড উল্কা হল পৃথিবীর কক্ষপথে একটি ধ্বংসাবশেষ ক্ষেত্র যা ধূমকেতু থ্যাচার তার কক্ষপথে সূর্যের দিকে যাওয়ার সময় রেখে গিয়েছিল। প্রতি বছর যখন পৃথিবী তার কক্ষপথে এই ধ্বংসাবশেষের চারপাশে অতিক্রম করে, তখন ধূমকেতুর অবশিষ্টাংশ গ্রহের উপরের বায়ুমণ্ডলে প্রবেশ করে এবং ঘর্ষণ থেকে পুড়ে যায়। 

কোন কোন শহরে লিরিড উল্কা ঝরনা দেখা যাবে?

লিরিড উল্কা ঝরনা ভারতের বিভিন্ন শহরে দেখা যাবে। এমপি বিড়লা প্ল্যানেটেরিয়ামের কর্মকর্তা শিল্পী গুপ্তা জানিয়েছেন, কলকাতা, দিল্লি এবং দেশের অন্যান্য অংশে ৮:৩১ নাগাদ উল্কা ঝরনা শীর্ষে উঠবে।

বিড়লা প্ল্যানেটেরিয়ামের দেওয়া তথ্য অনুসারে, C/1861 G1 থ্যাচার হল একটি দীর্ঘ সময়ের ধূমকেতু। যা সূর্যকে একবার প্রদক্ষিণ করতে ৪১৫ বছর সময় নেয়।

শেষবার এটি ১৮৬১ সালে এর পেরিহিলিয়ন পয়েন্ট অতিক্রম করেছিল। যতবারই এই ধূমকেতু ভিতরের সৌরজগতে প্রবেশ করে, এটি তার কক্ষপথে ধ্বংসাবশেষ রেখে যায়।
 

Source: https://bangla.aajtak.in/kolkata/story/kolkata-west-bengal-sky-lyrid-meteor-shower-peak-tonight-indian-cities-will-witness-celestial-event-kolkata-sky-will-witness-celestial-suk-366685-2022-04-22