Kolkata: নাচে-গানে জমজমাট কলকাতা, ‘এসো হে বৈশাখ’ গেয়ে বাঙালিদের বর্ষবরণ – Calcutta News

কলকাতা নিউজ

Kolkata: নাচে-গানে জমজমাট কলকাতা, ‘এসো হে বৈশাখ’ গেয়ে বাঙালিদের বর্ষবরণ

Post By : সিএন ওয়েবডেস্ক

Posted on :2022-04-15 13:30:40

image

আজ পয়লা বৈশাখ। বাংলা নববর্ষের প্রথম দিন। নাচে, গানে জমজমাটি কলকাতা। বিগত ২ বছর ধরে উদযাপন হয়নি কোনও অনুষ্ঠানই। করোনা প্রকোপের আগে যেভাবে আনন্দ উদযাপন করা হত, গত দু বছর পর এবার একেবারেই বাঙালি পোশাক পরে বের হয়েছেন সর্বস্তরের মানুষ। পুরুষরা পাজামা-পাঞ্জাবি, মহিলারা শাড়ি আর উজ্জ্বল পোশাকে শিশুরা। এদিন বিভিন্ন জায়গায় সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন একাধিক মানুষ। কলকাতার একাধিক জায়গায় রবীন্দ্রনাথ ঠাকুরের বহু পুরনো চেনা গান ‘এসো হে বৈশাখ’ গেয়ে বাঙালিরা বরণ করে নেয় বাংলা নতুন বছর।

এদিন দেশপ্রিয় পার্কে ত্রিধারা পরিচালিত বর্ষবরণ অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন একাধিক শিল্পীরা। এদিন নাচ, গান, আবৃত্তির মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেবাশিস কুমার।

অন্যদিকে বাংলার বাঙালিয়ানাকে বজায় রাখার জন্য শহর কলকাতার এক বহুতল অভিজাত আবাসনের পক্ষ থেকে পদযাত্রার আয়োজন করা হয়। পদযাত্রা থেকে সেখানকার কাউন্সিলর সুশান্ত ঘোষ জানান, বাঙালির যে পরম্পরা তা তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতেই এই উদ্যোগ। এদিনের অনুষ্ঠানে সকলের পরণে ছিল হলুদ শাড়ি ও পাঞ্জাবি। অনুষ্ঠানে উপস্থিত হন উষসী চক্রবর্তী ও পরমব্রত চট্টোপাধ্যায়। আসেন তৃণমূল নেতা ও কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

অন্যদিকে ভাষা চেতনার মঞ্চের পক্ষ থেকে এক শোভাযাত্রা বের হয়। সেই শোভাযাত্রা অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের সামনে। এদিনের শোভাযাত্রাও নাচ, গানের মধ্যে দিয়ে নতুন বছরকে স্বাগত জানানো হয়। উদ্যোগতারা জানান, প্রতিবছর এই জায়গায় তাঁরা শোভাযাত্রা বের করেন। পাশাপাশি থাকে কিছু নতুন বার্তা। এই নিয়ে ২৪ বছর তাঁদের এই কর্মসূচি।

Source: https://calcuttanews.tv/kolkata/Kolkata-is-enjoyin-bengali-new-year-full-of-dances-and-songs