বৈশাখী আয়োজনে নারী অংশগ্রহণ বাড়াতে কলকাতা পঞ্চায়েতের ব্যতিক্রমী উদ্যোগ – kalerkantho

কলকাতা নিউজ

আজ পহেলা বৈশাখ। বাংলা নতুন বছরের প্রথম দিনটিতে খাদ্যরসিক বাঙালির জিহ্বার স্বাদ ঠিকমতো আস্বাদন করাতে উদ্যোগী হয়েছে ভারতের কলকাতার পঞ্চায়েত দপ্তর।  

হোয়াটসঅ্যাপে অর্ডার দিলেই বাড়িতে পৌঁছে যাবে ইলিশ থেকে বিরিয়ানি। ১৪ ও ১৫ এপ্রিল অর্থাৎ পহেলা বৈশাখ ও তার পরের দিন কলকাতা শহর ও সংলগ্ন কয়েকটি পুর এলাকাবাসীর জন্য ভূরিভোজের আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

 

পঞ্চায়েত দপ্তরের অন্তর্গত সুসংহত এলাকা উন্নয়ন পর্ষদ (সিএডিসি) এই সুবিধা নিয়ে হাজির হয়েছে কলকাতাবাসী বাঙালির দুয়ারে। এই দুদিন দুপুরে ও রাতের রান্না থেকে নারীদের মুক্তি দিতে স্বল্প খরচে আহারের সুযোগ থাকছে।  

বাঙালির নববর্ষ পালনে নারীরা যেন রান্নাঘরে থেকে দূরে আনন্দ উল্লাসে থাকতে পারেন, সেই কথা মাথায় রেখেই এই আয়োজন বলে জানিয়েছেন পঞ্চায়েত দপ্তরের একজন কর্মকর্তা। এই উদ্যোগে বিশেষ ধরনের মুরগির মাংস থেকে খাসি, দই, কাতলা, ইলিশের মতো সনাতনি খাবার বাঙালির ঘরে ঘরে পৌঁছে দিচ্ছে তারা।

পঞ্চায়েত দপ্তর থেকে জানানো হয়েছে, বর্ষবরণের দুই দিন অর্থের বিনিময়ে মিলবে বিশেষ খাবার। দুপুরের খাবারে থাকছে, দেহরাদূন চালের ভাত, পোস্ত দিয়ে করলা, আলু ভাজা, টক ডাল, ইলিশ মাছ, চিকেন কষা, চাটনি, পাপড়, মিষ্টি এবং পান।  

কেউ যদি মুরগির মাংসের বদলে খাসির মাংস পেতে চান, সে জন্যও পৃথক বন্দোবস্ত থাকছে। অর্ডার দেওয়ার সময় চাহিদার কথা জানিয়ে দিলে, ইলিশ ও মুরগির মাংসের বদলে পাওয়া যাবে দই, কাতলা এবং মাটন কষা।  

প্রতিজনের খাবারের জন্য দিতে হবে ৫০০ টাকা করে। হোয়াটসঅ্যাপে করে অর্ডার দেওয়ার নম্বরও দেওয়া হয়েছে। অনলাইনে টাকা দেওয়া ছাড়াও খাবার পৌঁছে দেওয়ার পর টাকা দেওয়ার ব্যবস্থাও রাখা হচ্ছে।

আজ এবং কাল রাতে থাকছে পৃথক আয়োজন। রাতের খাবারের তালিকায় কর্তৃপক্ষ রেখেছেন চিকেন ও মাটন বিরিয়ানি। চিকেন বিরিয়ানি পেতে খরচ করতে হবে ১৩০ টাকা। আর মাটন বিরিয়ানির ক্ষেত্রে খরচ হবে ১৭৫ টাকা। সম্প্রতি বাড়ির পোষ্য, অর্থাৎ বিড়ালছানা, কুকুরছানার জন্যও বাড়িতে খাবার পৌঁছে দেওয়ার ব্যবস্থা চালু করেছে সিএডিসি। বাংলা বর্ষবরণে সেই সুবিধা বহাল থাকছে। কলকাতা শহর ছাড়া, বিধাননগর, বরাহনগর, উত্তর ও দক্ষিণ দমদম পুরসভা এলাকায় এই পরিষেবা দেওয়া হবে বলে জানিয়েছে পঞ্চায়েত দপ্তর।
সূত্র : এনডিটিভি।

Source: https://www.kalerkantho.com/online/world/2022/04/14/1138259