আজ ভোটের দিনে বৃষ্টি পাবে কি কলকাতা, কী বলছে হাওয়া অফিস – Asianet News Bangla

কলকাতা নিউজ

মঙ্গলবার উপনির্বাচনের দিনে শহর এবং শহরতলিতে গুমোটভাব কাটেনি।  তবে এবার হাঁসফাঁস অস্বস্তির মাঝে মিলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। যদিও  উত্তরবঙ্গের একাধিক জেলা  পেয়েছে ঝড়-বৃষ্টি। সেই তুলনায় বৃষ্টির জন্য চাতক পাখির মতো তাকিয়ে রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গবাসী।

Author

Kolkata, First Published Apr 12, 2022, 6:00 AM IST

মঙ্গলবার উপনির্বাচনের দিনে শহর এবং শহরতলিতে গুমোটভাব কাটেনি।  তবে এবার হাঁসফাঁস অস্বস্তির মাঝে মিলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। যদিও  উত্তরবঙ্গের একাধিক জেলা  পেয়েছে ঝড়-বৃষ্টি। সেই তুলনায় বৃষ্টির জন্য চাতক পাখির মতো তাকিয়ে রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গবাসী।মূলত গত দুই -তিনদিন সন্ধ্যের পর হাওয়া চলাচল করলেও সকাল পেরোতেই রোদের তেজ ঠিকরে বেরোচ্ছে।   কালবৈশাখীর আশায় দিন গুণছে বঙ্গবাসী। তবে কালবৈশাখী আদৌ সম্ভাবনা আছে কিনা এবিষয়ে কিছু পরিষ্কার করে বলেনি হাওয়া অফিস। পাখা চালিয়েও খুব একটা আরাম মিলছে না। এদিকে ইতিমধ্য়েই দক্ষিণবঙ্গে পশ্চিমের বেশকিছু জেলায় এবং দেশের একাংশে তাপপ্রবাহের সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। 

 আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। রবিবার দুপুরে আচমকাই ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ব্জ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বভাস ছিল উত্তরবঙ্গের ৫ জেলায়। কিন্তু এদিকে দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির সম্ভাবনা নেই।তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সতর্কতা  উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে। বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে মালদহ এবং দুই ২৪ পরগণা জেলায়।  আগামী চার-পাঁচদিনে তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না।

আরও পড়ুন, ‘আরশোলা বের হলেও এখানে খবর হয়’, হাঁসখালিকাণ্ড প্রসঙ্গে বলতে গিয়ে মিডিয়াকে নিশানা মমতার

হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা দিয়েছে। যা ফলে  সপ্তাহের মাঝামাঝি বিস্তীর্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা কী থাকবে খুব একটা উল্লেখযোগ্য পরিবর্তন নেই।শুধুমাত্র পশ্চিমের চার জেলা পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গাম এবং পশ্চিম মেদিনীপুরে তাপ প্রবাহের সর্তকতা। তাপমাত্রা পৌঁছাবে চল্লিশের ঘরে।   এখন কোনও নতুন  ওয়েদার সিস্টেম নেই। শুধুমাত্র বিহারের ওপর একটা ঘূর্ণাবর্ত রয়েছে এর প্রভাব পড়বে সরাসরি উত্তরবঙ্গে। তাই উত্তরবঙ্গে বৃষ্টি হবে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রির আশে পাশে থাকবে। এবং সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে গিয়ে ২৭ ডিগ্রি কাছাকাছি থাকবে। 

হাওয়া অফিস সূত্রে খবর,  সব রাজ্যে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে । তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা নেই আগামী কয়েকদিন। শুষ্ক হাওয়ার কারণে উত্তর-পশ্চিম ভারতে তীব্র গরম আবহাওয়া দেখা দিয়েছে। এবং এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যে দক্ষিণ হরিয়ানা, দিল্লি, দক্ষিণ উত্তর প্রদেশের বিভিন্ন এলাকায়, রাজস্থানের কিছু অংশে তাপপ্রবাহের অবস্থা থাকতে পারে।  মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, গুজরাট এবং  হিমাচল প্রদেশের উপরে  তাপপ্রবাহ চলবে।  জম্মু বিভাগেও তাপপ্রবাহের ছাড় নেই। 

Last Updated Apr 12, 2022, 6:00 AM IST

Follow Us:

Download App:

  • android
  • ios

Source: https://bangla.asianetnews.com/kolkata/weather-update-rain-fall-forecast-in-west-bengal-says-weather-office-rtb-ra6foh