Kolkata: ১২ বছরের মধ্যে তলিয়ে যাবে কলকাতা! ধ্বংস হবে তিলোত্তমা, চাঞ্চল্যকর রিপোর্ট – AajKaal

কলকাতা নিউজ

আজকাল ওয়েবডেস্ক:‌ আগামী ১২ বছরের মধ্যে কলকাতা জলের তলায়?‌ ধ্বংস হতে চলেছে তিলোত্তমা?‌ সাম্প্রতিক নাসার রিপোর্টও তেমনটাই বলছে।

এমনটাই ইঙ্গিত দিচ্ছে নাসার PCC Climate Change Report 2022। এই নিয়ে aajkaal.in-‌কে ভূতত্ত্ববিদ সুজীব কর জানালেন, ‘‌নাসার রিপোর্ট অনুযায়ী, আগামী ১২ বছরে বঙ্গোপসাগর খিদিরপুর অবধি চলে আসতে পারে। অর্থাৎ, খিদিরপুর জলের নীচে চলে যেতে পারে। তবে আমার মতে, আগামী ১২ থেকে ১৫ বছরের মধ্যে কলকাতার বেশিরভাগটাই জলের তলায় চলে যাবে।’‌

তবে কী কারণে এই আশঙ্কা করা হচ্ছে?‌ সুজীব করের মতে,

• কলকাতার তলা থেকে মাটি সরে যাচ্ছে। এত ভারবহন করতে পারছে না তিলোত্তমা। মাঝে মধ্যেই দেখা যাচ্ছে কলকাতার রাস্তায় ধস নামছে। মূলত, কলকাতার বেশিরভাগটাই নরম মাটি। ওপরের স্তরটি ‘‌কালীঘাট ফরমেশান’‌, পলিজাতীয় স্তর। নীচের স্তরটি বালির বা নুড়ির আস্তরণ, যা মাত্র ৪৫ মিটার নীচে। এই তলার স্তরটিই মেট্রো ইত্যাদির কারণে কাঁপছে। ফলে শূন্যস্থানের সৃষ্টি হচ্ছে।
• এদিকে নদীর জলস্তর ক্রমশ বাড়ছে। যার ফলে ওই শূন্যস্থানগুলিতে জল পরিপূর্ণ হচ্ছে। এই অঞ্চলে শিলার ঢালের কারণে সহজেই জল ঢুকছে। এদিকে কলকাতার উচ্চতা ক্রমশ কমছে। যার জেরে সেই জল ঢুকে কলকাতাকে ডুবিয়ে দিতে পারে।

তিনি আরও জানান, এই উপকূলবর্তী এলাকাগুলি জলের তলায় চলে ‌গেলে দেশের ৪৫ কোটি মানুষ আগামী ১২ থেকে ১৫ বছরের মধ্যে তাঁদের জীবিকা হারাতে পারেন।

Source: https://aajkaal.in/news/title/kolkata-will-sink-in-12-years-question-arise-289w