শহরের ব্যস্ততম মোড়ে আধুনিক ফুটব্রিজ তৈরিতে বিশেষজ্ঞের পরামর্শ চাইল কলকাতা পুলিশ – Indian Express Bangla

কলকাতা নিউজ

কলকাতার রাস্তায় দুর্ঘটনা কমাতে শহরের একাধিক এলাকায় ফুট ব্রিজ তৈরির বিষয়ে কলকাতা ট্রাফিক পুলিশের তরফে আইআইটি খড়গপুরের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞের পরামর্শ চাওয়া হয়েছে। সূত্রের খবর অনুসারে কলকাতার বিভিন্ন ব্যস্ততম মোড়ে লিফট এবং এসকেলেটর দিয়ে সজ্জিত নতুন ফুট ওভারব্রিজ নির্মাণের পরিকল্পনা করেছে কলকাতা পুলিশ। মূলত পথচারীদের সুরক্ষার দিকটি মাথায় রেখেই এমন উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিশ।

কলকাতার একাধিক ব্যস্ততম রাস্তার মোড়ে অনেক সময় পথচারীদের রাস্তা পারাপার ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। অনেক ক্ষেত্রে রাস্তা পারাপার করতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়তে হয় পথচারীদের। এবার সেই প্রবণতা কমাতেই বিশেষ উদ্যোগ নিতে চলেছে কলকাতা পুলিশ। কলকাতা পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শহরের বাসিন্দারা।

কলকাতা পুলিশের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে ‘এটা লক্ষ করা গেছে শহরের যেসকল স্থানে ফুট ব্রিজ রয়েছে সেখানে যানজট এবং দুর্ঘটনার প্রবণতা অনেক কম”। এই বিষয়কে মাথায় রেখে শহরের ব্যস্ততম মোড়ে ফুট ব্রিজ নির্মাণের পরিকল্পনা করা হয়েছে’।

আরো পড়ুন:   ট্রাফিক আইন লঙ্ঘন, প্রায় হাজার ডেলিভারি এজেন্টের বিরুদ্ধে কেস পুলিশের

এবিষয়ে অরিজিৎ সিনহা, ডেপুটি কমিশনার অফ পুলিশ (ট্রাফিক) ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, “পথচারীদের নিরাপত্তার সমস্যাগুলি মোকাবেলা করার জন্য শহরের ব্যস্ততম রাস্তায় ফুট ব্রিজ নির্মাণে আইআইটি খড়গপুরের বিশেষজ্ঞের মতামত চাওয়া হয়েছে সেই সঙ্গে রাস্তা পারাপারের সময় ছোট ছোট ফুটপাত যেখানে মানুষ দাঁড়াতে পারবেন এমন ফুটপাত তৈরির ব্যপারেও একটি সুপারিশ করা হয়েছে। শীঘ্রই কাজ শুরু হবে”। কলকাতা ট্র্যাফিক পুলিশের দেওয়া তথ্য অনুসারে বিগত বছর ১৯৬টি পথ দুর্ঘটনায় মোট ৭৭ জন প্রাণ হারিয়েছেন।

Read full story in English

Source: https://bengali.indianexpress.com/kolkata-news/expert-advice-sought-to-cut-pedestrian-deaths-in-kolkata/