Natural Calamities: ঝড়-বৃষ্টি-তাপ এবং কম্পন, চার ফলায় বিপদে কলকাতা! বলছে সমীক্ষা – Anandabazar Patrika

কলকাতা নিউজ

কেন্দ্রীয় আবহবিজ্ঞান দফতর সূত্রের খবর, দেশের উপকূলবর্তী ৯৬টি জেলাকে সাইক্লোনপ্রবণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। তাদের মধ্যে অতি স্পর্শকাতর, স্পর্শকাতর, মাঝারিপ্রবণ এবং কমপ্রবণ জেলার সংখ্যা যথাক্রমে ১২, ৪১, ৩০ এবং ১৩। ১২টি অতি স্পর্শকাতর জেলার মধ্যে পশ্চিমবঙ্গ ও ওড়িশার চারটি করে, অন্ধ্রপ্রদেশের তিনটি ও পুদুচেরির একটি জেলা রয়েছে। ‘‘রাজ্যের চারটি অতি স্পর্শকাতর জেলার মধ্যে মেদিনীপুর ছাড়াও রয়েছে কলকাতা এবং দুই ২৪ পরগনা।’’—বলছেন আবহবিজ্ঞান দফতরের এক কর্তা।

ফলে, প্রাকৃতিক বিপর্যয়প্রবণ শহরগুলির মানচিত্রে যেন ক্রমশই স্পষ্ট হয়ে উঠছে কলকাতা ও সংলগ্ন অঞ্চল। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের অধীনস্থ ‘বিল্ডিং মেটেরিয়ালস অ্যান্ড টেকনোলজি প্রোমোশন কাউন্সিল’-এর এক পদস্থ কর্তা বলছেন, ‘‘ভূমিকম্প প্রবণতার নিরিখে দুই ২৪ পরগনা ও কলকাতা যথাক্রমে ‘হাই’ এবং ‘মডারেট আর্থকোয়েক ড্যামেজ রিস্ক জ়োন’-এ রয়েছে।’’

তবে গবেষকেরা জানাচ্ছেন, বিপদের এখানেই শেষ নয়। কারণ, রাষ্ট্রপুঞ্জের ‘ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ’-এর রিপোর্ট ইতিমধ্যেই এই তথ্য প্রকাশ্যে এনেছে যে, ১৯৫০-২০১৮, এই সময়সীমায় বিশ্বের শহরগুলির মধ্যে সর্বাধিক তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে কলকাতার— ২.৬ ডিগ্রি সেলসিয়াস। যার মূলে রয়েছে সবুজের হ্রাস এবং কংক্রিটের ক্রমপ্রসারিত সাম্রাজ্য। এর পাশাপাশি ব্রিটিশ ডেপুটি হাইকমিশন এবং কলকাতা পুরসভার নেতৃত্বাধীন সমীক্ষক-দলের রিপোর্ট জানাচ্ছে, সমীক্ষাধীন ওয়ার্ডগুলির ৩৪ শতাংশের ক্ষেত্রে নিম্নবিত্ত বাসিন্দারা অপরিকল্পিত নিকাশির কারণে বৃষ্টি হলেই সপ্তাহখানেক জলমগ্ন অবস্থায় কাটাতে বাধ্য হন! যার প্রভাব পড়ে তাঁদের কাজে, আয়ে।

অর্থাৎ, এ যেন বায়ু, জল, কম্পন ও তাপ— এই চতুর্ফলায় ‘বিদ্ধ’ কলকাতা! তবে তার পরেও কতটা সচেতন, পরিবেশের প্রতি কতটা সংবেদনশীল শহর?— প্রশ্ন অনেকের। আক্ষেপের সুরে ‘জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের’ এক পদস্থ কর্তা বলছেন, ‘‘ক্লাইমেট চেঞ্জ শব্দটা আমাদের অভিধানে ঢুকলেও তার ভয়ঙ্কর ফলাফল আমরা আন্দাজ করতে পারছি না। বা পারলেও ইচ্ছাকৃত ভাবে এখনও নির্বিকার, উদাসীন থাকার স্পর্ধা দেখাতে পারছি।’’ কিন্তু সেই স্পর্ধা আর কত দিন? ‘বিপদঘণ্টি’ তো বহু আগেই বাজতে শুরু করেছে। কলকাতা শুনতে পাচ্ছে তো?—সংশয়, ভয় সেখানেই।

Source: https://www.anandabazar.com/west-bengal/kolkata/kolkata-becomes-worst-affected-by-natural-calamities/cid/1335963