Money Laundering: বাংলাদেশের ব্যাঙ্কের কলকাতা ব্রাঞ্চের অ্যাকাউন্ট থেকে টাকা উধাও? লক্ষ লক্ষ টাকা তছরূপ,পেন… – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: খাস কলকাতায় (Kolkata) সোনালি ব্যাঙ্কের (Sonali Bank) কলকাতা ব্রাঞ্চয়ের (বাংলাদেশ সরকারের) অফিস অ্যাকাউন্ট থেকে টাকা উধাও (Money)! অভিযোগ, ওই ব্যাঙ্কের অফিস অ্যাকাউন্ট থেকে চোদ্দ লক্ষ টাকা  তছরূপ (Money Laundering) এবং পেনশন অ্যাকাউন্ট থেকে আনঅথরাইজড ট্রানসাকশান ও যাবতীয় নথি যথাযথ জমা না দেওয়ার অভিযোগে পাঁচ ব্যাঙ্ক কর্মীকে বরখাস্ত করল ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ব্যাঙ্ক ও পুলিশ সূত্রে খবর, ২০২০ সালে ৯ সেপ্টেম্বর  কলকাতায় লেনিন সরনী এলাকায় সোনালী ব্যাঙ্ক ব্রাঞ্চ অফিস থেকে  বাংলাদেশে (Bangladesh)  হেড অফিসে বিষয়টি নিয়ে অভিযোগ করেন।

 অভিযোগ, ব্যাঙ্কের অফিস অ্যাকাউন্ট (যার মাধ্যমে অফিসের পরিচালনার জন্য টাকা থাকে) থেকে টাকা নিজেদের পার্সোনাল অ্যাকাউন্টগুলিতে হাতিয়ে নেওয়া হয়েছে। এমনকি ব্যাঙ্কের অফিস অ্যাকাউন্ট থেকে টাকা  হাতিয়ে নিয়ে অভিযুক্তরা  প্রতিবেশির নামেও আলাদা একটি অ্যাকাউন্ট খুলে টাকা জমা রাখছিল বলে অভিযোগ। ব্যাঙ্ক সূত্রে খবর, অভিযুক্তরা খোদ দায়িত্বে ছিলেন। ব্যাঙ্কের ইন্টারনাল অডিটে এই বিষয়টি সামনে আসে। কোথায় গেলো চোদ্দ লক্ষ টাকা? কে গায়েব করল? ব্যাঙ্ক কর্তৃপক্ষ  এরপর নিউ মার্কেট থানায় জেনারেল ডায়েরি করেন।

আরও পড়ুন –China Plane Crash: বীভৎস! আকাশ থেকে সোজা মাটিতে হু হু করে নামছে প্লেন, ধ্বংসের ভয়াবহ ভিডিও সামনে

বাংলাদেশের (Bangladesh) সোনালী ব্যাঙ্কের (Sonali Bank) হেড অফিসেও বিষয়টি জানান। আরবিআইতেও বিষয়টি জানান। এরপরই বিভাগীয় তদন্ত শুরু হয়।  বিভাগীয় তদন্ত শুরু হতে প্রাথমিক কমিটি  গঠন হয়। তাতে তিন সদস্য ছিলেন। এরপর বাংলাদেশ  হেড অফিস  থেকে দুজন সদস্য নিয়ে কমিটি গঠন হয়। সেই কমিটি সদস্যরা আসেন গত নভেম্বর মাসে। এরপরও চলতি মাসে তাঁরা আসেন ও বিভাগীয় তদন্ত  করেন। তখনই জানা যায় ব্যাঙ্ক কর্মী অফিসাররা যুক্ত ছিলেন বলেই দাবি, ব্যাঙ্ক কর্তৃপক্ষের। ব্যাঙ্ক কর্মীদের প্রথমে সাসপেন্ড ও পরে বরখাস্ত করা হয়।

ব্যাঙ্কের পাঁচ কর্মী যাঁদের বরখাস্ত করা হয়েছে তাঁদের বাড়ি,  কলকাতা, কামারহাটি,হাওড়ার উলুবেড়িয়া এলাকায়। ব্যাঙ্ক সূত্রে খবর,  এদের মধ্যে রয়েছে জুনিয়র ম্যানেজমেন্ট গ্রেড স্কেল ওয়ানের তিন অফিসার।  মিডল ম্যানেজমেন্ট গ্রেড স্কেল টু এর অফিসার  একজন ও এক স্পেশাল অ্যাসিস্ট্যান্ট ( ক্লার্ক )।পাল্টা অভিযুক্ত ব্যাঙ্ক কর্মীরা ইতিমধ্যেই হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। পাশাপাশি তাঁরা বাংলাদেশে হেড অফিসে উর্দ্ধতন কর্তৃপক্ষকে পুনরবিবেচনা জন্য আবেদন করেছেন।

এই বিষয়ে লেনিন সরণিতে সোনালী ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার সিকান্দার আলি  জানান,” ইতিমধ্যে গোটা বিষয়টি বাংলাদেশের সোনালী ব্যাংকের হেড অফিসকে জানানো হয়েছে। তাঁরাই পুরো বিষয়টি খতিয়ে দেখছেন। বিভাগীয় তদন্ত শুরু হয়েছে নিউ মার্কেট থানায় জেনারেল ডায়েরি করা হয়েছে। এই ঘটনায় গত ৮ মার্চ পাঁচ অভিযুক্ত ব্যাঙ্ক কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

আরও পড়ুন – IPL 2022: আইপিএলে এবার কোচের ভূমিকায়, তার আগেই ‘পুষ্পা’ স্টাইলে হাজির স্টেইন, ভাইরাল ভিডিও

” ব্যাঙ্ক সূত্রে খবর, অভিযুক্ত ব্যাঙ্ক কর্মীদের বিরুদ্ধে তছরূপ, আর্থিক অনিয়ম, ব্যাঙ্ক এর নীতি ও ক্ষমতার অপব্যাবহারের পরিপ্রেক্ষিতে এই কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বরখাস্ত নোটিশ ব্যাঙ্কের দেওয়ালে ঝুলছে। তবে ওয়াকিবহাল মহলের প্রশ্ন, রক্ষকই যদি ভক্ষক হন তাহলে অ্যাকাউন্ট রক্ষা হবে কার ভরসায়? এর পিছনে রয়েছে আরও কারো হাত? কোনো বড় মাথা? শুধুই চোদ্দ লক্ষ নাকি লক্ষ লক্ষ টাকা নয়ছয়? আন্তর্জাতিক একটি ব্যাঙ্ক কিভাবে দিনের পর দিন এভাবে তছরূপ ও নিয়ম ভঙ্গ চলছিল কি করে? খতিয়ে দেখছেন ব্যাঙ্ক আধিকারিকরা।
ARPITA HAZRA

Published by:Debalina Datta

First published:

Tags: Bank, Kolkata, Money Laundering

Source: https://bengali.news18.com/news/kolkata/money-laundering-in-bangldesh-based-sonali-bank-dd-765707.html