Exclusive| Kolkata News : কলকাতায় ট্রাফিক আইনে জরিমানার বকেয়া কত? প্রকাশ্যে এল চমকে দেওয়া পরিসংখ্যান – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা : আইন আছে। আইন ভাঙলে জরিমানাও আছে। তবে জরিমানা ধার্য করলেও শুধু কলকাতাতেই পরিবহন আইন অনুযায়ী জরিমানার (Exclusive| Kolkata News) বকেয়ার পরিমাণ শুনলে আঁতকে উঠবেন। গত কয়েক বছরের পরিসংখ্যান বলছে, এক দু কোটি নয়, বকেয়া জরিমানার পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা ছুঁই ছুঁই।

আরও পড়ুন : হাইকোর্টের সঙ্গে ‘ওপর চালাকি’! প্রধান শিক্ষককে ধরে আনার নির্দেশ বিচারপতির 

MV act অনুযায়ী, কলকাতা শহরের আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে ট্রাফিক সিগনাল অমান্য, নো পার্কিং জোনে গাড়ি রাখা, নির্ধারিত স্পিড লিমিট অতিক্রম করে বেপরোয়া (Exclusive| Kolkata News) গাড়ি চালানো, ওভারলোডিং, হেলমেট না পরা, লাইসেন্স বিহীন গাড়ি চালানো, ফিটনেস সার্টিফিকেট সহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র আপডেটেড না থাকা-সহ পরিবহন আইন মোতাবেক এই ধরনের নানান অইনভঙ্গ করলেই জরিমানা ধার্য করা হলেও শহরের অনেকেই সেই বকেয়া জরিমানার টাকা না মেটানোয় বকেয়া জরিমানার বিপুল পরিমাণ টাকা  সরকারি কোষাগারে দিনের পর দিন জমাই পড়ছে না।

কলকাতা পুলিশের তরফে শহরে কেউ যদি আইন ভাঙে তাহলে  নিয়ম মোতাবেক স্পেসিফিক কেস ও জরিমানা করা হয়ে থাকে। কিন্তু হিসেব বলছে, অনেকেই  ফাইন দিয়ে দিলেও একটা বড় অংশের জরিমানার টাকা বছরের পর বছর (Exclusive| Kolkata News) বকেয়াই পড়ে থাকছে। যে জরিমানার বকেয়ার পরিমাণ বর্তমানে প্রায় ২০০ কোটি টাকা। সম্প্রতি নতুন পরিবহন আইন অনুযায়ী আরও কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে শহর কলকাতায়। চলছে পুলিশি অভিযানও। যানবাহন চালকরা আইন ভাঙলে জরিমানার টাকা বৃদ্ধিও করা হয়েছে একলাফে অনেকটাই। জরিমানা না মেটালে আইনে কড়া শাস্তির বিধান রয়েছে বলে জানাচ্ছেন আইন বিশেষজ্ঞরা।

আইনজীবী অনির্বাণ গুহ ঠাকুরতার কথায়, MV act অনুযায়ী জরিমানার টাকা না মেটালে আইন ভঙ্গকারীদের কারাদণ্ড পর্যন্ত হতে পারে। তবুও বকেয়া জরিমানা মেটানোর ব্যাপারে দেখা যাচ্ছে অনেকেরই অনীহা’। এবার বকেয়া জরিমানা আদায়ে আরও কড়া পদক্ষেপ নেওয়ার ভাবনা পরিবহন দফতরের (Transport Ministry)। সূত্রের খবর, কাদের কাদের জরিমানা বকেয়া রয়েছে?  কত টাকা করে বকেয়া রয়েছে?  জরিমানা বকেয়া রয়েছে এমন কতজন রয়েছেন? এই ধরনের নানান প্রশ্নের উত্তর জানতে পুলিশের কাছে সেই তালিকা চেয়ে পাঠানো হয়েছে পরিবহন দফতরের তরফে।

আরও পড়ুন : সাইবার ক্রাইমে নতুন কৌশল ‘মেসেজ ব্লাস্ট’! এক ক্লিকেই জড়িয়ে পড়তে পারেন আপনিও! জানুন কী ভাবে

যানবাহনের রেজিস্ট্রেশন নাম্বার থেকে যানবাহনের মালিকদের ঠিকানা খতিয়ে দেখে সেই যানবাহন মালিকদের চিহ্নিত করে বকেয়া জরিমানার টাকা মেটানোর ব্যাপারে নোটিশ পাঠানো এবং সংশ্লিষ্ট থানায় নির্দিষ্ট অভিযোগ দায়ের করার কথাও ভাবা হচ্ছে। পরিবহন দফতরের  (Transport Ministry) তরফে ইতিমধ্যেই কলকাতা পুলিশকে এব্যাপারে তালিকা তৈরি করার কথা বলা হয়েছে বলে সূত্র মারফত জানা গেছে। ইতিমধ্যেই শহরের সমস্ত ট্রাফিক গার্ডকে এ ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে লালবাজারের তরফে। পরিবহন দফতর সূত্রে এও জানা গিয়েছে, এবার থেকে ফিটনেস সার্টিফিকেট ( CF ) ও অন্যান্য ক্ষেত্রে কলকাতা পুলিশের কাছ থেকে ‘জরিমানার টাকা বকেয়া নেই’  এই মর্মে  NOC বাধ্যতামূলক করার পথে হাঁটতে চলেছে পরিবহন দপ্তর। বাস, ট্যাক্সি, অটো, ট্রাক, ম্যাটাডোর দু -চাকার যান সহ সমস্ত যানবাহনের বকেয়া পেন্ডিং ট্রাফিক কেস এর ব্যাপারে এবার হেস্তনেস্ত করতে চাইছে সংশ্লিষ্ট প্রশাসন।

শহরের বিভিন্ন প্রান্তে আইন মেনে গাড়ি চালান, আইন ভাঙলে জরিমানার কথা উল্লেখ করে কলকাতা পুলিশের তরফে শহরজুড়ে ডিসপ্লে বোর্ড, সোশ্যাল মিডিয়া-সহ নানা ভাবে প্রচার করা হলেও আইন ভাঙাটাই যেন এখন আইনে পরিণত হয়েছে একশ্রেণীর গাড়িচালকদের কাছে। তবে  বিপুল পরিমাণ বকেয়া জরিমানার টাকা আদায়ে কড়া পদক্ষেপে কতটা সুফল মেলে তার উত্তর দেবে সময়ই। পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিমের বক্তব্য, বকেয়া জরিমানা আদায়ের বিষয়টি আমরা গুরুত্ব দিয়ে দেখছি। যাঁদের যাঁদের  মটোরভিকেলস আইন মোতাবেক ট্রাফিক জরিমানার টাকা বকেয়া রয়েছে সেই সমস্ত নাগরিকদের কাছে বকেয়া জরিমানার টাকা মিটিয়ে দেওয়ার আবেদন করেছেন পরিবহন মন্ত্রী। গত কয়েক বছরে কত টাকা জরিমানা করা হয়েছে। কত টাকা জরিমানা আদায় হয়েছে।

Published by:Sanjukta Sarkar

First published:

Tags: Kolkata News, Motor Vehicles Act

Source: https://bengali.news18.com/news/kolkata/kolkata-news-motor-vehicle-fine-yet-to-be-collected-from-people-sanj-760189.html