Kolkata: শুল্ক দফতরের অভিযানে উদ্ধার ৭৭ লক্ষ টাকার সোনা, গ্রেফতার ২ – ABP Ananda

কলকাতা নিউজ

প্রকাশ সিনহা ও ময়ুখ ঠাকুর চক্রবর্তী, কলকাতা: শুল্ক দফতর (Customs) অভিযান চালাল কলকাতা বিমানবন্দর (Netaji Subhash Chandra Bose International Airport) ও শিয়ালদা স্টেশন (Sealdah station) এলাকায়। অভিযানে উদ্ধার হল প্রায় ৭৭ লক্ষ টাকার সোনা (Gold)। দুই জায়গা থেকে ইতিমধ্যেই গ্রেফতার (arrested) করা হয়েছে ২ জনকে।

শহরে ফের পর্দাফাঁস হল এক সোনা পাচার চক্রের। গত ২৪ ঘণ্টায় বিমানবন্দর ও শিয়ালদা স্টেশন চত্বর থেকে উদ্ধার হয়েছে প্রায় ৭৭ লক্ষ টাকার সোনা। ঘটনায় একইসঙ্গে গ্রেফতার করা হয়েছে ২ জনকে।  

খবর মিলেছিল গোপন সূত্রে। সেই খবর অনুযায়ী, বুধবার সকালে শিয়ালদা স্টেশন চত্বরে অভিযান চালায় শুল্ক দফতর। শুল্ক দফতর সূত্রে খবর, শিয়ালদা স্টেশন এলাকা থেকে গ্রেফতার করা হয় এক ব্যক্তিকে। ধৃত ব্যক্তির কাছ থেকে উদ্ধার করা হয় প্রায় ৩০ লক্ষ টাকা মূল্যের সোনার বার। এরই পাশাপাশি, গত পরশু অর্থাৎ মঙ্গলবার, কলকাতা বিমানবন্দরেও উদ্ধার হয় সোনা। শুল্ক দফতর সূত্রে খবর, কলকাতা বিমানবন্দরে ইম্ফল থেকে আসা এক যাত্রীকে গ্রেফতার করা হয়। ধৃতের শরীরে লুকনো ছিল প্রায় ৪৭ লক্ষ টাকার সোনা।  

আরও পড়ুন: Purba Medinipur News: দলের পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগ, অনাস্থা এনে সরালেন তৃণমূল সদস্যরা

ওই দুই ধৃত ব্যক্তির থেকে সব মিলিয়ে মোট প্রায় ৭৭ লক্ষ টাকার সোনা উদ্ধার করেছে শুল্ক দফতর। তদন্তকারীদের অনুমান, পাচারের উদ্দেশ্যেই নিয়ে যাওয়া হচ্ছিল ওই সোনা। তাঁরা আরও জানান যে এই ঘটনায় আরও কেউ এই সোনা পাচার চক্রে জড়িত কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে।

দিন কয়েক আগে, জোড়াসাঁকো, হাওড়া ও নদিয়ায় তিন জায়গায় হানা দিয়ে ২ কোটি টাকার বেশি মূল্যের সোনা উদ্ধার করে কাস্টমস। হাওড়া স্টেশনের কাছে এক স্কুটার চালকের থেকে ১০টি সোনার বার উদ্ধার করা হয়। শুল্ক দফতর সূত্রে খবর, ওই সোনার মূল্য আনুমানিক ৬০ লক্ষ টাকা। 

এছাড়া জোড়াসাঁকোয় নলিনী শেঠ রোডে এক বাড়িতে হানা দিয়ে উদ্ধার করা হয় প্রায় ৫১ লক্ষ টাকা মূল্যের সোনা। ঘটনাস্থল থেকে আটক করা হয় ৩ জনকে। এর পাশাপাশি, নদিয়ার কানাইখালি বাসস্ট্যান্ডে এক ব্যক্তির কাছ থেকে আনুমানিক ৯৩ লক্ষ টাকা মূল্যের সোনার ১৫টি বিস্কুট উদ্ধার করে কাস্টমস ও বিএসএফ।

Source: https://bengali.abplive.com/district/kolkata-gold-worth-rupees-77-lakh-recovered-in-customs-operation-in-kolkata-2-arrested-869542