Calcutta Medical College: জটিল অস্ত্রোপচারে বাঁচল শিশুর প্রাণ, সাফল্য কলকাতা মেডিক্যাল কলেজের – ABP Ananda

কলকাতা নিউজ

সন্দীপ সরকার, কলকাতা: খেলতে খেলতে নাকে ঢুকে গিয়েছিল খেলনা মোবাইলের (Mobile) ছোট ব্যাটারি। ৪ বছরের শিশুর নাকে অস্ত্রোপচার (Operation) করে সেই ব্যাটারি বের করলেন কলকাতা মেডিক্যাল কলেজ (Calcutta Medical College) হাসপাতালের চিকিত্‍সকরা।  শিশুকে কয়েকদিন পর্যবেক্ষণে রেখে ছাড়া হবে বলে জানিয়েছেন চিকিত্‍সকরা। 

জটিল অস্ত্রোপচারে (Complicated Operation) রক্ষা পেল চার বছরের শিশুর প্রাণ। শিশুর নাক থেকে বের করা হল খেলনা মোবাইল ফোনের ব্যাটারি। কলকাতা মেডিক্যাল কলেজ (Calcutta Medical College) হাসপাতালে সফল হল জটিল অস্ত্রোপচার। পরিবার সূত্রে খবর, হুগলির (Hooghly) চণ্ডীতলার বাসিন্দা, এই চার বছরের শিশু খেলনা মোবাইল ফোনের ছোট ব্যাটারি নাকে ঢুকিয়ে ফেলে।  প্রথমে কয়েকদিন কিছু বোঝা যায়নি, তারপর ফেব্রুয়ারির গোড়ায় নাক ও চোখ দিয়ে অনবরত জল পড়া শুরু হয়।  ঠান্ডা লেগেছে ভেবে চিকিত্‍সা করেন স্থানীয় চিকিত্‍সক, কিন্তু তাতে উপকার হয়নি। এরপর এক্স রে-তে ধরা পড়ে, নাক ও মস্তিষ্কের সংযোগস্থলে আটকে রয়েছে ব্যাটারি।

শিশুর বাবা মহসিন আলি  জানান, ‘পুঁজ, রক্ত বেরোতে থাকে।  দুর্গন্ধ ছিল।’’ সোমবার কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় ওই শিশুকে। মঙ্গলবার অস্ত্রোপচার করে বের করা হয় ব্যাটারি। চিকিত্‍সকদের দাবি, ব্যাটারি বের না করা গেলে রাসায়নিকের কারণে সংক্রমণ (Infection) মারাত্মক হতে পারত।  অস্ত্রোপচারের পর শিশু ভাল আছে।  তাকে কয়েকদিন পর্যবেক্ষণে রেখে হাসপাতাল থেকে ছাড়া হবে বলে জানিয়েছেন চিকিত্‍সকরা।

এদিকে দিনকয়েক আগে চরক-শপথ’ (Charak Oath) নিয়ে প্রবল বিতর্ক তৈরি হল কলকাতা মেডিক্যাল কলেজে (Calcutta Medical College)। অভিযোগ, কলকাতা মেডিক্যালে প্রথম বর্ষের প্রথম ক্লাসেই ডাক্তারি পড়ুয়াদের নেওয়ানো হয়েছে বিতর্কিত ‘চরক’ শপথ। যা নিয়ে তুঙ্গে উঠেছে তরজা। সিনিয়র পড়ুয়াদের অভিযোগের তির কলকাতা মেডিক্যাল কলেজে কর্তৃপক্ষের দিকে। আর কর্তৃপক্ষের দাবি, গোটা ঘটনাটাই হয়েছে, ‘ন্যাশনাল মেডিক্যাল কমিশনের (National Medical Commission) গাইডলাইন মেনে।

আরও পড়ুন: Purba Medinipur News: কাঁথিতে শুভেন্দুকে দেখে ‘জয় বাংলা’ স্লোগান, প্রতিক্রিয়ায় হাতজোড় বিরোধী দলনেতার

Source: https://bengali.abplive.com/district/calcutta-medical-college-baby-survived-the-complex-surgery-869544