Second-hand books: পুরনো বইয়ের সন্ধান চান? কলকাতা শহরেই রয়েছে একাধিক বিখ্যাত জায়গা – Anandabazar Patrika

কলকাতা নিউজ

কলকাতা বইপ্রেমীদের শহর। এখানকার মানুষের খাবারের প্রতি যতটা অনুরাগ, হয়তো তার চেয়েও বেশি আকর্ষণ পছন্দের বইয়ের প্রতি। নতুন হোক বা পুরনো, কলকাতার মানুষ মনের মতো বই পেলে আর হয়তো কিছুই চাইবেন না। হয়তো সেই জন্যই এই শহরে এশিয়ার বৃহত্তম পুরনো বইয়ের বাজার গড়ে উঠেছে। তবে কোনও এক জায়গায় নয়, কলকাতার বিভিন্ন প্রান্তে আপনি খুঁজে পাবেন পুরনো বইয়ের অনেক দোকান। দরদাম করে কিনতে পারলে দুষ্প্রাপ্য মণিমুক্তোর সন্ধান এই সব দোকানে পেয়ে যেতে পারেন।

কলেজ স্ট্রিট
এশিয়ার বৃহত্তম পুরনো বইয়ের বাজার রয়েছে কলকাতার এই বইপাড়ায়। দেড় কিলোমিটারেরও বেশি অঞ্চল জুড়ে রাস্তার উপর বসে বিভিন্ন ধরনের বইয়ের দোকান। যদিও দু’বছর আগের ঘূর্ণিঝড় আম্ফান এই বইপাড়ার অনেকটাই ক্ষতি করে দিয়ে গিয়েছে, তবুও সময়ের সঙ্গে ছন্দে ফিরেছে কলেজ স্ট্রিট। এখানে নতুন বই তো মিলবেই। তার সঙ্গে কলেজ এবং স্কুলের ছাত্রদের সহায়িকা, পাঠ্যপুস্তক, শিশুদের বই, কথাসাহিত্য, শিল্পের বই, রান্নার বই বা ভ্রমণকাহিনি, বাংলা, ইংরেজি বা হিন্দিতে লেখা আরও পুরনো বইয়ের সম্ভার পাবেন আপনি একের পর এক দোকানগুলিতে।

পার্ক স্ট্রিট
কলকাতা শহরের সাহেবপাড়া বলে পরিচিত এই অঞ্চলটি নিজের আভিজাত্য বজায় রেখেছে গত কয়েক দশক ধরেই। এখানে বিখ্যাত বেকারি ফ্লুরিজ এবং উল্টো দিকে অলি পাবের সামনেই আপনি পাবেন পুরনো বইয়ের একাধিক দোকান। এই সব দোকানে বাংলা বই তেমন হয়তো চোখে পড়বে না কিন্তু দেশ-বিদেশের বিভিন্ন বিখ্যাত লেখকের ইংরেজি বই আপনার দৃষ্টি আকর্ষণ করে নেবে। পার্ক স্ট্রিটের ফুটপাথের বেশ কিছুটা জুড়েই রয়েছে পুরনো বইয়ের এমন বেশ কয়েকটি দোকান। একই ধরনের বই পাবেন পার্ক স্ট্রিট থেকে বেরিয়ে ভারতীয় জাদুঘরের দিকে যেতেও। ফুটপাথে বসে বেশ কিছু পুরনো বইয়ের সম্ভার।

Source: https://www.anandabazar.com/aamarkolkata/healthy-living/from-where-you-can-buy-second-hand-books-in-kolkata-dgtl/cid/1330305