তৃতীয়বারের জন্যও থিম কান্ট্রি বাংলাদেশ, কোভিড বিধি মেনেই হচ্ছে ৪৫ তম কলকাতা বইমেলা – Asianet News Bangla

কলকাতা নিউজ

কোভিড বিধি মেনেই ২৮ ফেব্রুয়ারী শুরু  ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। তৃতীয়বারের জন্য থিম কান্ট্রি বাংলাদেশ। ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা  ২৮  ফেব্রুয়ারী থেকে চলবে ১৩ মার্চ পর্যন্ত, করুণাময়ীর সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গনে মেলা অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা।  

Author

Kolkata, First Published Feb 10, 2022, 5:05 PM IST

কোভিড বিধি মেনেই ২৮ ফেব্রুয়ারী শুরু  ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। তৃতীয়বারের জন্য থিম কান্ট্রি বাংলাদেশ। ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা  ২৮  ফেব্রুয়ারী থেকে চলবে ১৩ মার্চ পর্যন্ত। করুণাময়ীর সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গনে মেলা অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। সময়সীমা ১২ টা থেকে ৮ টা অবধি থাকবে । রাজ্য সরকার নির্ধারিত যাবতীয় কোভিড প্রোটোকল মেনে মেলা আয়োজিত হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা (Kolkata Book Fair)।

বিগত বছর বইমেলা সম্ভব হয়ে ওঠেনি। তাই এই বছর অনেকটাই চ্যালেঞ্জ বলছেন গিল্ড সদস্যরা। মাস্ক ছাড়া মেলা প্রাঙ্গনে ঢোকা যাবে না। আগের ঘোষণা অনুসারে এই বছর থিম কান্ট্রি বাংলাদেশ। এই বছর বঙ্গবন্ধু শেখ মুজিবের রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন করা হবে। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে থিম কান্ট্রি বাংলাদেশের লোগো উন্মোচন হয়েছে। যেটি শিল্পরূপ দিয়েছেন বিশিষ্ট শিল্পী মাসুম রহমান। বাংলাদেশের বিশিষ্ট কবি ডক্টর কামাল আব্দুল নাসের চৌধুরী স্মরণ করলেন বঙ্গবন্ধু শেখ মুজিবের রহমানকে।  কলকাতা বাংলাদেশের এক অনন্য বন্ধু যার সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা জড়িত সেই বিষয়ে জানালেন তিনি। আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২-এর পরিবর্তিত সময়সূচি ইন্টারন্যাশনাল পাবলিশার্স এসোসিয়েশন জেনেভার স্বীকৃতি পেয়েছে। বাংলাদেশের ৪২ জন প্রকাশক থাকবেন। এবং ৮৫টি স্টল বাংলাদেশের। প্রায় ৬০০ টি স্টল থাকবে। লিটিল ম্যাগাজিন এর প্রায় ২০০ টি স্টল থাকবে বইমেলায়। ৯ টি গেট থাকবে। বাংলাদেশ ছাড়াও থাকছে ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ইতালি, ইরান, স্পেন,আর্জেন্টিনা, মেক্সিকো এবং অন্যান্য ল্যাতিন আমেরিকার দেশ। রাজ্যের এবং দেশের ভিন্ন প্রকাশকরাও অংশগ্রহণ করছেন। ৩ এবং ৪ মার্চ কলকাতা বইমেলায় বাংলাদেশ দিবস উদযাপিত হবে। ৬ মার্চ উদযাপন হবে শিশু দিবস। ১১ এবং ১২ মার্চ কলকাতা লিটারেচর ফেস্টিভ্যাল উদযাপন হবে। আগামী ১৩ ফেব্রুয়ারী থেকে মেলার কাজ শুরু হবে।  

আরও পড়ুন, ‘পশ্চিমবঙ্গ গণতন্ত্রের গ্যাস চেম্বার-আক্রান্ত বিজেপি বিধায়ক মিহির’, বিস্ফোরক শুভেন্দু

গত বছররের নভেম্বরের শুরুতে বইমেলার আয়োজক সংস্থা ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’-এর তরফে ঘোষণা করা হয়েছিল, কোভিড-১৯ বিধি সম্পূর্ণ মেনে ৩১ জানুয়ারি থেকে সল্টলেক সেন্ট্রাল পার্কে হবে ২০২২ সালের মেলার আয়োজন। কিন্তু এই সময়কালে যে রাজ্যের চারটি পুরনিগমেরল ভোট পরে যাওয়াতে তৈরি হয় সমস্যা। প্রাথমিকভাবে ঠিক যে চারটি পুরনিগমের ভোট হবে ২২ জানুয়ারি। কিন্তু কোভিডের তৃতীয় ঢেউ ও ওমিক্রণ আতঙ্কের কারণে শেষ পর্যন্ত পুরভোট পিছোনোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয় রাজ্য নির্বাচন কমিশন। ২২ জানুয়ারির বদলে ভোট পিছিয়ে দিনক্ষণ স্থির করা হয় ১২ ফেব্রয়ারি হবে ৪ পুরনিগমের ভোট। আর নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ১৫ ফেব্রুয়ারি। ফলে সেই সময় জারি থাকবে নির্বাচন আচরণ বিধি। যা বই মেলার আয়োজনে বাধা সৃষ্টি করতে পারে। তাই এবার  ২৮ ফেব্রুয়ারী শুরু  ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। 

Last Updated Feb 10, 2022, 5:10 PM IST

Follow Us:

Download App:

  • android
  • ios

Source: https://bangla.asianetnews.com/west-bengal/international-kolkata-book-fair-2022-is-starting-on-28-february-and-this-time-the-theme-country-is-bangladesh-rtb-r736vm