Sambaran Banerjee: কলকাতা আছে কলকাতাতেই, এত বছর পরেও একই রয়ে গেল – Anandabazar Patrika

কলকাতা নিউজ

ছোটবেলা থেকে বেড়ে ওঠা এই শহরেই। দক্ষিণ কলকাতায় ছোটবেলার বেশির ভাগ সময় কাটলেও, উত্তর কলকাতা ছিল আমার ক্রিকেট শেখার জায়গা। ছোটবেলায় দেখা আমার কলকাতার সঙ্গে এখনকার কলকাতার পার্থক্য অনেক হলেও, শহরটা আজও খুব প্রিয়। উঁচু উঁচু বাড়িগুলি আকাশ ছুঁলেও মাটির গন্ধ আজও পাওয়া যায় তাদের থেকে। রবীন্দ্রনাথ ঠাকুরের লাইন ধার করেই বলি, ‘কলিকাতা আছে কলিকাতাতেই’।

মন খারাপ হলে ঢাকুরিয়া লেকের ধারে হাঁটতে যাই। সেখানে কিছুটা নিজের মতো করে সময় কাটালে মনে হয়, এত শান্তি আর কোথায়? স্কুল-কলেজ সবই দক্ষিণে হওয়ায় কলকাতার এই প্রান্তেই যেন বেশি স্বস্তি পাই। অনেক বেশি খোলামেলা মনে হয় শহরটিকে। তবে আজ আমি যেটুকু পরিচিত হয়ে উঠতে পেরেছি, তার জন্য কিছুটা কৃতিত্ব অবশ্যই দিতে হবে উত্তর কলকাতাকে। আমার কোচ কার্তিক বসুর কাছে ক্রিকেট শিখতে যেতাম আমহার্স্ট স্ট্রিটে। আদি কলকাতার গন্ধ ওখানেই পাওয়া যায়।

আমার কাছে কলকাতার আসল গন্ধ অবশ্য অন্য জায়গায়। সেই গন্ধটা আজও একই রয়ে গিয়েছে। নিজামের রোল। আহা! সেই স্বাদ, গন্ধ, সবই যেন এক। কামড় বসালেই এক অদ্ভুত অনুভূতি। নিজামের রোল ছাড়া কলকাতা ভাবাই যায় না। আজও মাঝেমধ্যেই চলে যাই সেই স্বাদের টানে, নিজামের দরবারে।

Source: https://www.anandabazar.com/aamarkolkata/celebrity-nostalgia/ex-cricketer-sambaran-banerjee-shares-his-thoughts-about-kolkata-dgtl/cid/1326346