Petrol Diesel Price Today:একনজরে কলকাতা সহ দেশের মেট্রো শহরগুলিতে আজ পেট্রোল ও ডিজেলের দাম – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: টানা ৬৭ দিন দেশে অপরিবর্তিত থাকল পেট্রোল ও ডিজেলের দাম। কলকাতা সহ দেশে জ্বালানির দামে  আজও কোনও বদল ঘটানো হল না। প্রতিদিনের মতো এদিনও সকাল ৬ টায় পেট্রোল ও ডিজেলের দাম প্রকাশ করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি।  এদিনও পেট্রোল ও ডিজেলের দামে কোনও বদল ঘটানো হয়নি। কলকাতায় আজও পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪.৬৭ টাকা ও ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯.৭৯ টাকা (Petrol-Diesel Price Today 10 January 2022 In Kolkata)। 

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে ওঠা-নামা অব্যাহত হয়েছে। গত সপ্তাহে অপরিশোধিত তেলের দামে ৫ শতাংশের মতো বৃদ্ধি দেখা গিয়েছিল। আগামী দিনগুলিতে দাম আরও বাড়তে পারে বলে অনুমান।

অন্যদিকে, দীপাবলির পর থেকে দেশে পেট্রোল ও ডিজেলের দাম স্থির রয়েছে।  কলকাতা সহ দেশের চার মহানগরেই পেট্রোল ও ডিজেলের দামে আজও কোনও পরিবর্তন হয়নি। কিছুদিন আগে দিল্লি সরকার পেট্রোলের ওপর ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল। ফলে জাতীয় রাজধানীতে পেট্রোলের দাম প্রতি লিটারে ৮.৫৬ টাকা কমেছিল। তারপর থেকে দিল্লিতে পেট্রোলের দামে কোনও পরিবর্তন হয়নি। দিল্লিতে আজও পেট্রোলের দাম প্রতি লিটারে ৯৫.৪১ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৬.৬৭ টাকা। অন্যদিকে বাণিজ্য নগরী মুম্বইতে পেট্রোলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা। ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০১.৪০ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৯১.৪৩ টাকা।

 সারা দেশে গত ৪ নভেম্বর একসঙ্গে পেট্রোল ও ডিজেলের দাম কমেছিল। কেন্দ্র পেট্রোল ও ডিজেলে যথাক্রমে পাঁচ ও ১০ টাকা উৎপাদন শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। এরপর পেট্রোল ও ডিজেলের দাম কমেছিল। এরপর কোনও কোনও রাজ্য আলাদা করে পেট্রোল ও ডিজেলের দামে ভ্যাট কমিয়েছিল। ফলে ওই রাজ্যগুলিতেও দাম আরও কিছুটা কমেছিল। 

সম্প্রতি ঝাড়খণ্ড পেট্রোলের দাম প্রতি লিটারে ২৫ টাকা করে কমানোর ঘোষণা করে। তবে তা শুধু স্কুটার ও বাইকের ক্ষেত্রে। ঝাড়খণ্ড সরকার মোটরসাইকেল ও স্কুটার আরোহীদের ক্ষেত্রে পেট্রোলের দাম ২৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। নতুন দাম কার্যকর হবে ২৬ জানুয়ারি থেকে। ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে প্রতি লিটার পেট্রোলের দাম ৯৮.৫২ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৯১.৫৬ টাকা। 

প্রতিদিন সকাল ৬ টায় পেট্রোল ও ডিজেলের দামের কথা জানানো হয়। দামে কোনও পরিবর্তন হলে তা সকাল ৬টা থেকে কার্যকর হয়। এসএমএসের মাধ্যমেও জানা যায় পেট্রোল ও ডিজেলের দাম। ইন্ডিয়ান ওয়েলের গ্রাহকরা 9224992249 নম্বরে ও বিপিসিএল গ্রাহকরা RSP লিখে 9223112222 নম্বরে পাঠিয়ে দাম জেনে নিতে পারেন। এইচপিসিএল গ্রাহকরা HPPrice লিখে 9222201122 নম্বরে এসএমএস পাঠিয়ে দাম জেনে নিতে পারেন।

 

Source: https://bengali.abplive.com/district/petrol-diesel-price-today-kolkata-pertrol-diesel-price-unchanged-delhi-mumbai-kolkata-858777