KMC Election 2021: ‘শেষ হইয়াও হইল না শেষ’, কলকাতা পুরভোট নিয়ে কমিশনকে বড় নির্দেশ হাই কোর্টের! – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: কলকাতা পুরভোটে (KMC Election 2021) সন্ত্রাসের অভিযোগ তুলে একযোগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছে BJP ও CPIM। অর্থাৎ, পুরভোটে সন্ত্রাস, ভোট লুঠের অভিযোগে আদালতের দ্বারস্থ সিপিআইএম-বিজেপি দুই দল। তাঁদের অভিযোগের কেন্দ্রে ছিল, রাজ্য নির্বাচন কমিশনও। এবার সেই মামলায় চাপ বাড়ল কমিশনের উপর। শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে, সিসিটিভি, ইভিএম, ইভিএম কন্ট্রোল প্যানেল, প্রিজাইডিং অফিসারের ডায়েরি, ভোটারদের মাস্টাররোল
সংরক্ষণ করতে হবে কমিশনকে।

শুধু তাই নয়, রাজ্যের বাকি ১১৪ পুরসভার সমস্ত বুথে সিসি ক্যামেরা রাখতে হবে এবং তার ফুটেজও সংরক্ষণ করতে হবে বলে এদিন নির্দেশ দিয়েছে আদালত। এই মামলার শুনানিতে বিজেপি ও সিপিআইএম-এর তরফ থেকে প্রায় একই ধরনের অভিযোগ তোলা হয়। বিজেপি ও সিপিআইএম-এর দাবি ছিল, ১৯ ডিসেম্বর, কলকাতা পুরসভার ভোটের দিন সব বুথের CCTV ফুটেজ সংরক্ষণ এবং কেন্দ্রীয় সংস্থাকে দিয়ে পরীক্ষা(অডিট)করানো হোক। বিরোধীদের সেই আবেদনে সাড়া দিল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন: বড়বাজারে বড় কাণ্ড! সন্ধ্যেতে হানা দিয়ে যা ধরল পুলিশ, চক্ষু চড়কগাছ সকলের

হাইকোর্টে গেরুয়া শিবিরের তরফে অভিযোগ করা হয়েছিল, কোন কোন বুথের EVM এ কোনও নোটা (Nota)-র বোতাম ছিল না। প্রচুর বুথে বিজেপি একটিও ভোট পায়নি। এটা সম্ভব না বলেই দাবি গেরুয়া শিবিরের। সিপিআইএম-এর অভিযোগ ছিল, তাঁদের প্রার্থী আক্রান্ত হলেও কমিশন পদক্ষেপ করেনি।

আরও পড়ুন: মামীর সঙ্গে ভাগ্নের পরকীয়া, শুধু সন্দেহের বশেই দুর্গাপুর দেখল এক হাড়হিম ঘটনা!

যদিও নব নির্বাচিত কাউন্সিলরদের সঙ্গে বৈঠকে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই বলেছেন, ”এত শান্তিপূর্ণ ভোট সারা দেশে কেউ করতে পারবে না। পুলিশ ভালো কাজ করেছে। কলকাতা পুলিশ ও রাজ্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ। কেন্দ্রীয় বাহিনী নিয়ে এসে ভোট করেও ১৬ জন আমাদের কর্মী মারা যায়। কিন্তু এবার তেমন কোন ঘটনাই ঘটেনি।” কলকাতা পুরসভা (KMC Election 2021) নির্বাচনে সন্ত্রাস থেকে ভোট লুঠের অভিযোগে সরব হয়েছে বিরোধীরা। যদিও রবিবার, ভোটের দিন কলকাতায় বিক্ষিপ্ত অশান্তি হলেও ভোট শান্তিপূর্ণ বলেই জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু হাইকোর্টের নির্দেশে কিছুটা চাপেই পড়ল কমিশন।

নিউজ১৮ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন নিউজ১৮ বাংলার ওয়েবসাইটে।

Source: https://bengali.news18.com/news/kolkata/calcutta-high-court-order-to-state-election-commission-on-kmc-election-2021-sb-709767.html