ফের ফিরহাদের হাতে কলকাতা – জাগো নিউজ

কলকাতা নিউজ

পশ্চিমবঙ্গ সংবাদদাতা

পশ্চিমবঙ্গের কলকাতা পৌর করপোরেশনের মেয়র হিসেবে আবারও নির্বাচিত হলেন তৃণমূল কংগ্রেস নেতা ফিরহাদ হাকিম।

সদ্য পৌর ভোটে কাউন্সিলর পদে দলের ১৩৪ জন জয়ী প্রার্থী নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গতকাল বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) কলকাতার মহারাষ্ট্র নিবাসে জরুরি বৈঠকে বসেন। সেই বৈঠক থেকেই সর্বসম্মতভাবে নতুন মেয়র হিসেবে ফিরহাদের নাম ঘোষণা করেন তৃণমূল নেত্রী।

ফলে আগামী পাঁচ বছরের জন্য কলকাতার মেয়র পদে বহাল থাকবেন রাজ্যের পরিবহন ও আবাসন মন্ত্রী ফিরহাদ। আগামী ২৮ ডিসেম্বর মেয়র পদে শপথ নেবেন তিনি। একদিন আগেই আগামী ২৭ ডিসেম্বর নতুন কাউন্সিলরদের শপথ অনুষ্ঠিত হবে।

গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠি কলকাতা পৌর করপোরেশনের নির্বাচনে ভূমিধস জয় পায় তৃণমূল কংগ্রেস। নির্বাচনের আগেই বিরোধীশূন্য পৌর করপোরেশন গঠন করার লক্ষ্যের ঘোষণা দিয়েছিল তৃণমূল। যদিও সে লক্ষ্য পুরোপুরি সফল হয়নি। ফলাফলে দেখা যায়, ১৪৪টি ওয়ার্ডের মধ্যে তৃণমূল ১৩৪টি, বিজেপি মাত্র ৩টি আর বাম দল ও কংগ্রেস দুটি করে ওয়ার্ডে জয় পেয়েছে।

ভোটের ফল আসার পরই কলকাতার নতুন মেয়র কে হচ্ছে, এ নিয়ে জোর গুঞ্জন উঠে। ফিরহাদ হাকিম ছাড়াও আলোচনায় আসে সাবেক ডেপুটি মেয়র অতীন ঘোষ, দেবাশীষ কুমার ও তারক সিংদের নাম। যদিও সব শঙ্কার মেঘ উড়িয়ে মেয়রের চেয়ারটা নিজের দখলে রাখলেন ফিরহাদ।

কলকাতা পৌর করপোরেশনের ৪০তম মেয়র হিসেবে শপথ নিতে যাচ্ছেন ৬২ বছর বয়সী এ তৃণমূল নেতা। এবার তিনি পৌর করপোরেশনের ২৮ নং ওয়ার্ডে তৃণমূল প্রার্থী হিসেবে বিজেপির প্রতাপ সোনকারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে ফিরহাদ ১৭ হাজার ৬০৯ ভোট ও সোনকার পান মাত্র ২ হাজার ৬৯৩ ভোট।

২০১৮ সালের ৩ ডিসেম্বর থেকে ২০২০ সালের ৭ মে পর্যন্ত কলকাতার মেয়র ছিলেন ফিরহাদ। পরে ভোটে দেরি হওয়ায় পৌর করপোরেশন ভেঙে ফিরহাদকে করপোরেশনের মুখ্য প্রশাসনিক কর্মকর্তা করা হয়। ২০১১ সাল থেকে রাজ্য বিধানসভার বিধায়ক ফিরহাদ হাকিম।

এদিকে বৈঠকে তৃণমূল নেত্রী মমতা জানিয়েছেন, তৃতীয়বার ক্ষমতায় এসে তার দল তৃণমূল কংগ্রেস যেভাবে সরকার চালাচ্ছে, পৌর করপোরেশনও একইভাবে চালাতে হবে। কলকাতার মানুষের আস্থা এ নির্বাচনে প্রকট হয়েছে। বিজেপিকে তারা দূরে সরিয়ে দিয়েছেন। জনরায়ের কথা মাথায় রেখেই এগিয়ে যাওয়ার বার্তাই দেন মমতা।

এমকেআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন – [email protected]

Source: https://www.jagonews24.com/international/news/726025